মুসলিম দেশ থেকে ইমাম প্রবেশে বিধিনিষেধ আরোপ করার ঘোষণা ফ্রান্সের

মুসলিম দেশ থেকে ইমাম প্রবেশে বিধিনিষেধ আরোপ করার ঘোষণা ফ্রান্সের

আন্তর্জাতিক ডেস্ক:

মতভেদ তৈরীর অজুহাতে কিছু দেশ থেকে ইমাম গ্রহনের ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করার ঘোষণা দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যক্রন।

তিউনিসিয়ার স্থানীয় গণমাধ্যম যাওহারা তাদের প্রতিবেদনে জানায়, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যক্রন ইতোপূর্বে মুসলিম কমিউনিটির বিষয়ে কোন হস্তক্ষেপ করতেন না। অর্থনৈতিক বিষয়ে অধিক মনোযোগ রাখতেন।

তিউনিসিয়া, আলজেরিয়া ও তুরস্কসহ নয়টি দেশের সাথে সম্পাদিত এক চুক্তি অনুসারে ফ্রান্স প্রতিবছর এসকল দেশ থেকে ৩০০ শত ইমাম গ্রহন করে। যারা ফ্রান্সে এই সকল দেশ থেকে আগত স্কুল শিক্ষার্থীদের ভাষাশিক্ষা ও মসজিদে ধর্ম বিষয়ক আলোচনা করেন।

স্থানীয় নির্বাচনের এক মাস আগে ম্যক্রন এ বিষয়ে হস্তক্ষেপ করে বলেন,  ক্রমান্বয়ে এই আইনের সমাপ্তি টানা খুবই গুরুত্বপূর্ণ। ২০২০ সালই হবে এই পরিমান ইমামদের স্বাগত জানাবার শেষ বছর।

প্রেসিডেন্ট বলেন, ফ্রান্সের সংশ্লিষ্ট ইসলামী কাউন্সিলকে ফ্রান্সের মাটিতেই ইমামদের প্রশিক্ষন দেয়া এবং ফ্রেঞ্চ ভাষা রপ্ত করার নির্দেশনা দিয়েছি। তুরস্ক ব্যতীত অন্য সকল দেশের সাথে এই ব্যবস্থার সমাপ্তি টানার বিষয়ে সমঝোতায় আসা হয়েছে।

ম্যাক্রন আরো বলেন, যে-দেশই হোক, কাউকে আমাদের সমাজে বিভেদ সৃষ্টি করতে দিব না। ফ্রান্সের মাটিতে ‍তুর্কি আইন চলা সম্ভব নয়।