ইউরোপগামী জলস্থল সীমান্ত খুলে দিল তুরস্ক (ভিডিও)

ইউরোপগামী জলস্থল সীমান্ত খুলে দিল তুরস্ক  (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক:

তুরস্ক ইউরোপ সীমান্ত থেকে সৈন্য সরিয়ে আনার পর প্রচুর নারী-শিশুসহ দারনাহ সীমান্তে জমা হয়েছে। তুর্ক আরাবী

খবরে বলা হয়, ইদলিবের মুহুর্মুহ অবস্থার পরিবর্তন এবং ইউরোপ ও রুশ সবাই মুখ ফিরিয়ে নেয়ার পর তুরস্ক শরণার্থীদের চাপ সামলাতে না পেরে ইউরোপগামী সীমান্ত খুলে দিয়েছে।

বর্তমান রুলিং পার্টির মূখপাত্র উমর জালিক বলেন, শরনার্থীদের ব্যপারে আমাদের দৃষ্টিভঙ্গি পাল্টায়নি। কিন্তু বাশার আল আসাদের হামলার কারণে নুতন করে আসা শরণার্থীদের চাপ আমরা আর নিতে পারছি না।

আজ শুক্রবার সকালে নারী-শিশুসহ প্রচুর মানুষ তুরস্কের দারনা শহরের পৌছেছে। এটাকে গ্রীস ও ইউরোপের প্রবেশ দ্বার বলে গণ্য করা হয়। শরনার্থীদের ইউরোপ-প্রবেশ ঠেকাতে সীমান্ত থেকে সৈন্য সরিয়ে আনার পর এই অবস্থা দেখা যায়।

উল্লেখ্য, গত কয়েক দিন থেকে সিরিয়ায় বাশার বাহিনী ও তুরস্কের মধ্যে থেমে সংঘর্ষ চলছে। সর্বশেষ গতরাতে বাশারের বিমান হামলায় তুর্কি ৩৪ সৈন্য নিহত হওয়া ছাড়া অনেক তুর্কি সেনা আহত হওয়ার পর তুরস্ক এই সিদ্ধান্ত নিল। যদিও তুরস্ক ইতোমধ্যে সিরিয়ায় রাশিয়া ও বাশারের লাতাকিয়ার অবস্থান ব্যতিত অন্য স্থানেও পাল্টা জবাব দেয়া শুরু করেছে।

শরণার্থীদের চাপ সামলাতে ন্যাটো এবং ইউরোপীয় ইউনিয়নের সহযোগিতা আশা করে না পাওয়ার পরই ইউরোপগামী করে দেয়ার ব্যবস্থা নিল তুরস্ক। এটা ইউরোপের লিবারেল ও ডানপন্থীদের মধ্যে তীব্র উত্তেজনা তৈরী করার খুবই আশংকা রয়েছে বলে আন্তর্জাতিক মহল মনে করছে।

বিজ্ঞাপন
আগের সংবাদদিল্লি ট্রাজেডি: মুসলিম এলাকাগুলো শ্মশানে পরিণত হয়েছে
পরবর্তি সংবাদকরোনাভাইরাস: দ. কোরিয়ায় আক্রান্তের সংখ্যা ২০২২, মৃত ১৩