সিসিলি জয় ও পরাজয়: ইতালিতে মুসলমানদের তিন শতক 

মুহাম্মাদ শাবান আইয়ুব

রুপান্তর : মাহদি হাসান 

সিসিলি। ভূমধ্যসাগরের বুকে জেগে উঠা এক চিত্তাকর্ষক দ্বীপ। ইতিহাসের কোনো এক অধ্যায়ে দ্বীপটি ছিল ইসলামি মানচিত্রের অংশ। তখন চলছিল ছোট্ট দ্বীপ রাষ্ট্রটির মধ্যযুগ। এই দ্বীপটি থেকেই মুসলিমরা আস্তে আস্তে করে উপনীত হন দক্ষিণ ইতালির প্রান্তে। পৌঁছে যান পোপ শাসিত ক্যাথলিক খৃস্টান সাম্রাজ্যের রাজধানী রোমের কাছাকাছি। ইসলামের আবির্ভাবের পর প্রথমবারের মতো মুখোমুখি হয় এই দুই পক্ষ।

সিসিলিতে ইসলামি শক্তির এই অস্তিত্বের সূচনা এবং সমাপ্তি উভয়টিই ছিল রোমাঞ্চকর এবং বিস্ময় জাগানিয়া এক উপাখ্যান। দুই শতাব্দীরও বেশি সময় ধরে সেখানে ছিল মুসলিমদের পদচারণা। এই সময়ে সেখানে শুধু জনবসতি নয়, বরং গড়ে উঠেছিল গোটা এক সভ্যতা। তৈরী হয়েছিল উত্তরাধিকারের এক সিলসিলা। প্রস্থানের হাজার বছর পর আজও তাই সিসিলির বাতাসে নাক ডুবালেই পাওয়া যাবে মুসলিমদের উত্তরাধিকারের ঘ্রাণ। দেখা যাবে মুসলিম ইতিহাসের অমর কিছু স্বাক্ষর।

কী সেই কারণ, যা সিসিলিতে টেনে নিয়ে গিয়েছিল মুসলিম বাহিনীকে? কিভাবে তারা মোকাবেলা করেছিলেন সে সময়কার সুপার পাওয়ার বাইজেন্টাইন এম্পায়ারের সাথে? ভূমধ্যসাগর এবং মধ্যস্থিত সকল দ্বীপের নিয়ন্ত্রণ ছিল যাদের। উত্তপ্ত আগ্নেয়গিরি আর উদগত লাভার এই দ্বীপে আজও মুসলিমদের রেখে যাওয়া স্মৃতির স্বাক্ষর বহন করে কোন বস্তু? সেখানে মুসলিমদের অস্তিত্বের গুরুত্বপূর্ণ নিদর্শন কী কী? চলুন জেনে নেয়া যাক।

মুসলিম নৌবহর প্রতিষ্ঠা: প্রথম আশার আলো 

প্রথম হিজরি শতাব্দীর সূর্য অস্তমিত হওয়ার আগেই মুসলিম বাহিনী তখন জয় করে নিয়েছে পুরো উত্তর আফ্রিকা এবং আন্দালুস অঞ্চল। বাদ পড়েনি শাম তথা বৃহত্তর সিরিয়া এবং মিসর ভূখণ্ড। ফলে মুসলিমরা হয়ে যায় বাইজেন্টাইন বিরোধী সবচেয়ে শক্তিশালী পক্ষ। তাদের মধ্যে মুখোমুখি লড়াই হওয়ার সম্ভাবনা ক্রমেই হয়ে উঠতে থকে জীবন্ত। বাইজেন্টাইনরা তখন শাম থেকে আনাতোলিয়া এবং উত্তর আফ্রিকা ও আন্দালুস থেকে নিয়ে ইউরোপীয় মহাদেশের গভীর পর্যন্ত নিজেদের দাপট বিছিয়ে রেখেছিল। ভূমধ্যসাগর পরিণত হয়েছিল সার্বক্ষণিক লড়াইয়ের উন্মুক্ত রণাঙ্গনে। উপকূলীয় শহরগুলো এবং ইসলামি নৌবহর মুখোমুখি হচ্ছিল বাইজেন্টাইন বাহিনীর পক্ষ থেকে ধারাবাহিক প্রতিশোধমূলক অভিযানের। এই পরিস্থিতি দেখে মুসলিমরা প্রয়োজনবোধ করে একটি শক্তিশালী নৌবহর এবং সুরক্ষিত বন্দর প্রতিষ্ঠার। দীর্ঘ সমুদ্রতটের যে বন্দরে নোঙর করবে নৌবহরের শক্তিশালী জাহাজগুলো।

তৎকালীন আব্বাসীয় সাম্রাজ্য টের পেয়েছিল বাইজেন্টাইনদের নৌ-হামলা কতটা বিপজ্জনক হতে পারে । তাই তারা টায়ার শহরে উমাইয়াদের প্রতিষ্ঠিত নৌ মন্ত্রণালয়কে বহাল রাখে। যেখান থেকে প্রস্তুত করা হতো ইসলামি নৌবাহিনীর বিভিন্ন সামগ্রী। অতঃপর ২৪৭ হিজরি মোতাবেক ৬৮১ খৃস্টাব্দে তাঁরা নৌ মন্ত্রণালয় স্থানান্তর করে আরেক প্রসিদ্ধ উপকূলীয় শহর অ্যাকরে। বাইজেন্টাইন এবং আব্বাসীয় সাম্রাজ্যের এই সংঘর্ষ ক্রমাগত চলতে থাকে সময়ের পৃষ্ঠাজুড়ে। বাইজেন্টাইনদের দুর্বলতার কোনো এক মুহূর্তে আব্বাসীয় সাম্রাজ্য জয় করে ভূমধ্যসাগরের পূর্বে অবস্থিত সাইপ্রাস দ্বীপ। তারপর বিজিত হয় ক্রিট দ্বীপ। শামের উপকূল জুড়ে বাড়িয়ে দেয়া হয় সামুদ্রিক নজরদারি। তারসুস শহরটি হয়ে হয়ে যায় ইসলামি বাহিনীর অন্যতম গুরুত্বপূর্ণ সামরিক নৌঘাঁটি। এ সকল বন্দরের নিয়ন্ত্রণে ছিল তুলুনিয়া সাম্রাজ্য। শাম এবং মিসরজুড়ে তারা নৌ-সামগ্রীর প্রস্তত প্রকল্প অব্যাহত রেখে কাজ করেছিল ইসলামি নৌবহর বৃদ্ধি এবং শক্তিশালী করার লক্ষ্যে। (১)

