আমিরাতে ব্যবসার শতভাগ মালিক হতে পারেবেন বিদেশিরা

আন্তর্জাতিক ডেস্ক:

বিদেশিদের বিনিয়োগকৃত ব্যবসায় শতভাগ মালিকানা পাওয়ার সুযোগ দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। এত দিন দেশটিতে বিদেশি নাগরিকদের ব্যবসা করতে হলে স্থানীয় কোনও পৃষ্ঠপোষককে মালিকানার বেশিরভাগ শেয়ার দেওয়া বাধ্যতামূলক ছিলো। তবে এক ডিক্রির মাধ্যমে এই বাধ্যবাধকতা তুলে দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান। গাল্ফ নিউজের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

২০১৫ সালে বিদেশি মালিকানা সংক্রান্ত একটি আইন প্রণয়ণ করে সংযুক্ত আরব আমিরাত। ওই আইনে বলা হয় দেশটিতে কোনও কোম্পানির সর্বোচ্চ ৪৯ শতাংশ শেয়ারের মালিক হতে পারবেন বিদেশিরা। বাকি ৫১ শতাংশের মালিক হবেন আমিরাতের কোনও নাগরিক বা কোম্পানি। ওই আইনের ৫১টি ধারা সংশোধন করে বিদেশিদের শতভাগ মালিকানার সুযোগ দিয়ে ডিক্রি জারি করা হয়েছে।

প্রেসিডেন্টের ডিক্রি অনুযায়ী যেসব বিদেশি কোম্পানি আমিরাতে নিজেদের শাখা খুলতে চায় তাদের ক্ষেত্রেও মালিকানার নতুন নিয়ম প্রযোজ্য হবে। বিদেশিদের কোনও ব্যবসা প্রতিষ্ঠানে আমিরাতের নাগরিকদের চেয়ারপারসন হওয়া বাধ্যতামূলক থাকবে না। এমনকি বিদেশি কোম্পানিগুলোর পরিচলনা পর্ষদে অন্তত একজন আমিরাতি নাগরিক থাকারও প্রয়োজন পড়বে না।

তবে কৌশলগত বাণিজ্যিক খাত হিসেবে পরিচিত তেল, গ্যাস ও পরিবহনের মতো ব্যবসাগুলো নতুন প্রণীত আইনের আওতায় পড়বে না। আগামী ১ ডিসেম্বর থেকে দেশটিতে এই আইন কার্যকর হবে।

বিজ্ঞাপন