নাগরিকত্ব আইনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে কেরালা সরকারের পিটিশন

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে কেরালা সরকারের পিটিশন

আন্তর্জাতিক ডেস্ক :

ভারতের নতুন নাগরিকত্ব সংশোধনী আইনকে (সিএএ) চ্যালেঞ্জ জানিয়ে দেশটির সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে কেরালা রাজ্য সরকার। ধর্মের ভিত্তিতে তৈরি এই আইনের বিরুদ্ধে ভারতজুড়ে বিক্ষোভের মাঝে দেশটির প্রথম রাজ্য হিসেবে মঙ্গলবার কেরালা সরকার সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ জানিয়েছে। আগামী ২২ জানুয়ারি সুপ্রিম কোর্টে কেরালা সরকারের দায়েরকৃত এই পিটিশনের শুনানি অনুষ্ঠিত হবে। খবর এনডিটিভি।

কেরালার বাম-রাজনৈতিক দল নেতৃত্বাধীন সরকার পিটিশনে বলেছে, নাগরিকত্ব সংশোধনী আইন ভারতীয় সংবিধানের ১৪, ২১ এবং ২৫ নম্বর অনুচ্ছেদের লঙ্ঘন। সংবিধানের ১৪ নম্বর অনুচ্ছেদে সমান অধিকার, ২১ অনুচ্ছেদে আইনের দ্বারা প্রতিষ্ঠিত পদ্ধতি ছাড়া কোনও ব্যক্তিকে জীবন বা ব্যক্তিগত স্বাধীনতা থেকে বঞ্চিত না করা এবং ২৫ অনুচ্ছেদে সকল ব্যক্তি বিবেকের স্বাধীনতার জন্য সমান অধিকারী বলে উল্লেখ করা হয়েছে।

কেরালার রাজ্য সরকার পাসপোর্ট আইন ও বৈদেশিক (সংশোধন) আদেশ-২০১৫ এর সংশোধিত নিয়মের বৈধতাকেও চ্যালেঞ্জ জানিয়েছে। পাসপোর্ট আইনের সংশোধনীতে বলা হয়েছে, ২০১৫ সালের আগে বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তান থেকে যে অমুসলিমরা ভারতে প্রবেশ করেছেন; তারা দেশটিতে থাকতে পারবেন।

উল্লেখ্য, এর আগে গত ৩১ ডিসেম্বর বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন বাতিলের দাবিতে কেরালার বিধানসভায় একটি প্রস্তাব পাস হয়। বিধানসভার বিশেষ অধিবেশনে রাজ্যের ক্ষমতাসীন সিপিআই (এম)- এলডিএফ এবং কংগ্রেস নেতৃত্বাধীন বিরোধী জোট নাগরিকত্ব আইন বাতিলের প্রস্তাবে সমর্থন জানায়।