পাল্টা হামলায় সিরিয়ার ৩৫ সেনা হত্যার দাবি তুরস্কের

পাল্টা হামলায় সিরিয়ার ৩৫ সেনা হত্যার দাবি তুরস্কের

ফাতেহ ডেস্কঃ

ইদলিবে বাশারের নিরাপত্তা বাহিনীর মর্টার শেল হামলায় চার তুর্কি সেনা নিহত ও নয়জন আহত হওয়ার পাল্টা জবাবে ৩০ থেকে ৩৫ জন সিরীয় সেনা হত্যার দাবী করেছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান। তুরস্ক মিসাইল, গোলান্দাজ বাহিনী ও এফ ১৬ যুদ্ধবিমান দ্বারা সিরীয় বাহিনীর ৪০টি ঘাটিতে হামলা করেছে বলে জানিয়েছে আলজাজিরা।

খবরে বলা হয়, সোমবার সকালে সিরীয় বিদ্রোহীদের সর্বশেষ ঘাটি সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর ইদলিবে তুর্কি সেনাবহিনীর ওপর হামলা করে বাশার আল আসাদের বাহিনী। বাশার আল আসাদের মিত্র রাশিয়ার সাথে তুরস্কের একটি চুক্তি সম্পন্ন হয়,  চুক্তির অংশ হিসেবে তুরস্ক ইদলিবে ১২ টি সেনাপোস্ট প্রতিষ্ঠা করে। এবং এর মাধ্যমে বিদ্রোহী এবং বাশারের নিরাপত্তাবাহিনীর মধ্যকার যুদ্ধবিরতি পর্যবেক্ষন করে আসছিল তুরস্ক।

অন্যদিকে বাশারের মিত্র রাশিয়া জানিয়েছে, ‘পূর্ব অবগতি ছাড়া রবিবার তুরস্কের সৈন্যরা ইদলিবে মুভ করে। বর্তমানে তুরস্কের সাথে পূর্ণ যোগাযোগের মাধ্যমে সমন্বয় করা হচ্ছে।’

উল্লেখ্য, ইদলিবে অবস্থানরত বিদ্রোহী ও বাশার আল আসাদের বাহিনীর মধ্যে আধিপত্য বিস্তার কেন্দ্র করে প্রায়ইশ সংঘর্ষ হয়। সম্প্রতিক রাশিয়ার ব্যপক বিমান হামলার সাপোর্টে বাশারের নিরাপত্তা বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে সংঘর্ষে প্রায় চার লাখ বেসামরিক মানুষ ইদলিব ছেড়ে তুরস্ক-সিরীয় সীমান্তের দিকে অবস্থান নিয়েছে।

 

 

 

 

বিজ্ঞাপন
আগের সংবাদসন্তানদের হাতে অমানবিক নির্যাতনের শিকার বাবা
পরবর্তি সংবাদট্রাম্পের ডিল অব দ্যা সেঞ্চুরি প্রত্যাখ্যান করল ওআইসি