মহাসড়কে ইজিবাইক নিষিদ্ধ, আপিল বিভাগের রায়

ফাতেহ ডেস্ক:

মহাসড়কে ইজিবাইজ ও থ্রি হুইলার চলতে পারবে না। তবে অন্য সব সড়ক ও অলিগলিতে এই যানটি চলতে কোনো বাধা নেই বলে রায় দিয়েছেন আপিল বিভাগ।

সোমবার (৪ এপ্রিল) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগ ইজিবাইক অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া আদেশ সংশোধন করে এই রায় দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার তানিয়া আমীর ও মনিরুজ্জামান আসাদ।

এর আগে গত ১৫ ডিসেম্বর সারাদেশের সড়কগুলো থেকে এসিড ব্যাটারিচালিত ইজিবাইক অপসারণের নির্দেশ দেন হাইকোর্ট। একইসঙ্গে এগুলো আমদানিতে নিষেধাজ্ঞা দেন আদালত। বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দিয়েছিলেন।

১৫ ডিসেম্বর আইনজীবী আতিক তৌহিদুল ইসলাম বলেছিলেন, ইজিবাইকগুলোতে অবৈধভাবে বিদ্যুৎ সংযোগ দিয়ে ব্যাটারি চার্জ দেওয়া হয়। এই ইজিবাইকগুলো পরিবেশ ও মানবদেহের জন্য ক্ষতিকর। এছাড়া ইজিবাইকগুলো রুট পারমিট ছাড়াই রাস্তায় চলাচল করছে। এতে বিদ্যুৎ খাত থেকে সরকার কোনো রাজস্ব পাচ্ছে না। এ কারণে সারাদেশে চলা অবৈধ ইজিবাইক বন্ধের নির্দেশনা চেয়ে আমরা হাইকোর্টে রিট করি।

গত বছরের ১৩ ডিসেম্বর বাঘ ইকোমোটরস লিমিটেডের সভাপতি কাজী জসিমুল ইসলামের পক্ষে হাইকোর্টে রিটটি করা হয়। রিটে শিল্প সচিব, সড়ক পরিবহন সচিব, পরিবেশ সচিবসহ সাতজনকে বিবাদী করা হয়।

আগের সংবাদতত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী মনোনয়ন দিলেন ইমরান খান
পরবর্তি সংবাদঈদুল ফিতরে দুস্থদের জন্য এক লক্ষ ৩৩০ মেট্রিকটন চাল বরাদ্দ