আ.লীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

ফাতেহ ডেস্ক:

বাংলাদেশের ক্ষমতাসীন দল আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। গতবারের মতো এবারও করোনা সংক্রমণ পরিস্থিতির মধ্যে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হচ্ছে। ফলে ঘরের বাইরের কর্মসূচি কমানো হয়েছে।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন। তিনি বলেন, ‘আওয়ামী লীগের লক্ষ্যই হলো দেশকে জাতির পিতার স্বপ্নের “সোনার বাংলাদেশ” এবং বাঙালিদের বিশ্বের বুকে একটি আত্মমর্যাদাশীল জাতি হিসেবে প্রতিষ্ঠিত করা। আমার দৃঢ় বিশ্বাস, দলের মধ্যে শক্তিশালী সাংগঠনিক কাঠামো ও গণতন্ত্রের চর্চা অটুট থাকলে কেউ আমাদের দাবায়ে রাখতে পারবে না।’

স্বাধীনতার পর প্রথমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে তিন বছর দেশ শাসন করে আওয়ামী লীগ। এরপর ২১ বছর বিরোধী দলে থেকে লড়াই-সংগ্রামের মধ্য দিয়ে গেছে দলটি। ১৯৯৬ সালের নির্বাচনে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে আবার সরকারে আসে দলটি। এরপর ২০০৯ সাল থেকে টানা ১২ বছর—সব মিলিয়ে দুই দশক দেশ শাসনের ভার পেয়েছে আওয়ামী লীগ।

১৯৪৯ সালের ২৩ জুন ঢাকার ঐতিহ্যবাহী কে এম দাস লেনের রোজ গার্ডেনে আওয়ামী মুসলিম লীগ নামে এই দলের আত্মপ্রকাশ ঘটেছিল। প্রতিষ্ঠার শুরুতে আওয়ামী লীগের নেতৃত্বে ছিলেন মাওলানা আবদুল হামিদ খান ভাসানী, হোসেন শহীদ সোহরাওয়ার্দী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শামসুল হকের মতো প্রথিতযশা নেতারা।

মুসলিম শব্দটি বাদ দিয়ে পরে আওয়ামী লীগ নাম নিয়ে দলটি আরও বিকশিত হয়। ’৫২-এর ভাষা আন্দোলন, ’৫৪-এর যুক্তফ্রন্ট নির্বাচন, আইয়ুব খানের সামরিক শাসনবিরোধী আন্দোলন, ’৬৬-এর ছয় দফা আন্দোলন ও ’৬৯-এর গণ-অভ্যুত্থান সামনে থেকে নেতৃত্ব দিয়ে এ দেশের মানুষকে সংগঠিত করে আওয়ামী লীগ। এভাবে ২৪ বছরের সংগ্রাম পরিণতি পায় ১৯৭১ সালে। ৯ মাসের মুক্তিযুদ্ধের পর লাল-সবুজের পতাকা ও বাংলাদেশের মানচিত্র অর্জিত হয়। দলটির ইতিহাস তাই বাংলাদেশের জন্মের ইতিহাসের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িয়ে আছে।

আগের সংবাদমধ্যরাত থেকে ঢাকার সাথে সারা দেশের ট্রেন চলাচল বন্ধ
পরবর্তি সংবাদবিশ্বজুড়ে দুর্ভিক্ষের ঝুঁকিতে ৪ কোটি ১০ লাখ মানুষ: ডব্লিউএফপি