আমিরাতে ১০ মিনিটে জুমার খুতবা ও নামাজ সমাপ্তের নির্দেশ

১০ মিনিটে খুতবা ও জুমার নামাজ শেষ করার নির্দেশনা জারী করলো আরব আমিরাত।

বৃহস্পতিবার (২৭ জুন) মসজিদের খতিবদের এই দিকনির্দেশনা দিয়ে পাঠায় দেশটির আওকাফ ও ধর্ম মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, দেশজুড়ে গরম ও তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় জুমার খুতবা সংক্ষিপ্ত ও নামাজের সময় কমিয়ে আনার দিকনির্দেশনা জারি করেছে সরকার। সর্বোচ্চ ১০ মিনিটে খুতবা ও জুমার নামাজ শেষ করার প্রতি খতিব সাহেবদের যত্নবান হওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। গ্রীষ্মে মুসল্লী ও মসজিদে আগত সকলের স্বাস্থ্য নিরাপত্তার কথা বিবেচনায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়।

সরকারের এই সিদ্ধান্ত এই শুক্রবার থেকে কার্যকর হবে বলে উল্লেখ করা হয়। বহাল থাকবে অক্টোবরে গরমের তীব্রতা কমে না আসা পর্যন্ত।

দেশটির আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুসারে, গ্রীষ্মে উপসাগরীয় আরব অঞ্চলের তাপমাত্রা ৪০-৫০ ডিগ্রী সেলসিয়াস বা ১০৪-১২২ ফারেনহাইট পর্যন্ত বৃদ্ধি পায়।

সংবাদমাধ্যমের তথ্যমতে, গরমের তীব্রতার ফলে এবারের হজ্বে সৌদিতে ১ হাজার ৩০১ জন হাজ্বির ইন্তেকাল হয়।

অনেক হাজ্বি অভিযোগ করেন, হজ্বের কিছু অংশ পায়ে হেটে পালন করতে গিয়ে পানি না পাওয়ায় ও তীব্র গরমের ফলে অধিকাংশ হাজ্বির মৃত্যু হয়েছে। সৌদি সরকার পূর্বের ন্যায় হাজ্বিদের পানি ব্যবস্থাপনা থেকে সরে এসেছে উল্লেখ করে তারা ক্ষোভ প্রকাশ করেন।

তবে সৌদি সরকার জানায়, মারা যাওয়া হাজ্বিদের ৮৩ শতাংশই হজ্বের জন্য রেজিস্ট্রেশন করেননি। নথিভুক্ত না হওয়ায় তারা তাবু ও প্রয়োজনীয় সুবিধা থেকেও বঞ্চিত থেকেছেন। সরাসরি সূর্যের সংস্পর্শে আসায় তাদের মৃত্যু ঘটেছে।

সূত্র: মিডল ইস্ট মনিটর

আগের সংবাদ৬৬ বছরের ফিলিস্তিনি নারীর ওপর কুকুর লেলিয়ে নির্যাতন ইসরাইলের
পরবর্তি সংবাদগাজায় ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছে হাজার হাজার শিশুর লাশ: ইউনিসেফ