ইজরাইলের নতুন প্রেসিডেন্টের সঙ্গে ফোনালাপে কী বললেন এরদোগান

আন্তর্জাতিক ডেস্ক:

তুরস্কের প্রেসিডেন্ট রজৃব তাইয়েব এরদোগান ইজরাইলের নতুন প্রেসিডেন্ট আইজ্যাক হেরজোগের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। দীর্ঘ বছর বৈরি সম্পর্ক থাকার পর সাবেক মিত্র দুই দেশের প্রেসিডেন্ট ফোনালাপ করলেন। খবর আল-জাজিরার।

এর আগে শনিবার প্রেসিডেন্ট এরদোগান ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে টেলিফোনে কথা বলেন। ফিলিস্তিন প্রেসিডেন্টের সঙ্গে আলাপকালে এরদোগান বলেন, ফিলিস্তিনে ইজরাইলি নিপীড়নের বিরুদ্ধে তুরস্ক কখনও চুপ থাকবে না।

তুরস্কের প্রেসিডেন্টের দপ্তর থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট এরদোগান ইজরাইলের প্রধানমন্ত্রীর সঙ্গে টেলিফোন আলাপে প্রাকৃতিক শক্তি (এনাজি), পর্যটন এবং প্রযুক্তিতে দুই দেশের পারস্পারিক সহযোগিতার ব্যাপক সম্ভাবনা রয়েছে বলে উল্লেখ করেন।

অন্যদিকে, ইজরাইলের প্রেসিডেন্টের দপ্তর থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়েছে, মতামতের ভিন্নতা থাকা সত্ত্বেও বিশেষ করে ইজরাইল-ফিলিস্তিনি দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানে দুই দেশের প্রেসিডেন্ট সংলাপের ওপর গুরুত্বারোপ করেছেন।

গত সপ্তাহে ইজরাইলে নতুন প্রেসিডেন্ট আইজ্যাক হেরজোগ প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন। গত জুনে ইজরাইলের সংসদ নেসেটে ভোটে তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হন।

আগের সংবাদশিক্ষাবোর্ডের অনুমতি ছাড়া পাঠ্যবইয়ে মালালার ছবি, বাজেয়াপ্তের ঘোষণা
পরবর্তি সংবাদতালেবান ক্ষমতায় গেলে একসঙ্গে কাজ করবে যুক্তরাজ্য