পোশাক শ্রমিকরা ভুল করে ফিরে আসছেন: স্বরাষ্ট্রমন্ত্রী

ফাতেহ ডেস্ক

দেশজুড়ে মহামারি করোনাভাইরাসের সংক্রমণ বেড়েই চলেছে। এর মধ্যেই কারখানা খোলার সংবাদ শুনে দূর-দূরান্ত থেকে ছুটে আসছেন শ্রমিকরা। এদিকে গ্রামে থাকা শ্রমিকদের কাজে ফিরে আসাকে ভুল বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

আজ মঙ্গলবার সচিবালয়ে পোশাক কারখানা মালিকদের সংগঠন বিজিএমইএ ও বিকেএমইএর প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে এক জরুরি সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, অর্থনীতির চাকা সচল রাখতে আপাতত সীমিত পরিসরে কারখানা খোলা হচ্ছে। চলমান সংকটে শুধুমাত্র গার্মেন্টস অধ্যুষিত এলাকায় অবস্থানরত শ্রমিকদের দিয়েই কারখানা চলবে।

আর যেসব শ্রমিক এখন গ্রামে অবস্থান করছেন তাদের না ফিরতে অনুরোধ করে তিনি বলেন, ইতোমধ্যে যারা ফিরে আসছেন তারা ভুল করে এই কাজ করেছেন। এর আগেও তারা এমন ভুল করেছিল।

কারখানাগুলোকে স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশ দেয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ৯৭ শতাংশ কারখানার শ্রমিকদের ইতোমধ্যে মার্চ মাসের বেতন দেয়া হয়েছে। বাকিদেরও শিগগিরই দিয়ে দেয়া হবে। এ বিষয়ে মালিকদের সঙ্গে বিস্তারিত আলোচনা হয়েছে।

এক ভিডিও বার্তায় বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ) সহ-সভাপতি মোহাম্মদ হাতেম বলেন, দেশব্যাপী চলমান লকডাউনের মধ্যেই পর্যায়ক্রমে পোশাকশিল্প কারখানাগুলো খোলা হবে। স্থবির হয়ে পড়া অর্থনীতির চাকাকে ফের সচল করতেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। পাশাপাশি ঝুঁকি এড়াতে দূর-দূরান্ত থেকে শ্রমিকদের কর্মস্থলে না ফেরার জন্য অনুরোধ করা হয়েছে।

স্বাস্থ্যবিধি মেনে কারখানা চালু করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, ফ্যাক্টরিতে ঢোকার আগে হাত ধোয়া, ব্লিচিংমিশ্রিত পানিতে জুতা ভিজিয়ে প্রবেশ, থার্মাল স্ক্যানার দিয়ে তাপমাত্রা পরিমাপ, মাস্ক ব্যবহার, সামাজিক দূরত্ব নিশ্চিত করে কাজ করতে হবে। মোটকথা যতটুকু সম্ভব স্বাস্থ্যবিধি মেনে চলা হবে।

-এ

আগের সংবাদহৃদরোগ ইনস্টিটিউটের ৮ চিকিৎসকসহ ৩০ জনের করোনা শনাক্ত
পরবর্তি সংবাদহজের জন্য জমানো অর্থ দিয়ে অনাহারিদের পাশে খামার শ্রমিক