ওমিক্রনের বিরুদ্ধে ৮৫ শতাংশ কার্যকর বুস্টার ডোজ: গবেষণা

আন্তর্জাতিক ডেস্ক:

করোনার ওমিক্রন ধরন থেকে ৮৫ শতাংশ সুরক্ষা দিতে পারে টিকার বুস্টার ডোজ। করোনার অন্যান্য ধরনের বিরুদ্ধে বুস্টার ডোজ যতটা কার্যকর সুরক্ষা দেয়, ওমিক্রনের বিরুদ্ধে তার চেয়ে কিছুটা কম সুরক্ষা দিতে পারে বলে জানিয়েছেন যুক্তরাজ্যের গবেষকেরা। বুস্টার ডোজ নেওয়া থাকলে ওমিক্রনে সংক্রমিত হলেও গুরুতর অসুস্থতা বা হাসপাতালে যাওয়ার ঝুঁকি কমে যায়। খবর বিবিসির

যুক্তরাজ্যের ইমপেরিয়াল কলেজ লন্ডনের একটি দল ওমিক্রন নিয়ে পাওয়া সীমিত তথ্যের ওপর ভিত্তি করে এ গবেষণা চালিয়েছে। গবেষকেরা বলছেন, দ্রুত ছড়িয়ে পড়া এই ভাইরাস সম্পর্কে আরও তথ্য সংগ্রহ করা না গেলে বিশ্বে অনিশ্চয়তা বাড়বে।

ওমিক্রন কতটা ভয়াবহ হতে পারে তা নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছেন বিশেষজ্ঞরা।

ইমপেরিয়ালের গবেষণা দলের একজন প্রফেসর আজরা গনি জানান, ওমিক্রনের সিভিয়ারিটির পরিসর সম্পর্কে জানতে আরও কয়েক সপ্তাহ প্রয়োজন। তবে সম্ভাব্য যেকোন প্রভাব মোকাবিলায় সরকারকে পরিকল্পনা হাতে রাখতে হবে। আর এক্ষেত্রে বুস্টার ডোজকে বড় পরিসরে জনস্বাস্থ্যের সুরক্ষার একটি অংশ মনে করেন প্রফেসর আজরা।

যুক্তরাজ্যে ওমিক্রনে একদিনে রেকর্ড ৩ হাজার ২০১ জনের করোনা শনাক্ত হয়েছে। গতকালের তুলনায় এই সংখ্যা ১ হাজার ৬৯১ জন বেশি। এ নিয়ে যুক্তরাজ্যে মোট ১৪ হাজার ৯০৯ জনের অমিক্রন শনাক্ত হলো।

আগের সংবাদশর্ট সিলেবাসের দাবিতে এসএসসি পরীক্ষার্থীদের মানববন্ধন
পরবর্তি সংবাদস্বেচ্ছামৃত্যুকে স্বীকৃতি দিয়ে অস্ট্রিয়ায় বিল পাস