অপরদিকে উত্তর আফ্রিকা অঞ্চলে ইসলামি বাহিনীর বিজয়ের পর থেকে থেমে থাকেনি বাইজেন্টাইনদের পাল্টা আক্রমণ। ভূমধ্যসাগরীয় দ্বীপ সিসিলি এবং নিকটবর্তী সারডিনিয়া দ্বীপে সর্বপ্রথম ইসলামি নৌ অভিযান পরিচালিত হয়েছিল ৪৪ হিজরি মোতাবেক ৬৬৪ খৃস্টাব্দে। বুরকা শহর থেকে পরিচালিত হয়েছিল এই অভিযান। মিসরের পক্ষ থেকে এ শহরের নৌবহরকে দেয়া হতো সাহায্য ও সমর্থন। এ অভিযানের পর পরিচালিত হয় আরও বেশ কিছু অভিযান। যেমন ৮৪ এবং ৯২ হিজরিতে পরিচালিত হয়েছিল আরও দুটি অভিযান। তবে একের পর এক এই অভিযানগুলোর কোনোটিরই উদ্দেশ্য ছিল না সিসিলি দখল করা অথবা সেখানে অবস্থান করা।

৮৪ হিজরি মোতাবেক ৭০৩ খ্রিষ্টাব্দে তিউনিসিয়ার প্রশাসক মুসা বিন নুসাইর তিউনিসিয়ায় প্রথম যুদ্ধজাহাজ নির্মাণের প্রচেষ্টা করেন। মুসা বিন নুসাইর পরবর্তীতে আন্দালুস তথা স্পেন বিজয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন। তিনি তিউনিসিয়ায় জাহাজ নির্মাণ বিভাগ চালু করেন এবং এটিকে নৌ-মন্ত্রণালয়ের সাথে সংযুক্ত করেন। অতঃপর নির্দেশ দেন একশটি নৌযান নির্মাণের। তবে অপর কিছু বর্ণনা অনুযায়ী মুসা বিন নুসাইরের আগের প্রশাসক হাসসান বিন নুমান যুদ্ধজাহাজ নির্মাণ বিভাগ প্রতিষ্ঠা করেছিলেন বলে জানা যায়।

তিউনিসিয়া থেকে ভূমধ্যসাগর অভিমুখে 

প্রথম শতাব্দীর শেষভাগ থেকে তিউনিসিয়া পরিণত হয় ইসলামি নৌবাহিনীর অন্যতম সক্রিয় সামরিক নৌ-ঘাঁটিতে। এখান থেকেই প্রেরিত হতো রোমের বাইজেন্টাইন সাম্রাজ্যের বিরুদ্ধে ভূমধ্যসাগরীয় নৌ অভিযান। ৮৯ হিজরি মোতাবেক ৭০৭ খ্রিষ্টাব্দে মুসা বিন নুসাইর উত্তর আফ্রিকার মুসলিম নিয়ন্ত্রণাধীন অঞ্চলের নিকটবর্তী দ্বীপগুলোতে রোমীয় নৌবাহিনীর উপর আক্রমণের লক্ষ্যে পাঠিয়েছিলেন তিউনিসীয় নৌবাহিনীকে। ইসলামি নৌবাহিনী সেখানে স্প্যানিশ উপকূলের নিকটবর্তী মিনোর্কা এবং মিয়োর্কা (বর্তমান পালমা) দ্বীপে রোমকদের পরাজিত করে এই দুই দ্বীপকে ইসলামি সাম্রাজ্যের অন্তর্ভুক্ত করতে সক্ষম হয়। (২)

ইসলামি নৌবাহিনীর ইতিহাসের সেই ঐতিহাসিক এবং গুরুত্বপূর্ণ মুহূর্ত থেকেই মুসলিমরা উপলব্ধি করতে শুরু করে সিসিলি এবং এর মধ্যবর্তী পেন্টেলেরিয়া (Pantelleria) দ্বীপের অর্থনৈতিক এবং কূটনৈতিক গুরুত্ব। ভূগোলবিদ এবং মুসলিম পর্যটকগণ ভৌগোলিক অবস্থানের দিক দিয়ে এই দ্বীপের প্রশংসা করেছেন। কারণ, এটি ছিল তিউনিসিয়ার কাছাকাছি দূরত্বে উত্তর আফ্রিকার মুখোমুখি একটি দ্বীপাঞ্চল। তিউনিসিয়া এবং সিসিলির মধ্যে ছিল যোগাযোগ ব্যবস্থা। এখান থেকে আঞ্জীর এবং তুলা আহরণ করা হতো। ৮৮ হিজরি মোতাবেক ৭০৭ খৃস্টাব্দে মুসা বিন নুসাইর এ দ্বীপ দখল করে এটিকে রোমের বাইজেন্টাইন সাম্রাজ্যের আক্রমণের প্রতিরোধে সম্মুখ সামরিক ঘাঁটি বানানোর দৃঢ় সংকল্প করেছিলেন। এই গুরুত্বপূর্ণ কাজের জন্য তিনি নির্বাচিত করেছিলেন তাঁর বাহিনীর অন্যতম সুদক্ষ অধিনায়ক আবদুল মালিক ইবনু কুতান আল-ফিহরিকে। আবদুল মালিক তাঁর এই অভিযান লাভ করেছিলেন অভাবনীয় সফলতা। সক্ষম হয়েছিলেন সিসিলির নিকটবর্তী পেন্টেলেরিয়া দ্বীপকে উত্তর আফ্রিকা এবং তিউনিসিয়ার অধিভুক্ত করতে। (৩)

