মৌলভীবাজারের সম্ভাবনাময় শিক্ষাপ্রতিষ্ঠান নুরুল কুরআন মাদরাসা

আশরাফউদ্দীন, মৌলভীবাজার থেকে

মাদরাসা নুরুল কুরআন মৌলভীবাজার। জেলা শহরের পশ্চিম পাশে মনু নদীর কোলঘেঁষে সম্ভাবনাময় এ শিক্ষাপ্রতিষ্ঠানটির অবস্থান। উন্নত আবাসিক এলাকায় সম্পূর্ণ কোলাহলমুক্ত প্রাকৃতিক সৌন্দর্যে পরিবেষ্টিত মনোরম পরিবেশে প্রতিষ্ঠানটি দুই বছর পেরিয়ে ৩য় বছরে পদার্পণ করেছে। মৌলভীবাজারের বিশিষ্ট আলেম রাজনীতিক ও সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান মাওলানা আহমদ বিলালের অবিরাম চেষ্টার বদৌলতে গড়ে উঠছে মাদরাসাটি।

মানসম্মত পড়াশোনা, তরবিয়ত ও তাজকিয়ায়ে নফস, উন্নত খাবার-আবাসনের দিকে বিশেষভাবে লক্ষ্য রাখায় প্রতিশ্রুতিবদ্ধ প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানটিতে রয়েছে আধুনিক নুরানি কিন্ডারগার্টেন, মাদানী নেসাব ও নাজেরা এবং আন্তর্জাতিক মানের হিফজুল কুরআন বিভাগ।

সার্বক্ষণিক নেগরান, যোগ্যতাসম্পন্ন শিক্ষক, স্বাস্থ্যকর খাবার ও উন্নত আবাসন ব্যবস্থার কারণে ইতিমধ্যে প্রতিষ্ঠানটি ব্যাপক সুনাম অর্জন করতে সক্ষম হয়েছে।

নির্দিষ্ট কিছু আসনে আগামী ১১ ই শাওয়াল হতে ভর্তি শুরু হবে বলে জানান প্রতিষ্ঠানের ভাইস-প্রিন্সিপাল মাওলানা জিয়া উদ্দীন ইউসুফ।

তিনি বলেন, আলহামদুলিল্লাহ সফলতার সাথে আরো একটি বছর পার করলো আমাদের প্রতিষ্ঠান। এরজন্য আমি সকল বিভাগের উস্তাদদের প্রতি বিশেষভাবে কৃতজ্ঞ।

হিফজ বিভাগের উস্তাদগণের একান্ত প্রচেষ্টায় আজ আমাদের প্রতিষ্ঠান আন্তর্জাতিক হিফজ বিভাগে উত্তির্ন হয়েছে। বেফাকের কেন্দ্রীয় পরিক্ষায় আমাদের ছাত্ররা মেধা তালিকায় ১ম সহ শতভাগ মমতাজ অর্জন করেছে। আমাদের প্রিন্সিপাল মাওলানা আহমদ বিলালের নিরলস প্রচেষ্টায় দিনদিন তারাক্কি হচ্ছে আমাদের প্রতিষ্ঠানের।

আগ্রহীগণ আগামী ১১শাওয়াল থেকে ভর্তি হতে পারবেন।

চলমান কার্যক্রম : নুরানি ১ম বর্ষ থেকে ৩য় বর্ষ পর্যন্ত,মাদানী নেসাব ১ম বর্ষ ও ২য় বর্ষ এবং নাজেরা ও হিফজুল কুরআন বিভাগ।

ভর্তি সংক্রান্ত তথ্য : ১. দুই কপি পাসপোর্ট সাইজ ছবি। ২. জন্ম নিবন্ধনের ফটো কপি। ৩. অভিবাবকের এক কপি ছবি ও জাতীয় পরিচয়পত্রের ফটো কপি। এসকল কাগজপত্র নিয়ে আসতে হবে।

প্রতিষ্ঠানটি মাওলানা আহমদ বিলালের স্বপ্নের প্রতিষ্ঠান। নানান ব্যস্ততা থাকা সত্ত্বেও নিয়মিত সময় ব্যয় করেন এখানে।

মাদরাসা সম্পর্কে মাওলানা আহমদ বিলাল বলেন, আমরা একটি বৃহৎ পরিকল্পনা নিয়ে এগুচ্ছি। দাওরায়ে হাদিস পর্যন্ত একটি পূর্ণাঙ্গ জামেয়া প্রতিষ্ঠা করা, উচ্চতর হাদিস, ফিকাহ এবং আদব বিভাগ খোলা আমাদের লক্ষ্য।