দেশে করোনায় এতিম হয়েছে সাড়ে ৩ হাজার শিশু

ফাতেহ ডেস্ক:

দেশে গত ১৬ মাসে করোনা মহামারিতে মারা গেছেন ২১ হাজারের বেশি মানুষ। এই মৃত্যুতে বাবা অথবা মাকে হারিয়ে এতিম হয়েছে বাংলাদেশের সাড়ে তিন হাজার শিশু। গবেষণা বলছে, মায়ের চেয়ে বাবা হারানো শিশুর সংখ্যা পাঁচ গুণ। কোভিড-১৯ মহামারির মধ্যে ‘লুক্কায়িত মহামারি’ হচ্ছে ১৮ বছরের কম বয়সীদের এতিম হওয়া।

করোনায় এতিম হওয়া শিশুদের নিয়ে গবেষণা প্রবন্ধ প্রকাশ করেছে চিকিৎসাবিষয়ক প্রভাবশালী সাময়িকী ল্যানসেট। ২০২০ সালের ১ মার্চ থেকে ২০২১ সালের ৩০ এপ্রিল পর্যন্ত ২১টি দেশের করোনাসংশ্লিষ্ট মৃত্যুর তথ্য নিয়ে গবেষণাটি করা হয়।

ল্যানসেট-এর গবেষণালব্ধ ফলাফল ব্যবহার করে ‘কোভিড-১৯ অরফানহুড টুল’ তৈরি করেছে ইমপিরিয়াল কলেজ অব লন্ডন। সেখানে প্রতিটি দেশে করোনায় এতিম হওয়া শিশুদের আনুমানিক তথ্য দেওয়া হয়েছে। এই টুলে দেশগুলোর করোনায় মৃত্যুর তথ্য নেওয়া হয়েছে জনস হপকিনস বিশ্ববিদ্যালয় থেকে। আর দেশগুলোর প্রজননহার নেওয়া হয়েছে জাতিসংঘের জনসংখ্যার বৈশ্বিক তথ্য থেকে।

ইমপিরিয়াল কলেজের অরফানহুড টুলের তথ্য অনুযায়ী, গত ৩০ জুলাই পর্যন্ত বাংলাদেশের ৩ হাজার ৫০০ শিশু বাবা অথবা মাকে হারিয়েছে। প্রত্যক্ষ পরিচর্যাকারী হারিয়েছে ৩ হাজার ৯০০ শিশু। আর ৬ হাজার ১০০ শিশু প্রত্যক্ষ অথবা পরোক্ষ পরিচর্যাকারী হারিয়েছে।

কোনো শিশুর মা-বাবার একজন অথবা দুজনই মারা গেলে সে শিশুকে এতিম ধরা হয়েছে। মা-বাবার পাশাপাশি অভিভাবকসুলভ দাদা-দাদি, নানা-নানিকে প্রত্যক্ষ পরিচর্যাকারী হিসেবে ধরা হয়েছে। আর পরিবারে বসবাসকারী দাদা-দাদি, নানা-নানি অথবা ৬০ থেকে ৮৪ বছর বয়সী কোনো আত্মীয়কে পরোক্ষ পরিচর্যাকারী বিবেচনা করা হয়েছে।

আগের সংবাদকরোনায় ময়মনসিংহ মেডিকেলে একদিনে ৩০ জনের মৃত্যু
পরবর্তি সংবাদদ্বিতীয় ডোজ সংরক্ষণ করা হচ্ছে: এবিএম খুরশিদ