আগলাবিয়া সাম্রাজ্য এবং সিসিলি দখল

১৮৪ হিজরি মোতাবেক ৮০০ খৃস্টাব্দে এসে আব্বাসীয় খলিফা হারুনুর রশিদ ইব্রাহিম বিন আগলাব আত-তামিমিকে আফ্রিকার তিউনিসিয়ার প্রশাসক হিসেবে নিযুক্ত করার সিদ্ধান্ত গ্রহণ করেন। আরও সিদ্ধান্ত নেন ইব্রাহিমের পর উত্তরাধিকারসূত্রে তাঁর বংশধররাই হবে এ অঞ্চলের ক্ষমতাসীন। তবে শর্ত ছিল অর্থনৈতিক এবং রাজনৈতিকভাবে তাদেরকে খেলাফতের অনুগত থাকতে হবে এবং প্রতি বছর বাগদাদে প্রেরণ করতে হবে বাৎসরিক ট্যাক্স। আব্বাসীয় সাম্রাজ্যের গৃহীত এই বিকেন্দ্রিক সিদ্ধান্তটি ছিল এক বিশাল প্রজ্ঞাবাচক পদক্ষেপ। উদ্দেশ্য ছিল, সে সময়কার আব্বাসীয় নাগরিকদের কাঁধ থেকে কষ্ট এবং পরিশ্রমের বোঝা উঠিয়ে দিয়ে এ সমস্ত প্রাদেশিক অঞ্চলগুলোর মাধ্যমে ফায়েদা লাভ করা। যতদিন তারা আব্বাসীয় খলিফার বাইয়াতের অনুগত থাকবে তাদের মাধ্যমে অর্জিত হবে এই উপকার ।

তখনকার আরব এবং আফ্রিকান বারবার মুসলিম সমাজ প্রশাসনিক আনুগত্য মেনে ইব্রাহিম বিন আগলাবকে প্রশাসক হিসেবে গ্রহণ করে নেয়। রাজনৈতিক কৌশল এবং প্রজ্ঞার দিক দিয়ে তিনি ছিলেন অত্যন্ত বিচক্ষণ একজন নেতৃত্ব। প্রশাসনিক ক্ষমতা লাভের অল্প সময়ের মধ্যেই তিনি তাঁর প্রতিযোগী এবং বিদ্রোহীদেরকে ইরাকে বিতাড়িত করতে সক্ষম হন। আরব এবং বারবার মুসলিমদের মাঝে জাগিয়ে তুলেন শক্তিশালী চেতনা। তাঁর শাসিত অঞ্চল বিস্তৃত হতে হতে বর্তমান লিবিয়ার পশ্চিমে অবস্থিত ত্রিপোলি শহর পর্যন্ত পৌঁছে যায়। পরবর্তীতে তাঁর বংশধরদের জন্যই স্থির হয়ে যায় এই অঞ্চলের ক্ষমতা। (৪)

২০১ হিজরি মোতাবেক ৮১৭ খ্রিষ্টাব্দে উত্তর আফ্রিকার আগলাবিয়া সাম্রাজ্যের ক্ষমতা গ্রহণ করেন আমির যিয়াদাতুল্লাহ বিন ইব্রাহিম বিন আগলাব। আগলাবিয়া সাম্রাজ্যের শাসকদের মধ্যে তিনিই ছিলেন সবচেয়ে বেশি প্রভাবশালী, বিচক্ষণ এবং শক্তিধর শাসক। ছিলেন তেজস্বী এবং বেপরোয়া প্রকৃতির। তিনি আগলাবি বাহিনীর মাঝে গোপনে জেগে উঠা বিপজ্জনক বিদ্রোহী মনোভাব টের পেয়েছিলেন। ফলে বাহিনীতে সুদানি জাঞ্জ গোত্রীয় সৈন্যদের অনুপ্রবেশ ঘটিয়ে সুকৌশলে সেনাবাহিনীকে নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছিলেন। অতঃপর তিনি উপলব্ধি করেছিলেন তাঁর সাম্রাজ্য, বাহিনী এবং সাধারণ প্রজাদের জন্য সবচেয়ে উত্তম পন্থা হচ্ছে যুদ্ধ অভিযান প্রেরণ করে বিভিন্ন অঞ্চল বিজিত করা। তাই ক্ষমতা গ্রহণের ঊষালগ্ন থেকেই তিনি একটি শক্তিশালী নৌবহর প্রস্তুত করে সেনা প্রস্তুতির নির্দেশ প্রদান করেন। তাদেরকে নির্দেশ দেন সিসিলির নিকটবর্তী সারডিনিয়া দ্বীপে অভিযান পরিচালনা করার। সারডিনিয়া তখন ছিল বাইজেন্টাইন রোম সাম্রাজ্যের করদরাজ্য। আগলাবিয়া নৌবাহিনী সারডিনিয়ার কয়েক স্থানে রোমীয়দেরকে পরাজিত করে এবং বিপুল উদযাপনের মধ্য দিয়ে ফিরে আসে আগলাবিয়া সাম্রাজ্যের রাজধানীতে। যা ছিল তিউনিসিয়ার বর্তমান কাইরাওয়ান শহরের নিকটে। (৫)

যিয়াদাতুল্লাহ ইতালীয় রাজ্যগুলোতে চলমান পরিস্থিতির নজরদারি থেকে উদাসীন ছিলেন না। ২১২ হিজরি মোতাবেক ৮২৭ খৃস্টাব্দে তিনি জানতে পেরেছিলেন যে, কনস্টান্টিনোপলের রোমান এম্পায়ার সিসিলি দ্বীপে কনস্টান্টিন নামক এক বিশপকে নিয়োগ দিয়েছে। দ্বীপের রাজনৈতিক এবং ধর্মীয় দায়িত্বপ্রাপ্ত এই বিশপ ফিমি অথবা ইউফেমিয়াস নামক এক দক্ষ অধিনায়ককে নৌবহরের প্রধান হিসেবে নিয়োগ প্রদান করে। ফিমি দায়িত্ব গ্রহণের পরপরই উত্তর আফ্রিকার তিউনিসিয়া এবং পার্শ্ববর্তী উপকূলগুলোতে আক্রমণ করার সিদ্ধান্ত নেয়। তাঁর এই আক্রমণগুলো উপকূলের  অধিবাসীদের মনে ভয় ঢুকিয়ে দিতে সফল হয় এবং অনেক সম্পদ ও বন্দী দখল করে নিয়ে যায়। অতঃপর ফিমি এক আভ্যন্তরীণ বিদ্রোহের মধ্য দিয়ে দ্বীপের প্রশাসককেই পদানত করে ফেলে। কিন্তু নতুন করে সশস্ত্র বিরোধিতা গড়ে উঠায় তাঁর এই ক্ষমতা বেশিদিন টিকে থাকেনি। বাধ্য হয়ে সে আগলাবিয়া সাম্রাজ্যের শাসক যিয়াদাতুল্লাহর কাছে সামরিক সাহায্য প্রার্থনা করে। এর বিনিময়ে সিসিলির ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতি দেয়। (৬)

