নির্বাচন হোক রাজ্যের মর্যাদা পুনর্বহালের পর: কাশ্মীরি নেতৃবৃন্দ

আন্তর্জাতিক ডেস্ক:

রাজ্যের মর্যাদা পুনর্বহাল করার পর জম্মু-কাশ্মীরের বিধানসভা নির্বাচনের দাবি জানিয়েছে পিপলস অ্যালায়েন্স ফর গুপকার ডিক্লারেশন (পিএজিডি) বা ‘গুপকার’ জোট ।

সোমবার ‘গুপকার’ জোট জানিয়েছে, গত মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সর্বদলীয় বৈঠকের ফল দেখে তারা হতাশ হয়েছেন। খবর দ্য উইকের।

জম্মু-কাশ্মীরে রাজনৈতিক বন্দিদের মুক্তি না দেওয়ার বিষয়টি হতাশাজনক বলে তারা উল্লেখ করেন। তারা চান, জম্মু-কাশ্মীরের রাজ্যের মর্যাদা পুনর্বহালের পর বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হোক।

সম্প্রতি কেন্দ্রীয় সরকার জম্মু-কাশ্মীরে বিধানসভা নির্বাচনের জন্য উদ্যোগ নিয়েছে।এর পরই সেখানকার নেতারা কেন্দ্রীয় সরকারকে তাদের ইচ্ছার কথা জানালেন।

২০১৯ সালের ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বাসিন্দাদের জন্য বিশেষ সুবিধাসংবলিত ৩৭০ ধারা ও ৩৫-এ ধারা প্রত্যাহার করে নেয় কেন্দ্রীয় সরকার। এর পরেই সেখানে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়। গ্রেফতার হন বহু রাজনৈতিক নেতাকর্মী।

পরবর্তীতে এসব ধারা পুনর্বহাল করার জন্য ন্যাশনাল কনফারেন্স, পিডিপিসহ সাতদলীয় জোট ‘পিপলস অ্যালায়েন্স ফর গুপকার ডিক্লারেশন’(পিএজিডি) গঠন করে, যা ‘গুপকার’ জোট নামেও পরিচিত।

এর সভাপতি নির্বাচিত হন জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ও ন্যাশনাল কনফারেন্স প্রধান ডা. ফারুক আব্দুল্লাহ। সহসভাপতি হন সাবেক মুখ্যমন্ত্রী ও পিডিপি সভানেত্রী মেহেবুবা মুফতি।

আগের সংবাদপ্রবাসীদের টিকার জন্য অ্যাপে বিশেষ নিবন্ধন শুরু
পরবর্তি সংবাদহজ পারমিট ছাড়া হজ এরিয়ায় গেলে দ্বিগুণ জরিমানা