তুরস্কের জনপ্রিয় কবি নুরি বাকডিলের ইন্তেকাল, এরদোগানের শোকপ্রকাশ

আন্তর্জাতিক ডেস্ক :

তুরস্কের বিখ্যাত বুদ্ধিজীবী ও লেখক এবং জেরুজালেমকে নিয়ে অসংখ্য কবিতা লেখা তুর্কি কবি নুরি বাকডিল ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলায়হি রাজিউন! গত ১৮ অক্টোবর শুক্রবার ৮৫ বছর বয়সে তিনি ইন্তেকাল করেন।

তুর্কি সাহিত্যের এ লেখক ও কবির মৃত্যুতে শোক জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়িব এরদোগান। টুইটারে জানানো এক শোকবার্তায় এরদোগান বলেন, ’সাহিত্যাঙ্গনের উজ্জ্বল এক নক্ষত্র ছিলেন জনাব নুরি বাকডিল। আমরা তার জন্য রহমতের দোয়া করি, আল্লাহ যেন জান্নাতকে তার আশ্রয়স্থল বানান।’

পবিত্র নগরী জেরুজালেমের স্বপক্ষে ধারাবাহিক অবস্থান নেয়া এবং জেরুজালেমের স্বাধীনতার জন্য অসংখ্য কবিতা লেখার জন্য নুরি বাকডিলকে ‘শায়েরুল কুদস’ বা জেরুজালেমের কবি উপাধিতে ভূষিত করা হয়। মৃত্যুর আগ পর্যন্ত দীর্ঘ সময় তিনি ইনসাফের সঙ্গে জেরুজালেম ইস্যুতে কথা বলেছেন নির্ভয়ে।

নুরি বাকডিল ১৯৩৪ সালে তুরস্কের পূর্ব প্রদেশ কাহরামানমারসে জন্মগ্রহণ করেছিলেন। কর্মজীবনে তিনি ছিলেন ইস্তাম্বুল বিশ্ববিদ্যালয়ের একজন আইনজীবী। ৪০ বেশি বই লিখেছেন তিনি। একজন প্রতিভাধর কবি ও লেখক হিসেবে তুর্কি সাহিত্যে উল্লেখযোগ্য অবদান রাখার জন্য পেয়েছেন অনেক সাহিত্য পুরস্কার।