যিয়াদাতুল্লাহ আগলাবি সাম্রাজ্যের বিশিষ্ট আলিম এবং বিচক্ষণ ব্যক্তিবর্গকে এ ব্যাপারে সমাধান প্রদানের জন্য একত্রিত করেন। ইমাম সাহনুন এবং কাজি আসাদ ইবনুল ফোরাত ছিলেন তাদের মধ্যে উল্লেখযোগ্য। তারা একত্রিত হয়ে সিসিলি অভিযান এবং দখলের বিষয়ে পরামর্শ করেন। উপস্থিত ব্যক্তিগণ দুভাগে বিভক্ত হয়ে যান। একভাগের নেতৃত্বে ছিলেন আল্লামা সাহনুন আল-মালেকী। ইতালীয় উপকূলের নিকটবর্তী হওয়ার কারণে তিনি এই দ্বীপ দখলের সিদ্ধান্তকে বিপজ্জনক বলে মনে করেন। কারণ, নিকটবর্তী হওয়ার ফলে ইতালীয়রা অতি সহজেই সেখানকার মুসলমানদের ক্ষতিসাধন করতে পারবে, আর তিউনিসিয়া থেকে সেখানে সাহায্য পৌঁছাতে বিলম্ব হয়ে যাবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন। দ্বিতীয় পক্ষের নেতৃত্বে ছিলেন স্বয়ং যিয়াদাতুল্লাহ এবং কাজি আসাদ ইবনুল ফোরাত প্রমুখগণ। তাঁরা মনে করেন, বাইজেন্টাইনদের উচিত শিক্ষা দেয়ার জন্য এবং জিহাদ করে দ্বীপটিকে মুসলমানদের দখলে আনতে এর চেয়ে সুবর্ণ সুযোগ হতে পারে না। ভূমধ্যসাগরে কূটনৈতিক দিক থেকে এই দ্বীপটির গুরুত্ব অনস্বীকার্য।

বৈঠক শেষে যিয়াদাতুল্লাহর পক্ষই প্রাধান্য লাভ করে। তিনি এই বাহিনী এবং নৌবহরের অধিনায়কত্বের ভার অর্পণ করেন কাজি আসাদ ইবনুল ফোরাত এর কাঁধে। তাদের সাথে যোগ দেয় সম্ভ্রান্ত আরবগণ, আন্দালুসের বারবার গোত্রীয় মুসলিমগণ এবং উত্তর আফ্রিকার মুসলিম সমাজের বিশিষ্ট জ্ঞানী-গুনীজন। ২১২ হিজরি মোতাবেক ৮২৭ খৃস্টাব্দের রবিউল আউয়াল সয়াসস থেকে যাত্রা করে এই বাহিনী। সিসিলিতে পৌঁছে তাঁরা চূর্ণ করে ফেলেন সেখানকার দুর্গগুলো, খৃস্টান সেনাবাহিনীকে নাস্তানাবুদ করে তাদের নৌবহরকে নিমজ্জিত করেন ভুমধ্যসাগরের গভীর জলরাশির উদরে। মাজারা, বালাতা প্রভৃতি দ্বীপের বড় বড় শহরগুলো একের পর এক তাদের পদতলে হয় নত।

মুসলিমদের এ বিজয়-যাত্রায় কম্পিত হয়ে উঠে কনস্টান্টিনোপলের প্রাসাদ। রোমক সম্রাট মুসলিমদের প্রতিরোধের জন্য প্রেরণ করে এক বিরাট সামরিক এবং নৌবাহিনী। তার এই বাহিনী অবরুদ্ধ করে রাখে দ্বীপের প্রাণকেন্দ্রে অবস্থিত সিরাকাস শহরটিকে। এখানেই সংঘটিতে হয় এক বিরাট যুদ্ধ। ২১৩ হিজরি মোতাবেক ৮২৮ খ্রিষ্টাব্দের রবিউল আউয়ালে এ যুদ্ধে শাহাদাতবরণ করেন বীর মুজাহিদ কাজি আসাদ ইবনু ফোরাত। তবুও মুসলিম বাহিনী লড়াইয়ে থাকে অটল। ইতিমধ্যেই আফ্রিকা থেকে ৩০০ নৌযান সমৃদ্ধ এক সাহায্যকারী বাহিনী এসে পৌঁছায় তাদের কাছে। অবশেষে কয়েকমাসের যুদ্ধ এবং সংঘর্ষের পর মুসলিম  বাহিনী বাইজেন্টাইন বাহিনীকে পরাজিত করতে সক্ষম হয়। ২১৬ হিজরি মোতাবেক ৮৩১ খৃস্টাব্দে তাঁরা দখল করে নেন দ্বীপটির অন্যতম গুরুত্বপূর্ণ শহর পালেরমো।

এরপর থেকেই সিসিলির বিভিন্ন প্রান্তে মুসলিম বাহিনীর বিজয়যাত্রা ধারাবাহিক চলমান থাকে। এক পর্যায়ে সম্পূর্ণ সিসিলিই হয়ে তাদের অধীন। ২২০ হিজরি মোতাবেক ৮৩৫ খৃস্টাব্দে এসে তারা শুরু করেন নতুন অভিযান। এ সময় মুসলিম বাহিনী দক্ষিণ ইতালির দিকে যাত্রা করে সেখানকার অন্যতম শহর নাপোলি অবরোধ করতে সক্ষম হন। এর ফলে বাইজেন্টাইন এবং রোমানিয়া উভয় সাম্রাজ্যই সমানভাবে চিন্তিত হয়ে পড়ে। এদিকে ইতালির দক্ষিণে মুসলিমদের অস্তিত্ব বাড়তে থাকে ক্রমেই। একপর্যায়ে তারা এড্রিয়াটিক সাগরের ইতালীয় উপকূলের এক বিরাট অংশ দখল করে ফেলেন। (৭)

