তালেবান হামলায় ২২ আফগান সেনা নিহত

ফাতেহ ডেস্ক

তালেবান যোদ্ধাদের হামলায় আফগানিস্তান সেনাবাহিনীর ২২ সদস্য নিহত হয়েছে। গত শনিবার দেশটির উত্তরাঞ্চলের একটি জেলার কয়েকটি চৌকিতে হামলার ঘটনায় এই সেনা সদস্যদের মৃত্যু হয়। আফগান তালেবান চারজন সেনাকে ধরেও নিয়ে গেছে। সেই সাথে একটি ট্যাংক ও ভারী অস্ত্রশস্ত্রের দখল পাওয়ার দাবি করেছে সংগঠনটি। খবর আল জাজিরার।

একদিকে যুক্তরাষ্ট্রের সাথে শান্তি আলোচনা চালিয়ে যাচ্ছে তালেবান নেতৃত্ব। আর অন্যদিকে যুদ্ধও চলমান। তাদের হাত থেকে নিয়ন্ত্রণ কেড়ে নিতে বেশ বেগ পেতে হচ্ছে দেশটির সেনাবাহিনীর। এখনো আফগানিস্তানের অর্ধেক এলাকার নিয়ন্ত্রণ তালেবান যোদ্ধাদের হাতে। গত ৯ ফেব্রুয়ারি শারি পুল প্রদেশের এক পুলিশ চৌকিতে আফগান তালেবানের হামলায় প্রাণ গেছে আট পুলিশ সদস্যের। গত ৮ ফেব্রুয়ারিও একটি সেনা চৌকিতে হামলার ঘটনা ঘটেছে। সেখানে প্রাণ গেছে তিন সেনা সদস্যের। আহত হয়েছে চারজন।

শনিবার আফগান তালেবান কায়সার জেলায় অবস্থিত কয়েকটি চৌকিতে হামলা চালায়। চৌকিগুলোতে পুলিশ ও সরকার সমর্থক বাহিনীর সদস্যরা ছিল। আফগান তালেবান হামলা চালালে সেখানে প্রবল সংঘর্ষ হয়, যা রোববার সকাল পর্যন্ত চলে। উত্তর ফারিয়াব প্রাদেশিক পরিষদের প্রধান মোহাম্মদ তাহির রাহমানি জানিয়েছেন, প্রাণহানির পাশাপাশি আহত হয়েছে আরো ২০ জন।

চৌকিগুলো হামলার শিকার হলে আফগান সেনাবাহিনী বাড়তি লোকবল পাঠায়। পরে সেখানে উপস্থিত হওয়া এই সেনা সদস্যরাও রয়েছে নিহতদের মধ্যে। তিনি আরো জানিয়েছেন, সাম্প্রতিক সময় হামলা জোরদার করার মাধ্যমে আফগান তালেবান সংশ্লিষ্ট জেলার আরো অনেক বেশি এলাকা দখলে নিয়ে নিয়েছে। আফগান তালেবানের পক্ষ থেকে ২১ জনকে হত্যার কথা স্বীকার করে জানানো হয়েছে, তাদের হাতে চার আফগান সেনা সদস্য আটক রয়েছে। একটি ট্যাংক ও কিছু ভারী অস্ত্রশস্ত্রও গেছে তাদের দখলে।

বিজ্ঞাপন
আগের সংবাদনাইজেরিয়ার বিখ্যাত কারি আহমদ সুলাইমান অপহৃত
পরবর্তি সংবাদমুসলিমদের উপর শ্বেতাঙ্গদের যত বর্ণবাদী হামলা