‘ইজরাইলিদের উচিত যুক্তরাষ্ট্র ও ইউরোপে তাদের বাড়িতে ফিরে যাওয়া’

আন্তর্জাতিক ডেস্ক:

ইরানের আল-কুদস বাহিনীর প্রধান সামরিক কমান্ডার ইসমাইল গণি গত শনিবার (২৯ মে) বলেন, ‘গোটা ফিলিস্তিন শাসন করার কথা ভাবা উচিত ফিলিস্তিনিদের। আর ইজরাইলিদের উচিত এই ভূখণ্ড ছেড়ে যুক্তরাষ্ট্র ও ইউরোপে তাদের বাড়িতে ফিরে যাওয়া।’

বিদেশে অভিযান পরিচালনায় কাজ করে ইরানের আল-কুদস ফোর্স। ২০২০ সালের জানুয়ারিতে বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন গুপ্তহামলায় কমান্ডার কাসেম সোলাইমানি নিহত হওয়ার পর ইসমাইন গণি এই বাহিনীর প্রধান হন।

তিনি আরও বলেন, ‘আমাদের পরামর্শ, জায়নবাদীদের উচিত ইউরোপ ও আমেরিকায় বিক্রি করে আসা তাদের বসতবাড়ি ফের কিনে নেওয়া। ফিলিস্তিনিদের ভূমি দখল করে অবৈধ বসতিতে স্থায়ী হওয়ার আগে তারা এসব দেশে ছিলেন। চলতি মাসের শুরুতে গাজা যুদ্ধের সময় প্রতিরোধ আন্দোলন হামাসের উচিত ছিল আরও বেশি ইজরাইলি অবকাঠামো ও স্থাপনায় হামলা করা। কিন্তু তারা সেটি করেননি। কারণ এসব বসতি একসময় ফিলিস্তিনিদের ছিল।’ ইজরাইলে নিক্ষেপ করা হামাসের কয়েক হাজার রকেট স্থানীয়ভাবে নির্মিত বলেও মন্তব্য করেন তিনি।

উল্লেখ্য, ১১ দিনের যুদ্ধ শেষে গত ২১ মে যুদ্ধবিরতিতে পৌঁছায় ইজরাইল ও হামাস। এতে ২৫৩ ফিলিস্তিনি নিহত হন, যাদের মধ্যে ৬৬টি শিশু। এছাড়াও এক হাজার ৯০০টি বসতি ইজরাইলি হামলায় মাটিতে মিশে গেছে।

সূত্র: আল-আরাবিয়াহ

আগের সংবাদসিলেটে ফের মৃদু মাত্রার ভূমিকম্প
পরবর্তি সংবাদ‘সমগ্র বিশ্ববাসীর ৭০ শতাংশ টিকা না পেলে করোনা নির্মূল সম্ভব নয়’