সিসিলিতে মুসলমানদের দুই শতাব্দী 

আগলাবি সাম্রাজ্যের শাসনামলে সিসিলিতে অভিযানগুলো প্রেরিত হতো পশ্চিম থেকে পূর্বদিকে। বিশেষভাবে মাজারা এবং পালেরমো শহর থেকে। ৮২৭-৮৩১ খৃস্টাব্দ পর্যন্ত টানা চার বছর এ যুদ্ধ চলমান থাকে। এর পরবর্তী দশ বছরে অর্থাৎ ৮৩১ থেকে ৮৪১ খৃস্টাব্দের মধ্যে আরবগণ মাজারা অঞ্চলে তাদের নিয়ন্ত্রণ পাকাপোক্ত করে ফেলতে সক্ষম হন। এখানেই তারা প্রথম আবাস গড়ে তুলেন। বন্দী এবং কৃষকদেরকে নিয়োগ দেন তাদের চাষাবাদী জমিগুলোতে। এভাবেই তারা স্বাচ্ছন্দ্যের সাথে দ্বীপে বসবাস করতে শুরু করেন এবং অর্থনৈতিক দিক থেকেও দ্বীপটি সমৃদ্ধ হতে শুরু করে। ৮৪১ থেকে নিয়ে ৮৫৯ খৃস্টাব্দ পর্যন্ত পরের আঠারো বছরে উর্বর নোটো প্রদেশ দখলের জন্য আরবরা তাদের প্রচেষ্টা দ্বিগুণ করে দেন। ২৪২ হিজরি মোতাবেক ৮৬০ খৃস্টাব্দে তারা সিসিলি বিজয়ের সর্বশেষ গন্তব্য দিমুনা শহর দখলের প্রচেষ্টা শুরু করেন। অবশেষে ২৮৯ হিজরি মোতাবেক ৯০২ খৃস্টাব্দে গিয়ে এ প্রচেষ্টা সফলতার মুখ দেখে। (৮)

একপর্যায়ে পতন ঘটে আগলাবিয়া সাম্রাজ্যের। ২৯৭ হিজরি মোতাবেক ৯১০ খৃস্টাব্দে মাহদির ক্ষমতারোহণের মধ্য দিয়ে শিয়া উবাইদিয়্যাহ ফাতিমিয়্যা সাম্রাজ্য দখল করে নেয় উত্তর আফ্রিকার ক্ষমতা। সেখানে তারা প্রতিষ্ঠা করে নতুন রাজধানী ‘মাহদিয়া’। ক্ষমতার পথ বাধামুক্ত হওয়ার পর মাহদি সিসিলিকে অনুগত করার জন্য সেখানে তাঁর পক্ষ থেকে কতক প্রশাসক প্রেরণ করেন। তবে দ্বীপবাসী পূর্বেকার আগলাবিয়া সাম্রাজ্যের প্রশাসকদেরকে যেভাবে স্বাগত জানিয়েছিলেন তেমনটি দেখা যায়নি উবাইদিয়্যাহ সাম্রাজ্যের প্রশাসকদের বেলায়।

ফাতেমীয়রা ছিল শিয়া মতাবলম্বী এবং সীমালংঘনকারী। দ্বীপবাসী কর্তৃক ফাতেমীয়দের বিরোধীতা এবং তাদের প্রতি শর্তারোপ করার জন্য এর বেশি কিছুর দরকার ছিল না। কিন্তু ফাতেমীয় খলিফা মাহদি সিসিলি দ্বীপবাসী মুসলিমদেরকে সে সুযোগ দেয়নি। সে বেশ কয়েকজন নির্দয় এবং পাষাণ ব্যক্তিকে এখানকার প্রশাসক হিসেবে নিযুক্ত করে। সালিম বিন আবি রাশিদ, তাঁর পরবর্তীতে খলিল বিন ইসহাক ছিল এদের মধ্যে উল্লেখযোগ্য। যাদের সমর্থনে ছিল এক বিরাট সামরিক বাহিনী। এই বাহিনীর সাহায্যে তারা দ্বীপের বিভিন্ন প্রান্তে জেগে উঠা বিদ্রোহকে সম্পূর্ণরূপে দমিয়ে ফেলতে সক্ষম হয়েছিল। এমনকি পাষণ্ড খলিল ইবনে ইসহাক সিসিলির মুসলমানদেরকে সর্বাধিক সংখ্যক হত্যা করে গর্ব করে বলেছিল, ‘যারা নিহতের সংখ্যাকে বেশি বলে তাদের কথা অনুযায়ী আমি হাজার হাজার লোককে হত্যা করেছি। আর যারা কম বলে তাদের কথা অনুযায়ী আমি এক লক্ষ লোককে হত্যা করেছি। আল্লাহর শপথ, আমি অবশ্যই এর চেয়ে বেশি লোক হত্যা করেছি।’তখন উপস্থিত ব্যক্তিদের মধ্য হতে একজন জবাবে বলেছিলেন, ‘হে আবুল আব্বাস, একজন ব্যক্তিকে হত্যা করার অপরাধই তোমার শাস্তির জন্য যথেষ্ট হবে।’ (৯)

৩৩৬ হিজরিতে বনু কিলাব বংশীয় হাসান ইবনু আলি বিন আবিল হুসাইনের পদার্পণে সিসিলি স্বস্তির নিঃশ্বাস ফেলার সুযোগ পায়। বনু কিলাব ফাতেমীয়দের একান্ত আস্থাভাজন হলেও হাসান ছিলেন উত্তম বৈশিষ্ট্যের অধিকারী। ন্যায়প্রতিষ্ঠা এবং মানুষের অধিকার ও রক্ত নিয়ে সীমালঙ্ঘন বন্ধ করে তিনি স্থাপন করেছিলেন ব্যতিক্রম নজির। ফলে সিসিলিবাসী তাকে সিক্ত করেছিল ভালোবাসার উচ্ছ্বাস দিয়ে। তিনি সেখানে পাঁচ বছর ছিলেন। অতঃপর ইন্তেকাল করেন। তাঁর মৃত্যুতে সিসিলিবাসী হয় ভীষণ শোকাহত। এরপরের ৯৫ বছরে সিসিলিতে বনু কিলাবের দশজন প্রশাসক অতিবাহিত হন। এ সময়ের মধ্যে দ্বীপবাসী লাইফ-স্টাইল তথা জীবনাচার, জ্ঞান এবং শিষ্টাচারের দিকে অনেক এগিয়ে যায়। এমনিভাবে দ্বীপের প্রতি রোমকদের লোলুপ দৃষ্টিকে প্রতিহত করতে তারা ধারাবাহিক যুদ্ধ করেছেন দক্ষিণ ইতালীয় উপকূলে। এভাবে সিসিলিতে প্রতিষ্ঠিত হয় শান্তি। সিসিলিজুড়ে বইতে থাকে কল্যাণ এবং সুখ-সমৃদ্ধির বাতাস। অধিকাংশ সময়েই সৈন্যরা দক্ষিণ ইতালীয় উপকূলে যুদ্ধরত থাকা এবং সিসিলির সুরক্ষায় বনু কালবের একনিষ্ঠতা ছিল এর অন্যতম কারণ। দ্বীপের যাবতীয় ব্যবস্থাপনায় তারা নিজেদেরকে স্বয়ংসম্পূর্ণ মনে করেছিলেন। (১০)

