মরক্কোয় শক্তিশালী ভূমিকম্প, নিহত ৮২০

ফাতেহ ডেস্ক:

মরক্কোর মধ্যাঞ্চলে স্মরণকালের ভয়াবহতম ভূমিকম্পে নিহত হয়েছে ৮২০ জন। আহত হয়েছেন আরও কয়েক শতাধিক। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের বরাতে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় শুক্রবার (৮ সেপ্টেম্বর) রাত ১১টার দিকে দেশটির মধ্যাঞ্চলে ৬ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত মরক্কোর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী, ভূমিকম্পে এখন পর্যন্ত কমপক্ষে ৮২০ জন নিহত হয়েছে। আহত হয়েছেন ৩২৯ জন। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ইউএস জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্র ছিল মারাকেশের ৭১ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং ১৮.৫ কিলোমিটার গভীরে। ভূমিকম্পটি স্থানীয় সময় ১১টা ১১ মিনিটে আঘাত হানে।

শুক্রবার (৮ সেপ্টেম্বর) রাতে ঘটা এই দুর্যোগকে মরক্কোর ইতিহাসে সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প বলে অভিহিত করেছেন দেশটির ন্যাশনাল ইন্সটিটিউট অব জিওফিজিক্সের প্রধান নাসের জাবুর।

ভূমিকম্পটিকে আকস্মিক ও বিপর্যয় সৃষ্টিকারী বলে মন্তব্য করেছেন মারাকেশের বাসিন্দা ও সাংবাদিক নুরদ্দীন বাজিন। তিনি আল জাজিরাকে বলেন, ‘আমরা দুঃস্বপ্নে ভরা এক ভয়ঙ্কর রাত কাটিয়েছি। আমরা এই ধরনের দুর্যোগে অভ্যস্ত নই।’

বাজিন আরও বলেন, পুরানো মারাখেস শহরে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। সেখানকার ভবনগুলোর মধ্যে বেশ কিছু ভঙ্গুর অবস্থায় ছিল, ভূমিকম্প ছাড়াই এগুলো ভেঙে পড়তো।

ইউএস জিওলজিক্যাল সার্ভের তথ্যমতে, এটি ওই অঞ্চলে গত ১২০ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প।

আগের সংবাদআগ্রহ বাড়ছে ক্যালিগ্রাফিতে: শিল্পী আহসান হাবিব রাফি
পরবর্তি সংবাদবিশ্ব সংকট মোকাবেলায় সমন্বিত উদ্যোগ নিতে প্রধানমন্ত্রীর আহ্বান