বরিশালে মডেল মসজিদ নির্মাণ কাজ শুরু

ফাতেহ ডেস্ক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সার্বিক উন্নয়নে পাশাপাশি ইসলামি ঐতিহ্য আরও গৌরবান্বিত করার লক্ষে দেশের জেলা-উপজলায় ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করা হচ্ছে।

এসব মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ হলে মুসলিম ঐক্য প্রতিষ্ঠা, ইসলাম ধর্মের প্রচার-প্রসার, গবেষণা ও সহিহ-শুদ্ধভাবে সঠিক ধর্মচর্চার পাশাপাশি সমাজ থেকে সকল ধর্মীয় গোড়ামী দূর হবে।

শুক্রবার (১৬ অক্টোবর) জুমার নামাজের পর বরিশাল নগরীর আমতলা মোড় এলাকায় মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর স্থাপন শেষে পানিসম্পদ প্রতিমন্ত্রী ও বরিশাল সদর আসনের সংসদ সদস্য কর্নেল (অবঃ) জাহিদ ফারুক এসব কথা বলেন।

এ সময় বরিশাল জেলা প্রশাসক এস এম অজিয়র রহমানসহ ইসলামিক ফাউন্ডেশন, জেলা প্রশাসন, গণপূর্ত বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বরিশাল ইসলামিক ফাউন্ডেশন সূত্রে জানা গেছে, দেশের প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে মোট ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন শীর্ষক প্রকল্পের আওতায় বরিশালে এই মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। নির্মাণকাজ সম্পন্ন হলে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র পরিচালনা করবে ইসলামিক ফাউন্ডেশন।

২০১৫ সালের ৮ ফেব্রুয়ারি ধর্ম বিষয়ক মন্ত্রণালয় পরিদর্শনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী এই প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। ফলে প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সংস্কৃতি কেন্দ্র স্থাপন (১ম সংশোধিত) প্রকল্প ৮ হাজার ৭২২ কোটি টাকা ব্যয়ে এপ্রিল, ২০১৭ হতে ডিসেম্বর ২০২০ পর্যন্ত মেয়াদে বাস্তবায়নে অনুমোদিত হয়।

এসব মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে নারী ও পুরুষদের পৃথক অজু ও নামাজ আদায়ের সুবিধা, লাইব্রেরী, গবেষণা ও দ্বীনি-দাওয়া কার্যক্রম, পবিত্র কোরআন হেফজ, শিশু শিক্ষা, অতিথিশালা, বিদেশি পর্যটকদের আবাসন, মৃতদেহ গোসলের ব্যবস্থা, হজযাত্রীদের নিবন্ধন, প্রশিক্ষণ, ইমামদের প্রশিক্ষণ ইত্যাদির ব্যবস্থা থাকবে। এ ছাড়া ইমাম-মুয়াজ্জিনের আবাসনসহ সাংস্কৃতিক কেন্দ্রের কর্মকর্তা-কর্মচারীদের জন্য অফিসের ব্যবস্থা রাখা হয়েছে।

১০ থেকে ২০ কোটি টাকার মধ্যে বরিশাল জেলায় ১২টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করা হচ্ছে।

বিজ্ঞাপন