‘ভার্চুয়াল ইফতা’ বিভাগ চালু করেছে দুবাই, ফতোয়া দেবে কৃত্রিম বুদ্ধিমত্তা

‘ভার্চুয়াল ইফতা’ বিভাগ চালু করেছে দুবাই, ফতোয়া দেবে কৃত্রিম বুদ্ধিমত্তা

আন্তর্জাতিক ডেস্ক :

‘ভার্চুয়াল ইফতা’ বিভাগ চালু করেছে দুবাই। কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার করে ফতোয়া প্রদানে এটিই হবে বিশ্বের প্রথম পরিষেবা। একজন আলেম বা মুফতি ফোনে প্রশ্নের জবাব দেওয়ার পরিবর্তে, এআই-চালিত ভার্চুয়াল ইফতা ইন্টারনেট চ্যাটে লাইভ প্রশ্নগুলি গ্রহণ করে এবং জবাব দেয়। এই মুহূর্তে এটি নামাজ সম্পর্কিত প্রায় ২০৫ টি প্রশ্নের উত্তর দিতে সক্ষম।

মঙ্গলবার আমিরাত টোয়ার্সের দ্য বুলেভার্ডে ভার্চুয়াল ইফতার আনুষ্ঠানিক উদ্বোধনকালে ইসলামিক বিষয় ও দাতব্য কার্যক্রম বিভাগের (আইএসিএডি) ফতওয়া বিভাগের প্রধান তারিক আল ইমাদি এসব তথ্য জানান। খবর গালফ নিউজ।

ভার্চুয়াল ইফতাটি দর্শকদের দেখার জন্য তিন দিনের প্রদর্শনী বসানো হয়েছে। মুখোমুখি বৈঠক থেকে শুরু করে লেখা, ফোন, ভিডিও কনফারেন্সিং, ইমেল, ওয়েবসাইট এবং এখন এআই-তে ফতোয়া জারি করার বিবর্তনকে বর্ণনা করে প্রদর্শনীতে একটি ভিডিও দেখানো হচ্ছে।

যেভাবে সেবা দিবে

প্রথম পরীক্ষামূলক পর্যায়ে, আইআইএডিএডি ওয়েবসাইট, www.iacad.gov.ae- এর মাধ্যমে আরবি এবং ইংরেজিতে এআই পরিষেবা পাওয়া যাবে। তবে পরবর্তী ধাপে হোয়াটসঅ্যাপ অন্তর্ভুক্ত থাকবে এবং রোজা, পবিত্রতা এবং অজু করার মতো আরও বিষয় অন্তর্ভুক্ত করা হবে।

আইএসিএডি ওয়েবসাইটের হোমপেজের নীচে ডানদিকে ‘আমাদের সাথে চ্যাট করুন’ আইকনে ক্লিক করতে হবে প্রথম। এরপর ব্যবহারকারী পছন্দসই ভাষা নির্বাচন করার পর একটি বার্তা ভেসে উঠবে: ‘হ্যালো, দুবাইয়ের ইসলামিক বিষয়াদি ও দাতব্য কার্যক্রম বিভাগের ভার্চুয়াল সহকারীকে স্বাগতম, আপনি নিম্নলিখিত বিষয়গুলির মধ্যে একটি সম্পর্কে আপনার প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন: নামাজ, যাকাত, পবিত্রতা।’

বিষয়টি নির্বাচিত হয়ে গেলে, অন্য একটি বার্তা ভেসে উঠবে: ‘প্রিয় প্রশ্নকর্তা, আপনার প্রশ্নের উত্তরগুলি এআই প্রযুক্তি ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে উত্পন্ন হয়। সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা সত্ত্বেও ত্রুটি হয়ে যেতে পারে। কোনো ত্রুটি ঘটলে আমাদের সাথে যোগাযোগ করুন। জাযাকাল্লাহ।’

ভার্চুয়াল ইফতা আইএসিএডি ওয়েবসাইটের মাধ্যমে যে কোনও জায়গায় ব্যবহারযোগ্য শীঘ্রই অ্যাপল স্টোর এবং গুগল প্লে স্টোরে ফ্রি-টু-ডাউনলোড স্মার্ট অ্যাপ্লিকেশন ‘আইএসিএডি’ এর মাধ্যমেও পাওয়া যাবে।

ভবিষ্যতের পরিকল্পনা

আল ইমাদি বলেছেন, ভবিষ্যতে লোকেরা লিখিত প্রতিক্রিয়া ছাড়াও ভার্চুয়াল ইফতার অডিও জবাব শুনতে সক্ষম হবে।

এটি একটি কৃত্রিম বুদ্ধিমত্তা; ভার্চুয়াল ইফতা আপনাকে বুঝতে পারবে। তবে আপনি যা জিজ্ঞাসা করছেন তা যদি নিশ্চিত না হন, তবে এটি আপনাকে কয়েকটি বিকল্প দেবে আপনি বিষয়টি নিশ্চিত করার জন্য।

মঙ্গলবারের উদ্বোধনী অনুষ্ঠানে দুবাই ফিউচার ফাউন্ডেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খালফান জুমা বেলহুল, আইএফটিএ বিভাগের পরিচালক আহমেদ আবদুল আজিজ আল হাদাদ-সহ উপস্থিত ছিলেন এক্সিকিউটিভ ডিরেক্টর কর্পোরেট সাপোর্ট বুটি আবদুল্লাহ মোহাম্মদ আল জুমাইরি, দাতব্য প্রধান নির্বাহী আহমদ দরবেশ সাইফ আল মুহাইরি।

রাকিব