বনু কালবের প্রায় এক শতাব্দী শাসনের পর সিসিলি প্রবেশ করে এক অস্থির সময়ের কালচক্রে। যেখানে সর্বক্ষণই দেখা যেত অশান্তি, বিদ্রোহ এবং অবাধ্যতার দৃশ্য। বহুসংখ্যক বিদ্রোহীর আত্মপ্রকাশ ঘটে এ সময়ে। তাদের প্রত্যেকেই পুরো দ্বীপের অথবা দ্বীপের কোনো অংশের একক ক্ষমতা দাবি করেছিল। এ সময় ফাতেমীয়রা মাহদিয়া শহর থেকে রাজধানী স্থানান্তরিত করেছিল কায়রোতে। এর ফলে উত্তর আফ্রিকা রূপ নিয়েছিল বিদ্রোহ, রাহাজানি এবং বিশৃঙ্খলার অভয়ারণ্যে। বিদ্রোহ এবং হানাহানিতে নিমজ্জিত হওয়ার ফলে সিসিলি হারিয়ে ফেলে তাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ মিত্র তিউনিসিয়াকে।

সিসিলির ইতিহাসের এই নতুন সময়টি ছিল আন্দালুসের তায়েফা তথা বিচ্ছিন্ন রাজাদের সময়ের সাথে সামঞ্জস্যপূর্ণ। খুব দ্রুতই বিভিন্ন অঞ্চল নিয়ে বিভক্ত হয়ে পড়ে সেখানকার শাসকরা। এখানেই থেমে থাকেনি, বরং এদের মধ্য থেকে অন্যতম দুই শাসক ইবনুস সামনা এবং আলি ইবনু না’মা জড়িয়ে পড়ে পরস্পরের বিরুদ্ধে যুদ্ধ। ইবনুস সামনা পরাজিত হয়ে সাহায্য কামনা করে মুসলিমদের শত্রু নরম্যানদের কাছে। যারা তখন শাসন করত মধ্য এবং দক্ষিণ ইতালি অঞ্চল। তারা এই আহ্বানে সাড়া দেয় এবং অধিবাসী মুসলিমদের বিচ্ছিন্নতার সুযোগ নিয়ে ৪৪৪ হিজরি মোতাবেক ১০৫৩ খৃস্টাব্দে অতি সহজেই দ্বীপে পা ফেলতে সক্ষম হয়ে যায়। (১১)

দীর্ঘ আড়াই শতাব্দী সময় পর সিসিলির আকাশের ইসলামি সূর্য চিরতরের জন্য আত্মহুতি দেয় অস্তাচলের লালিমায়।

সিসিলির সোনালী সভ্যতা 

ইসলামি শাসনের ছায়াতলে এসে সিসিলি সাক্ষী হয়েছিল সভ্যতার, বিপ্লবের। অর্থনীতি, সামাজিক শিষ্টাচার-সভ্যতা এবং বসবাস ও আবাদ ব্যবস্থা সকল দিক দিয়ে তাঁরা সাক্ষী হয়েছিল এক বৈপ্লবিক জোয়ারের। মুসলিমদের হাত ধরে সিসিলিতে প্রবেশ করেছিল বিভিন্ন ধরণের চাষাবাদ পদ্ধতি এবং ফসলাদি। এ দ্বীপে তাঁরা নিয়ে এসেছিলেন লেবু, কমলা, আখ, ধান, খেজুর, তুলো এবং প্যাপিরাস প্রভৃতি ফসল। এমনকি সিসিলির আবহাওয়া উপযোগী নতুন কিছু কৃষিপদ্ধতিও আবিস্কৃত হয় তখন। পেয়াজ, তুলো ইত্যাদি চাষে তাদের নিজস্ব পদ্ধতি ছিল। মিষ্টি আঙ্গুরের রস উৎপাদনে তাদের ছিল বিশেষ পদ্ধতি। তবে সেখানকার অধিকাংশ মানুষ তরি-তরকারি, শাক-সবজি ইত্যাদির চাষ করত। এর কিছু এসেছিল মুসলমানদের হাত ধরে। পালেরমো ছিল বাগান এবং উদ্যান বেষ্টিত শহর। এর নিকটবর্তী সমতল ভূমিতে চাষ হতো পারস্য জাতের আখ এবং উৎকৃষ্ট জাতের শসাজাতীয় সবজি। (১২)

এমনিভাবে দ্বীপটি সাক্ষী হয়েছিল জ্ঞান এবং সভ্যতার চূড়ান্ত এক বিপ্লবের। বিখ্যাত পরিব্রাজক, ভূগোল বিদ্যার বিশ্বকোষ ‘সুরাতুল আরদ তথা দি ফেস অব আর্থ’ গ্রন্থের রচয়িতা ইবনু হাওকাল চতুর্থ হিজরি শতাব্দীর শুরুতে সিসিলি দ্বীপ ভ্রমণ করেছিলেন। তিনি সে সময়কার সিসিলির সামাজিক অবস্থা এবং বসবাস ব্যবস্থাপনার একটি আকর্ষণীয় বিবরণ প্রদান করেছেন। বিশেষ করে পালেরমো শহরে দেখেছিলেন তিনি শত শত মসজিদ এবং তালিবে ইলমদের উপস্থিতি। দেখেছিলেন ইলমের সুবিমল মজলিসসমূহ। উস্তাদের কাছ থেকে মৌমাছির মতো ঝাঁক বেঁধে শিক্ষার্থীদের শিক্ষা গ্রহণের নৈসর্গিক দৃশ্য। এক পালেরমোতেই তিনি দুইশোর বেশি মসজিদ দেখে হয়ে পড়েছিলেন হতবাক। আন্দালুসের রাজধানী মসজিদের শহর হিসেবে প্রসিদ্ধ কর্ডোভা (কুরতুবা) ব্যতিত অন্য বড় বড় শহরগুলোতেও তিনি এত মসজিদ দেখতে পাননি। (১৩)

