ভারতে জাতীয় পতাকায় কালেমা লেখায় ক্ষুব্ধ হিন্দু পরিষদ

ভারতে জাতীয় পতাকায় কালেমা লেখায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে বিশ্ব হিন্দু পরিষদ। এ ঘটনায় পুলিশে জাতীয় পতাকা অবমাননার অভিযোগ দেয়া হয়েছে। মধ্যপ্রদেশের ছতরপুর জেলার ঘুবারা তহসিলের অন্তর্গত পনয়া এলাকায় এ ঘটনা ঘটেছে।

ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, কয়েকজন মুসলমানের বিরুদ্ধে অভিযোগ উঠেছে যে তারা জাতীয় পতাকার অবমাননা করেছে। তারা জাতীয় পতাকার মধ্যস্থলে অবস্থিত অশোক চক্রের স্থানে আরবি ভাষায় কালেমা লিখেছে। পরে ওই রূপে জাতীয় পতাকা প্রকাশ্যে উত্তোলনও করা হয়। মধ্যপ্রদেশের এই ঘটনায় নির্দিষ্ট ধারায় অভিযোগ করা হয়েছে নিকটস্থ থানায়।

পুলিশ সূত্রে জানিয়েছে, জাতীয় পতাকার অবমাননার বিষয়ে অমন সাহু নামের এক ব্যক্তি দৃষ্টি আকর্ষণ করে। তিনি বিশ্ব হিন্দু পরিষদের একজন কার্যকর্তা। তার আবেদনের ভিত্তিতেই পুলিশ অভিযোগটি গ্রহণ করে।

এই ঘটনায় ১৯৭১ সালের ২ নম্বর ধারা অনুসারে মামলা রুজু করে তদন্ত শুরু করা হয়েছে। পুলিশের কাছে জমা দেয়া অভিযোগপত্রে অমন সাহু লিখেছেন, তিরঙ্গায় অশোক চক্রের বদলে আরবি ভাষায় কলমা লেখা হয়েছে। যা জাতীয় পতাকার অবমাননা।

এই ঘটনায় ইতোমধ্যেই সরব হয়েছে বিশ্ব হিন্দু পরিষদ। যারা এই কাণ্ড ঘটিয়েছেন বলে অভিযোগ, তাদের রীতিমতো হুঁশিয়ারি দেয়া হয়েছে সংগঠনের পক্ষ থেকে। একইসাথে পুলিশের উদ্দেশে হুঁশিয়ারি দিয়ে বলা হয়েছে, দ্রুততার সাথে পুরো ঘটনার তদন্ত করে দোষীদের চিহ্নিত করতে হবে। একইসাথে তাদের কঠোর শাস্তি দিতে হবে। যদি না দেয়া হয়, তাহলে সংগঠনের পক্ষ থেকে তীব্র আন্দোলন শুরু করা হবে।

বিশ্ব হিন্দু পরিষদের পক্ষ থেকে আরো বলা হয়েছে, এই ঘটনায় জাতীয় পতাকার অবমাননা করা হয়েছে। যা কোনো অবস্থাতেই বরদাস্ত করা হবে না। তাদের দাবি, সম্প্রতি সোশাল মিডিয়ায় কিছু ছবি ও ভিডিও ভাইরাল হয়। তাতে দেখা যায় পতপত করে উড়ছে ‘জাতীয় পতাকা’। কিন্তু তার সাদা অংশে কোনো অশোক চক্র নেই। এর পরিবর্তে কালেমা দেখা যাচ্ছে।

বিশ্ব হিন্দু পরিষদের প্রতিনিধিরা জানিয়েছেন, তাদের সংগঠনের সদস্যরা বিষয়টি জানার পরই পদক্ষেপ করেন। তৎক্ষণাৎ পুলিশের কাছে এই প্রসঙ্গে এফআইআর করা হয়।

ছতরপুর জেলার পুলিশ সুপার অগম জৈন জানিয়েছেন, তারা এই অভিযোগ অত্যন্ত গুরুত্ব সহকারে ও তৎপরতার সাথে বিবেচনা করছেন। ইতোমধ্যেই তদন্তের কাজ শুরু করা হয়েছে।

পুলিশ সুপার জানিয়েছেন, ছতরপুর জেলার ঘুবারা তহসিলের বমতোরা থানা এলাকায় এই ঘটনাটি ঘটেছে বলে তারা জানতে পেরেছেন। কারা এই কাণ্ড ঘটিয়েছে, তা খতিয়ে দেখা হচ্ছে।

কেবলমাত্র অজ্ঞতাবশত কেউ এমনটা করেছে, নাকি এর পিছনে কোনো গোপন অভিসন্ধি রয়েছে পুলিশ সেটাও খতিয়ে দেখছে।

সূত্র : হিন্দুস্তান টাইমস

আগের সংবাদসাবেক তিন প্রধান নির্বাচন কমিশনারের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা
পরবর্তি সংবাদহজ্বের খরচ কমানোর চেষ্টা করা হচ্ছে: ধর্ম উপদেষ্টা