রোহিঙ্গা গণহত্যার শুনানি পর্যবেক্ষণে বাংলাদেশ থেকে যাচ্ছেন যারা

রোহিঙ্গা গণহত্যার শুনানি পর্যবেক্ষণে বাংলাদেশ থেকে যাচ্ছেন যারা

ফাতেহ ডেস্ক :

রোহিঙ্গাদের ওপর চালানো গণহত্যার অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে নেদারল্যান্ডস্থ আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিজে) করা মামলার শুনানি পর্যবেক্ষণে ঢাকা থেকে যাচ্ছে প্রধানমন্ত্রীর কার্যালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সমন্বয়ে গঠিত প্রায় ১৪ সদস্যের সরকারি প্রতিনিধিদল। দলটির নেতৃত্ব দিবেন পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক।

এই দলে থাকছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব ও জাতিসংঘে বাংলাদেশের সদ্য সাবেক স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, মিয়ানমারে বাংলাদেশের প্রাক্তন রাষ্ট্রদূত বর্তমানে অস্ট্রেলিয়ায় বাংলাদেশের হাই কমিশনার এম. সুফিউর রহমান, ইরানে নিযুক্ত রাষ্ট্রদূত গৌসুল আজম সরকারসহ পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাধিক মহাপরিচালক ও পরিচালক।

শুনানি পর্যবেক্ষণে বাংলাদেশ থেকে যাওয়া প্রতিনিধি দলে নাগরিক সমাজের দু’জন প্রতিনিধিও থাকছেন। এর মধ্যে একজন আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষক ও শিক্ষাবিদ, অন্যজন গণহত্যা বিষয়ক গবেষক।

এদিকে মিয়ানমার থেকে বলপূর্বক বাস্তুচ্যুত ১১ লাখ রোহিঙ্গার প্রতিনিধি হিসাবে কক্সবাজারে আশ্রয় নেয়া তিনজন রোহিঙ্গা নারী ও পুরুষও নেদারল্যান্ডস গেছেন। গতকাল সন্ধ্যায় তারা ঢাকা ছেড়েছেন বলে সূত্র নিশ্চিত করেছে।