উন্নত দেশগুলোতে ভাইরাসের মতো ছড়ায় ইসলামবিদ্বেষ: এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক:

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের ৭৮তম অধিবেশনে যোগ দিয়ে মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) বক্তব্য দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। এবারের সম্মেলনে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছেন তার্কিস প্রেসিডেন্ট। যার মধ্যে ছিল, অভিবাসীদের প্রতি বিদ্বেষ, ইসলামের প্রতি বিদ্বেষ ও বর্ণবাদ।

এরদোয়ান তার বক্তব্যের এক পর্যায়ে বলেছেন, উন্নত বিশ্বের দেশগুলোয় ইসলামবিদ্বেষ, জাতিগত বিদ্বেষ অনেকটা ভাইরাসের মতো ছড়ায়। আর এগুলো বন্ধে এখনই কার্যকরী ব্যবস্থা নিতে হবে। কারণ বিষয়টি উদ্বেগজনক পরিস্থিতিতে পৌঁছেছে।

এরদোয়ান বলেছেন, ‘বর্ণবাদ, অভিবাসীদের প্রতি বিদ্বেষ, ইসলামবিদ্বেষ— যেটি ভাইরাসের মতো ছড়ায় বিশেষ করে উন্নত দেশগুলাতে, এটি অসহনীয় পর্যায়ে পৌঁছেছে।’

তার্কিস প্রেসিডেন্ট জানিয়েছেন, বিদ্বেষমূলক বক্তব্য, মেরুকরণ এবং নিরাপরাধ মানুষের সঙ্গে বৈষম্য করার বিষয়গুলো বিশ্বের সব মানুষের বিবেককে কষ্ট দেয়। তিনি দুঃখ প্রকাশ করে করে বলেন, বিশ্বের অনেক নেতা এসব বিষয়কে উৎসাহ দিয়ে আগুনের সঙ্গে খেলছেন।

এরপর সাম্প্রতিক সময়ে বাকস্বাধীনতার নামে ইউরোপের দেশগুলোতে পবিত্র ধর্মগ্রন্থ আল কোরআন পোড়ানোর নিন্দা জানিয়েছেন তিনি। তিনি বলেছেন, এসব হীন কাজে সমর্থন দিয়ে ইউরোপের এ দেশগুলো নিজেদের ভবিষ্যতকেই অন্ধকারের দিকে ঠেলে দিচ্ছে।

এরদোয়ান আরও জানিয়েছেন, জাতিসংঘ, ওআইসিসহ যত আন্তর্জাতিক সংগঠন আছে সেগুলোর সবগুলো ব্যবহার করে ইসলামবিদ্বেষের বিরুদ্ধে লড়াই করবে তুরস্ক।

আগের সংবাদ‘বৈশ্বিক অর্থনৈতিক সংকট মোকাবিলায় আর্থিক ব্যবস্থা পুনর্গঠন প্রয়োজন’
পরবর্তি সংবাদদ্রব্যমূল্য নিয়ন্ত্রণে আপ্রাণ চেষ্টা করছি: বাণিজ্যমন্ত্রী