সিসিলির অধিবাসীদের কাছে শিক্ষক এবং শিক্ষার্থীগণ ছিলেন অত্যন্ত সমাদৃত। জনগণের কাছে সেখানকার আলিম, ফকিহ এবং বিজ্ঞ ব্যক্তিগণ ছিলেন চোখের মণিতুল্য। তাদের মাধ্যমেই প্রতিষ্ঠিত হতো হালাল-হারাম। প্রয়োগ করা হতো যাবতীয় বিধিবিধান। বিভিন্ন বর্ণনা থেকে জানা যায়, সেখানে ছিল অনেক সাহিত্যিক এবং বাগ্মীর বাসস্থান। (১৪) ইবনু হাওকালের সূত্রেও এমনটি জানা যায়। শিক্ষা-দীক্ষার প্রতি অধিক গুরুত্বদানের পিছনে অন্যতম কারণ হিসেবে ব্যক্ত করা যায়, দ্বীপটি ছিল ইতালি, বাইজেন্টাইন প্রভৃতি খৃস্টান সাম্রাজ্যগুলোর সম্মুখ অবস্থানে। তাই দ্বীপবাসীরা চেয়েছিলেন সেখানে ইসলামি বিপ্লব ঘটিয়ে দেখিয়ে দিতে। নিজেদের ধর্ম এবং শরীয়াকে পূর্ণরূপে পালন করে এক সুসভ্য সমাজ গড়ে তুলতে। মসজদি এবং মাদরাসার আধিক্য দেখেই বুঝা যায় তাদের এই ইচ্ছা পেয়েছিল বাস্তবতার রূপ।

সিসিলিতে ইসলামি সূর্যের অস্তাগমন এবং সমাপ্তির পালা

প্রথম রজারের নেতৃত্বে নরম্যান খৃস্টানরা দ্বীপে প্রবেশ করে ক্ষমতা দখল, অনেক মুসলিম জনপদের ক্ষতিসাধন এবং কর আরোপ করা সত্ত্বেও মুসলিমরা তখন তাদের পূর্বের শাসকদের অধীনে ইবাদাত এবং ধর্মীয় রীতিনীতি স্বাধীনতার সাথেই পালন করে আসছিলেন। দ্বীপের অর্থনৈতিক, সামরিক এবং শিক্ষা-সভ্যতাগত দিক দিয়ে রেখে আসছিলেন গুরুত্বপূর্ণ অবদান। কিন্তু ইতালিয়ান লোম্বার্ড এবং ফরাসিদের গমনের ফলে দ্বীপের মুসলিমদের জীবন পরিণত হয় নরকে। চাষাবাদের উর্বর ভূখণ্ডগুলো হারিয়ে তাদেরকে চুকাতে হয় চরম মূল্য। (১৫)

দ্বিতীয় রজার এসে তার পিতার মতোই রাজনৈতিক কর্মপন্থা গ্রহণ করেন। সে অনেক মুসলিম সৈনিককে নরম্যানি বাহিনীর অন্তর্ভুক্ত করে। মুসলমানদেরকে খৃস্ট ধর্মে দীক্ষিত করার প্রতি সে কোনো ভ্রুক্ষেপ করেনি। এদিকে পোপশাসিত রোম তাকে মুসলিমদের সাথে সম্প্রীতি করার অপবাদ দিয়ে ক্রমেই চাপ সৃষ্টি করছিল। কিন্তু সে এদিকে কোনো ভ্রুক্ষেপ করেনি। এমনকি তার কিছু বিশেষ আস্থাভাজন ব্যক্তি ছিল মুসলিম। সে ভূগোলবিদ শরিফ ইদ্রিসির পৃষ্ঠপোষকতা করেছিল এবং রৌপ্যের মাধ্যমে পৃথিবীর সর্বপ্রথম গোল মানচিত্র তথা গ্লোব তৈরী করার জন্য তাকে প্রচুর সম্পদ প্রদান করেছিল। ইদ্রিসি তাঁর রচিত মূল্যবান গ্রন্থ ‘নুযহাতুক মুশতাক ফি ইখতিরাকিল আফাক (যা Tabula Rogeriana নামেও পরিচিত)’ দ্বিতীয় রজারকে উপহার হিসেবে প্রদান করেন। তিনি দ্বিতীয় রজারের প্রশংসা করে তাকে রোমের চেয়ে উদার এবং নীতিবান হিসেবে আখ্যায়িত করেন। যিনি ন্যায়পরায়ণতার সাথে শাসন করেছিলেন এবং মুসলিমদের প্রতি উদারতা প্রদর্শন করেছিলেন। সাম্রাজ্যের ব্যবস্থাপনায় তিনি গ্রহণ করেছিলেন সবচেয়ে উত্তম পন্থা এবং উত্তম বিধান অনুযায়ী পরিচালনা করেছিলেন সাম্রাজ্যকে। (১৬)

কিন্তু পোপশাসিত রোমের অব্যাহত চাপে শেষে এসে দ্বিতীয় রজারের এই বদান্যতা ধ্বসে পড়ে। তাদের ডাকে সাড়া দিয়ে সে মুসলমানদেরকে খৃস্টান বানানোর নীতি গ্রহণ করে। তার উত্তরসূরী প্রথম উইলিয়ামের সময় থেকেই শুরু হয় মুসলমানদের আনুষ্ঠানিক সমাপ্তি পর্ব। প্রথম উইলিয়াম সিদ্ধান্ত নেয় অস্ত্রের সাহায্যে দ্বীপকে মুসলিম মুক্ত করার। মুসলিমরা তখন নরম্যানি,ব্যারণ এবং লোম্বার্ডদের সহজ লক্ষ্যে পরিণত হয়। রাজপ্রাসাদের নির্দেশ পেয়ে তারা নেমে পড়ে মুসলিমদের গণহত্যা করার জন্য। খুব দ্রুত সময়ের মধ্যেই সিসিলির বিভিন্ন প্রান্তজুড়ে মুসলিম গণহত্যার লেলিহান শিখা। পালেরমোর মতো বড় শহরও থাকে না এর ছোবল থেকে মুক্ত। মুসলিমরা পালাতে শুরু করে দূরের পর্বতমালা এবং অরণ্যের আড়ালে। এই অত্যাচারের বিরুদ্ধে তারা বেশ কয়েকবার রুখে দাঁড়ালেও প্রথম উইলিয়াম খুব সহজেই তাদেরকে থামিয়ে দিয়েছিল।

