বেলজিয়ামের শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব পরার অনুমোদন

আন্তর্জাতিক ডেস্ক:

বেলজিয়ামের দক্ষিণাঞ্চলে শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব পরিধানের নিষেধাজ্ঞা আইন প্রত্যাহার করা হয়েছে। চলতি বছরের সেপ্টেম্বর থেকে দক্ষিণ বেলজিয়ামের ফরাসীভাষী অঞ্চল ওয়ালোনিয়ায় শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাবসহ ধর্মীয় পোশাক পরিধানে আর কোনো নিষেধাজ্ঞা থাকবে না। খবর টিআরটি ওয়ার্ল্ড।

কর্মক্ষেত্র ও শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব পরিধানের নিষেধাজ্ঞা প্রত্যাহারে দীর্ঘকাল যাবত মুসলিম নারীরা আন্দোলন করে আসছেন। দীর্ঘ আন্দোলন শেষে হিজাব ও ধর্মীয় পোশাক পরিধানের অনুমোদনে মুসলিম নারী আনন্দ-উচ্ছ্বাস প্রকাশ করে।

ইসলামফোবিয়ার সক্রিয়কর্মী ফাতিমা জহরা ইউনসি বলেন, ‌‘এই সিদ্ধান্ত খুবই গুরুত্বপূর্ণ। বিশেষত নারীদের ওপর এর প্রভাব খুবই গভীর। এতেকরে নারীরা নিজেদের পড়াশোনা চালিয়ে স্বপ্ন পূরণের সুযোগ পাবে।’

বেলজিয়ামের স্কুল ও উচ্চশিক্ষা ক্ষেত্রে এখন পর্যন্ত ধর্মীয় বেশভূষা, হিজাবসহ ধর্মীয় পোশাক পরিধান নিষিদ্ধ। এর আগে গত জুনে বেলজিয়ামের সাংবিধানিক আদালত জানিয়েছে, উচ্চশিক্ষার প্রতিষ্ঠানগুলোতে হিজাব ও ধর্মীয় পোশাক পরিধানের নিষেধাজ্ঞা ধর্মীয় স্বাধীনতা ও শিক্ষার অধিকার পালনে হস্তক্ষেপের শামিল নয়।

আদালতের এ ঘোষণার পর বেলজিয়ামের হিজাব পরিধান বিষয়ক অধিকারকর্মী ও মানবাধিকারকর্মীরা মুসলিম নারীদের হিাজাব পরিধানের অধিকার আদায়ে সক্রিয় হয়ে ওঠে। এরপর থেকে অধিকারকর্মীদের আন্দোলনের পর ওয়ালোনিয়া অঞ্চলে হিজাব পরিধানের অনুমোদন দেওয়া হয়।

বিজ্ঞাপন