ঢাকার ৮২.৫৩ শতাংশ ভিক্ষুক সড়ক দুর্ঘটনায় পঙ্গু হয়েছে

ফাতেহ ডেস্ক:

ঢাকা ও ঢাকার আশপাশে সামাদের মতো ভিক্ষা করছে এমন মানুষের মধ্যে ৮২.৫৩ শতাংশ ভিক্ষুক সড়ক দুর্ঘটনায় পঙ্গু হয়েছে। তার চেয়ে বড় কথা, এই পঙ্গু ভিক্ষুকদের ৩২.৬৯ শতাংশ আগে পরিবহন শ্রমিক ছিল। রোড সেফটি ফাউন্ডেশনের এক জরিপ থেকে এ তথ্য জানা গেছে।

রোড সেফটি ফাউন্ডেশনের জরিপে ২০১৮ সালের ফেব্রুয়ারি থেকে ২০২১ সালের মার্চ পর্যন্ত ঢাকা ও আশপাশের এলাকায় ৬৩ জন পঙ্গু ভিক্ষুকের সাক্ষাৎকার নেওয়া হয়। গত জুলাইয়ে জরিপের ফল প্রকাশ করা হয়। এই জরিপ বলছে, সড়ক দুর্ঘটনায় আহতদের ১৭.৩০ শতাংশ স্থানীয়ভাবে তৈরি যানবাহন চালানোর সময় দুর্ঘটনায় আক্রান্ত হয়। ৪২.৩০ শতাংশ মোটরযানের যাত্রী হিসেবে দুর্ঘটনার শিকার হয়েছে। আর আহতদের ৭.৬৯ শতাংশ পথচারী।

রোড সেফটির জরিপে উঠে আসা তথ্য বলছে, সড়ক দুর্ঘটনায় আহত হয়ে চিকিৎসার জন্য পারিবারিক সম্পত্তি বিক্রি করেছে ৬৫.৩৮ শতাংশ ভুক্তভোগী পরিবার। বিক্রি করার মতো তেমন সম্পত্তি ছিল না ৩৪.৬১ শতাংশ পরিবারের। দুর্ঘটনার পর মাত্র ১১.৫৩ শতাংশ ভুক্তভোগী পরিবহন শ্রমিক তাঁদের মালিকদের কাছ থেকে চিকিৎসার জন্য সামান্য সহযোগিতা পেয়েছেন। তবে কেউই মোটরযানের ত্রিপক্ষীয় ঝুঁকি বীমার মাধ্যমে কোনো আর্থিক সুবিধা পাননি।

নিরাপদ সড়ক চাই আন্দোলনের প্রতিষ্ঠাতা ইলিয়াস কাঞ্চন বলেন, প্রতিবছর ১২ থেকে ১৫ হাজার পরিবার সড়ক দুর্ঘটনার কারণে ক্ষতিগ্রস্ত হয়। সরকারের পক্ষ থেকে সব ক্ষতিগ্রস্ত পরিবারকে সাহায্য করা হচ্ছে না। তাদের দাবি সরকারের কানে পৌঁছাতে রাস্তায় নেমে চিৎকার করতে হবে। তা না হলে তাদের কথা কেউ শুনবে না।

আগের সংবাদজাতিসংঘের কর্মকর্তাদের জন্য ভাসানচরে হচ্ছে পাঁচ তারকা হোটেল
পরবর্তি সংবাদচাঁদপুরে ট্রাকচাপায় অটোরিকশাচালকসহ নিহত ২