আরব আমিরাতে দূতাবাস খুলল ইজরাইল

আন্তর্জাতিক ডেস্ক:

সংযুক্ত আরব আমিরাতে প্রথমবারের মতো দূতাবাস খুলেছে ইজরাইল। নতুন ইজরাইলি পররাষ্ট্রমন্ত্রী ইয়ায়ির ল্যাপিড মঙ্গলবার প্রথমবারের মতো কোনো ইজরাইলি পররাষ্ট্রমন্ত্রী হিসেবে সংযুক্ত আরব আমিরাত সফরে গিয়ে ওই দূতাবাস উদ্বোধন করেন।

ল্যাপিড নিজে এক টুইটার বার্তায় এ খবর জানান। এতে তাকে আরব আমিরাতের সংস্কৃতি ও বিজ্ঞান উন্নয়নমন্ত্রী নূরা আল-কাবি’কে দূতাবাস ভবনের সামনে স্থাপিত ফিতা কাটতে দেখা যায়। ছবির ক্যাপশনে ইজরাইলি মন্ত্রী লিখেছেন, “আমিরাতি মন্ত্রীর সঙ্গে ইজরাইলি দূতাবাসের উদ্বোধন।”

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উদ্যোগে ২০২০ সালে ইজরাইলকে একটি রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় সংযুক্ত আরব আমিরাত। এরপর চলতি বছরের শুরুতে সংযুক্ত আরব আমিরাতের রাজধানী দুবাইতে ইজরাইলের দূতাবাসের কার্যক্রম শুরু হয়। একইসাথে দুবাই শহরেও কনস্যুলেট স্থাপন করে তেল আবিব। ইজরাইলি পররাষ্ট্রমন্ত্রী মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে ওই দূতাবাস ও কনস্যুলেট উদ্বোধন করেন।

এর আগে চলতি জুন মাসের গোড়ার দিকে সংযুক্ত আরব আমিরাত আনুষ্ঠানিকভাবে তেল আবিবে তার দূতাবাস উদ্বোধন করে।

ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রীকে বহনকারী ইসরাইলি যাত্রীবাহী বিমান সৌদি আরবের আকাশসীমা অতিক্রম করে আবুধাবি গমন করে। সৌদি সরকার গত বছর ইসরাইল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে চলাচলকারী বিমানের জন্য নিজের আকাশসীমা উন্মুক্ত করে দেয়।

সূত্র : পার্স টুডে

আগের সংবাদআফগানিস্তান থেকে জার্মান সেনা প্রত্যাহার সম্পন্ন
পরবর্তি সংবাদকঠোর লকডাউনের প্রজ্ঞাপন জারি