৯ মাসে ৩৯ সাংবাদিক নিহত: ইউনেস্কো

আন্তর্জতিক ডেস্ক:

২০২০ সালের প্রথম ৯ মাসে ৩৯ জন সাংবাদিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে তিন নারী সাংবাদিক রয়েছেন। জাতিসংঘের জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেস্কো সোমবার এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে।

আন্তর্জাতিক সাংবাদিকদের বিরুদ্ধে অপরাধে দায়মুক্তি অবসান দিবস উপলক্ষে সোমবার এই প্রতিবেদন প্রকাশ করেছে ইউনেস্কো। এতে উল্লেখ করা হয়েছে, গত বছর বিশ্বে ৫৭ জন সাংবাদিক নিহত হয়েছেন।

ইউনেস্কোর তথ্যমতে, ২০১৮ সালে বিশ্বে নিহত সাংবাদিকের সংখ্যা ছিল ৯৯ জন। ২০১৯ সালে নিহত সাংবাদিকদের মধ্যে ২৩ জন লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চলের। যা মোট নিহতের ৪০ শতাংশ। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নিহত হয়েছেন ১৫ জন সাংবাদিক। আরব অঞ্চলে নিহত সাংবাদিকের সংখ্যা ১০ জন। সবচেয়ে কম নিহত হয়েছেন মধ্য ও পূর্ব ইউরোপে।

ইউনেস্কো মহাপরিচালক অড্রি আজৌলে বলেন, অনেক সাংবাদিকের জন্য সত্য বলার মূল্য দিতে হয়। যখন সাংবাদিকদের হামলা করা হয় দায়মুক্তি সহকারে তখন নিরাপত্তা ও বিচার ব্যবস্থা সবার জন্য ভেঙে পড়ে।

তিনি আরও বলেন, সাংবাদিকদের সুরক্ষায় রাষ্ট্রের বাধ্যবাধকতা রয়েছে এবং বিচারক ও প্রসিকিউটরদের উচিত সাংবাদিকদের বিরুদ্ধে অপরাধে নিয়োজিতদের বিচারের আওতায় রাখতে দ্রুত ও কার্যকর ফৌজদারি কার্যক্রম পরিচালনা করা।

আগের সংবাদমগবাজারে ট্রেনের ধাক্কায় দুইজনের মৃত্যু
পরবর্তি সংবাদইজরাইলের কাছে এফ-২২ যুদ্ধবিমান বিক্রির অনুমতি দিলেন ট্রাম্প