ভালো থাকুক সময়!

রাকিবুল হাসান:

করোনায় আমরা যতগুলো ঈদ পালন করেছি, তারমধ্যে সবচেয়ে ঝুঁকিপূর্ণ এবারের ঈদ। সংক্রমণ এবং মৃত্যুর হার কমছে না। ঈদের আগেও ছিলো লকডাউন, ঈদের পরেও লকডাউন। ঈদ উপলক্ষে সরকার যে শিথিলতার অনুমতি দিয়েছে, তাতে দেশের করোনা সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি নাখোশ। তাদের নাখুশির কারণ—করোনা আরও ভয়ংকর রূপ ধারণ করার আশঙ্কা।

করোনার প্রেক্ষাপটে দেশে লকডাউন ও শিথিলতার পার্থক্য করাটা মুশকিল। রাস্তা-ঘাট-বাস-ফেরীতে মানুষ গিজগিজ করছে। মানুষ পড়ে গেছে অর্থনৈতিক বিপর্যয়ের মধ্যে। বাংলাদেশের অধিকাংশ মানুষের নেই পর্যাপ্ত পরিমাণ সঞ্চয়, নাগরিক সেবা ও বীমা, তাই ঝুঁকি নেওয়া ছাড়া তাদের সামনে আর কোন উপায় নেই। পাশাপাশি তারা জানেন, তাদের জন্য অপেক্ষা করছে নীল মৃত্যু। তবু সামাজিক সম্মান ও জীবিকার নিরাপত্তার খোঁজে তারা বেরিয়ে পড়ছেনㅡ করোনা মহামারীর চেয়ে আর্থ-রাজনৈতিক ঝুঁকি কোন অংশে কম নয়।

এই বিপর্যয়কর সময়ে পাঠকের কাছে ফাতেহ টুয়েন্টি ফোর বিশেষ ঈদসংখ্যার উপহার নিয়ে এসেছে। এবারের ঈদসংখ্যা প্রিন্ট করার ইচ্ছে ছিলো। কিন্তু করোনার ঝুঁকিপূর্ণ এই সময়ে এসব কাজে দৌড়ঝাঁপ যেমন কঠিন, তেমনি পাঠকদের হাতে সুষ্ঠুভাবে পৌঁছে দেয়াও দুষ্কর। তাই সবদিক বিবেচনা করে পিডিএফ করার সিদ্ধান্তই নিতে হলো। পাশাপাশি—পিডিএফ এবারও ফাতেহের পাঠকদের হাতে ঈদ উপহার হিসেবেই তুলে দিচ্ছি। এতে নিশ্চিতভাবে করোনার অনিশ্চয়তা ও ক্লান্তি কাটানো সম্ভব নয়। তবে আমরা আছি পাশে ㅡসবাই হাতে হাত রেখে মোকাবেলা করতে হবে এই মহাবিপদ ; ঈদসংখ্যার মাধ্যমে অবসরে শিক্ষা ও বিনোদনে পাঠকের মনে সামান্য শান্তি ও শান্তনা জোগাতে পারলেই আমরা নিজেদেরকে ধন্য মনে করবো।

এই সংখ্যায় প্রায় চল্লিশ জনের মতো লেখক তাদের গল্প ও বক্তব্য পেশ করেছেন। বিষয় নির্বাচন, নির্দেশনা, সম্পাদনা ও বানান যাচাইয়ের সাথে সংশ্লিষ্ট ছিলেন আরও কয়েকজন। আমরা সবার প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। পাশাপাশি সবার আগে কৃতজ্ঞতা জানাচ্ছি পাঠকদের প্রতিㅡ যারা ফাতেহের পৃষ্ঠপোষকতা করছেন, যারা বিজ্ঞাপন ও অনুদান দিচ্ছেন, সবার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করছি।

এটা ফাতেহের ষষ্ঠ ঈদসংখ্যা। প্রতি সংকলনেই আমরা নতুন অনেক কিছু শিখছি, ভুল সংশোধনের চেষ্টা চালাচ্ছি। তবু মানুষ বলে কথা, ত্রুটি, সীমাবদ্ধতা ও অপূর্ণতা থেকেই যাবে। পাঠক যদি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখেন, তাহলে আমরা আমাদের সাহস ও উৎসাহ ধরে রাখতে পারবো।

ভালো থাকুন সবাই! ভালো থাকুক সময়!

আগের সংবাদইজরাইলি সেনাদের সহযোগিতায় মসজিদুল আকসায় ৪০০ ইহুদির প্রবেশ
পরবর্তি সংবাদঢাকা