রেঙ্গার দস্তারবন্দী মহাসম্মেলনে কারা আসছেন?

রেঙ্গার দস্তারবন্দী মহাসম্মেলনে কারা আসছেন?

রাগিব রব্বানি:

আগামী ২৫, ২৬ ও ২৭ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে সিলেটের প্রাচীনতম দীনি বিদ্যাপীঠ জামিয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গার শতবার্ষিকী উদযাপন ও দস্তারবন্দী মহাসম্মেলন। ঐতিহাসিক এ মহাসম্মেলনে আল্লামা আহমদ শফী, মুফতী সাঈদ আহমদ পালনপুরী, মুফতী হাবিবুর রহমান খায়রাবাদী, আল্লামা জুনায়েদ বাবুনগরীসহ দেওবন্দি ঘরানার দেশ-বিদেশের শীর্ষ স্থানীয় সব ওলামায়ে কেরামের শুভাগমন ঘটছে। ইতিমধ্যেই সম্মেলন বাস্তবায়ন কমিটি আমন্ত্রিত ওলামায়ে কেরামের তালিকা এবং তাঁদের অংশগ্রহণ ও বয়ানের সময়সূচি প্রকাশ করেছে।

সূচি ঘেঁটে দেখা যায়, দেশের শীর্ষস্থানীয় সব ওলামায়ে কেরামের পাশাপাশি ভারত ও ইউরোপের দেওবন্দি ঘরানার শীর্ষস্থানীয় বেশ কয়েক জন আলেমও অংশগ্রহণ করছেন এ সম্মেলনে।

ভারত থেকে আসছেন দারুল উলুম দেওবন্দের শায়খুল হাদিস মুফতী সাঈদ আহমদ পালনপুরী, প্রধান মুফতী আল্লামা হাবিবুর রহমান খায়রাবাদী, আল্লামা আসজাদ মাদানী, মুফতী রাশেদ আজমী, আল্লামা আশহাদ রশিদী, মাওলানা ইশতিয়াক আহমদ, পশ্চিমবঙ্গের মাওলানা সিদ্দিকুল্লাহ এবং আসামের মাওলানা ইউসুফ আলী। লন্ডন থেকে আসছেন মাওলানা বিলাল বাওয়া ও মাওলানা আশরাফ মাকদাম।

দেশি ওলামায়ে কেরামের মধ্যে আল্লামা শাহ আহমদ শফী, আল্লামা আবদুল মুমিন ইমামবাড়ী, আল্লামা জুনায়েদ বাবুনগরী, আল্লামা মাহমুদুল হাসান যাত্রাবাড়ী, আল্লামা নুর হোসাইন কাসিমীসহ দেশের প্রসিদ্ধ সকল মাদরাসার মুহতামিম ও শায়খুল হাদিসগণ রয়েছেন। ওয়ায়েজিনদের মধ্যে রয়েছেন, আল্লামা তাফাজ্জুল হক হবিগঞ্জী, আল্লামা নুরুল ইসলাম ওলিপুরী, মাওলানা মামুনুল হক, মাওলানা হাসান জামিল, মাওলানা মনজুরুল ইসলাম আফেন্দীসহ প্রসিদ্ধ প্রায় সকল ওয়ায়েজ।

সম্মেলনের ২য় দিন সকাল ৯ ঘটিকা থেকে থাকছে উলামা সম্মেলনের বিশেষ আয়োজন। মারকাযুদ দাওয়ার মাওলানা আবদুল মালেক, মসজিদুল আকবার কমপ্লেক্সের মুফতী দিলওয়ার হোসাইন, মুফতী আবুল বাশার সাইফুল ইসলামসহ মুহাক্কিক ওলামায়ে কেরাম এ অধিবেশনে কথা বলবেন।

তিনদিন ব্যাপী সম্মেলনের অনুষ্ঠানসূচি নিম্নে প্রদত্ত হলো।