বাংলাদেশিদের ইতালি প্রবেশে নিষেধাজ্ঞা শিথিল

People walk outside Rome's Fiumicino airport as workers demonstrate for better working conditions following the coronavirus disease (COVID-19) outbreak, in Rome, Italy July 8, 2020. REUTERS/Remo Casilli

আন্তর্জাতিক ডেস্ক:

করোনা কারণে বাংলাদেশিদের জন্য ইতালি সরকারের আরোপ করা ভ্রমণ নিষেধাজ্ঞা আজ ১ সেপ্টেস্বর থেকে শিথিল হচ্ছে। ফলে দুই ডোজ টিকার প্রমাণপত্র প্রদর্শন সাপেক্ষে বাংলাদেশে আটকে পড়া ইতালি প্রবাসীদের মধ্যে যাদের রেসিডেন্সি কার্ড রয়েছে তারা দেশটিতে ফিরতে পারবেন।

রোমের বাংলাদেশ দূতাবাস জানায়, দেশটির স্বাস্থ্যমন্ত্রী রবার্তো স্পেরান্সো ২৮ আগস্ট দেশটিতে প্রবেশসংক্রান্ত একটি অধ্যাদেশে সই করেন, যা ইতালির সময় ৩১ আগস্ট দিবাগত রাত ১২টা থেকে কার্যকর হচ্ছে।

আটকে পড়া প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে সম্পর্কিত প্রযোজ্য ধারাগুলো ব্যাখ্যাসহ শিগগিরই জানানো হবে বলে দূতাবাস জানায়।

ইতালির জারি করা আদেশে বলা হয়েছে, ইতালিতে প্রবেশের ক্ষেত্রে ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি অনুমোদিত টিকা নিতে হবে। এটি সব দেশের জন্য বাধ্যতামূলক করা হয়েছে। ইতালিতে প্রবেশের ক্ষেত্রে বাংলাদেশ, ভারত ও শ্রীলংকার নাগরিকদের জন্য টিকার সনদ ছাড়াও ফ্লাই করার ৭২ ঘণ্টার মধ্যে করা পিসিআর টেস্টে করোনার অবশ্যই নেগেটিভ রিপোর্ট নিতে হবে। বিমানবন্দরে পৌঁছার পর করোনা টেস্ট করা হবে এবং নিজ খরচে ১০ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন করতে হবে। আগামী ২৮ অক্টোবর পর্যন্ত এ আদেশ কার্যকর থাকবে।

চলতি বছরের প্রথম দিকে ইতালির করোনা পরিস্থিতি খারাপ থাকায় ওই সময় বাংলাদেশ সরকার দেশটির সঙ্গে সব ধরনের যাত্রীবাহী বিমান চলাচল বন্ধ করে দেয়। পরবর্তী সময়ে ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ বেড়ে গেলে গত ২ মে থেকে বাংলাদেশ, ভারত ও শ্রীলংকার সঙ্গে সব ধরনের বিমান যোগাযোগ স্থগিত করে ইতালি। কয়েক দফায় এ নিষেধাজ্ঞা বাড়ানো হয়। সর্বশেষ গত ২৯ জুলাই ইতালি সরকার এ তিন দেশের নাগরিকদের প্রবেশে এক মাসের বেশি সময় ধরে নিষেধাজ্ঞা দিয়ে রেখেছিল।

আগের সংবাদ৪০ ভাগ ভারতীয় নাগরিকের আয়ু কমে যাচ্ছে ৯ বছর
পরবর্তি সংবাদদুই দিনের মধ্যে নতুন সরকার ঘোষণা করতে পারে তালেবান