আন্দালুসের বিখ্যাত পরিব্রাজক ইবনু জুবাইর আমাদের কাছে এই সিসিলি দ্বীপে ইসলাম এবং মুসলিমদের শেষ দিনগুলোর বিবরণ পেশ করেছেন। তিনি প্রথম উইলিয়ামের সময়ে ৫৮০ হিজরি মোতাবেক ১১৮৫ খ্রিষ্টাব্দে দ্বীপটিতে ভ্রমণ করেছিলেন। দেখেছিলেন সেখানকার মুসলিমদের দুঃখ-কষ্টের দিনগুলো। সাক্ষী হয়েছিলেন তাদের গণহত্যা এবং উৎখাতের প্রচেষ্টার। দেখেছিলেন কীভাবে তাদেরকে দীক্ষিত করা হচ্ছিল ইসলাম থেকে খৃস্ট ধর্মে, বাধা দেয়া হচ্ছিল নামাজ আদায় থেকে, মসজিদ্গুলোকে রূপান্তরিত করা হয়েছিল গির্জায়। তিনি দেখেছিলেন অন্যান্য অঞ্চলের চেয়ে পালেরমোর মুসলিমরা ভালো অবস্থায় ছিল। কিন্তু সিসিলির সেই মুসলিম ব্যক্তিটি ছিলেন কতইনা অসহায়, যিনি নিজের ছোট মেয়েটিকে ইবনু জুবাইরের সাথে পাঠিয়ে দিতে চেয়েছিলেন এই দ্বীপ থেকে দূরে। যে দ্বীপে মুসলমানরা হচ্ছে শোষণের শিকার, যেখানে তাদের জীবনের নেই কোনো নিশ্চয়তা। সেই নিরীহ ব্যক্তিটি বলেছিলেন, তার ছোট্ট মেয়েটিকে নিয়ে গিয়ে লালনপালন করতে, অতঃপর আন্দালুসের কোনো এক সুযোগ্য মুসলিম পাত্রের সাথে তাঁকে বিয়ে দিতে। ইবনু জুবাইরের বর্ণনায় ভেসে উঠা এই দৃশ্যপট সকলের চোখকেই করে দেয় অশ্রুবিগলিত। (১৭)

সিসিলিতে মুসলিমদের শেষদিনগুলো ছিল এমনই অসহায়। তারা হতে থাকে নির্বিচারে গণহত্যার শিকার। নিহত,বিতাড়িত এবং খৃস্টান রূপান্তরিত, এই তিন শব্দের চক্রেই আবর্তিত হতে থাকে সিসিলির মুসলিমদের পরিণতি। কাজি আসাদ ইবনুল ফোরাতের হাত ধরে ইসলামের প্রখর সূর্য দুই শতাব্দীরও বেশি আলো দেয়ার পর হারিয়ে যায় অস্তাচলের আঁধারে। ধীরে ধীরে হয়ে যায় অদৃশ্য। সিসিলির মাটি,অট্টালিকা, গাছপালা, প্রকৃতি আজও সাক্ষী হয়ে আছে মুসলিমদের সেই অবদানের। সিসিলির প্রাচীন স্থাপত্যগুলো যেন ডেকে ডেকে বলে, এই দেখো আমার গায়ে লেগে আছে মুসলিমদের হাতের ছোঁয়া। তবু আমি পারিনি তাদেরকে বাঁচাতে। হায়, আল্লাহ যদি আমাকে দিতেন প্রতিরোধ ক্ষমতা, তবে দেখতো হতো না মুসলিমদের এই অসহায় পরিণতি। তাদের রক্তে লাল হতো না সিসিলির মৃত্তিকা। তবুও হায় থেকে যায় দুঃসহ স্মৃতি, ক্ষণে ক্ষণে পুড়ে মন জ্বলে নিরবধি।

পাদটিকা:—

(১) আত-তানযীমুল বাহরিল ইসলামি ফি শিরকিল মুতাওয়াসসিত, আলি ফাহমি: ৬৫-৬৭।

(২) আল-আসাতিলুল আরাবিয়্যাহ ফিল বাহরিল মুতাওয়াসসিত, ইব্রাহিম আল-আদাওয়ি: ৭১।

(৩) প্রাগুক্ত: ৭৩।

(৪) তারিখু শিমালি ইফ্রিকিয়া, আবদুল আজিজ সালাবি: ২০৮-২১১।

(৫) আল-কামিল ফিত তারিখ, ইবনুল আসির: ৬/২৩২।

(৬) আল-কামিল ফিত তারিখ, ইবনুল আসির: ৬/২৩৫-৩৬।

(৭) আল-বায়ানুল মুগরিব ফি আখবারিল আন্দালুসি ওয়াল মাগরিব, ইবনু আযারা: ১/১৩৫।

(৮) তারিখুস সিকলিয়া আল-ইসলামিয়্যা, আজিজ আহমাদ: ২৪।

(৯) আল-বায়ানুল মুগরিব ফি আখবারিল আন্দালুসি ওয়াল মাগরিব, ইবনু আযারা: ১/১৩৫।

(১০) আল-আরবু ফি সিকলিয়াহ, ইহসান আব্বাস: ৪৫।

(১১) তারিখু ইবনি খালদুন: ৪/২১০।

(১২) আল-আরবু ফি সিকলিয়াহ, ইহসান আব্বাস: ৭২।

(১৩) আল-মাকতাবাতুস সিকলিয়াহ, আম্মারি: ৬-৭।

(১৪) সুরাতুল আরদ (The face of the earth), ইবনু হাওকাল: ১২৭।

(১৫) তারিখুস সিকলিয়া আল-ইসলামিয়্যা, আজিজ আহমাদ: ৮০।

(১৬) নুযহাতুল মুশতাআক ফি ইখতিরাকিল আফাক, শরিফ ইদ্রিসি: ভূমিকা- ৪।

(১৭) রিহলাতু ইবনি জুবাইর।

আগের সংবাদঅপারেশন আজারবাইজান: মা-ওয়ারাআন নাহারে দুঃসাহসিক অভিযান
পরবর্তি সংবাদমুহাম্মাদ বিন কাসিম : সিন্ধু বিজেতা বীর মুজাহিদ