ভারতীয় চাপে কাশ্মীর নিয়ে নিজের অবস্থান বদলাবেন না মাহাথির মোহাম্মদ

আন্তর্জাতিক ডেস্ক :

ভারতীয় চাপে নতিস্বীকার করে কাশ্মীর নিয়ে নিজের অবস্থান বদলাতে অস্বীকার করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। মঙ্গলবার রাজধানী কুয়ালালামপুরে পার্লামেন্টারি লবিতে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানিয়েছেন।

কাশ্মীর বিতর্ক নিরসনে উপায় ও উপকরণ খুঁজে বের করার আহ্বান জানিয়ে মাহাথির বলেন, কারও পক্ষ হয়ে আমরা সমালোচনা ত্যাগ করছি না। কিন্তু দুপক্ষকে আলোচনার আহ্বান জানাচ্ছি। সহিংসতার আশ্রয় না নিয়ে মীমাংসা কিংবা আলাদতে যেতে বলেছি। জাতিসংঘের প্রস্তাব অনুসারে কাশ্মীর সংকটের সমাধান টানতে হবে। সহিংসতার আশ্রয় না নিয়ে আলোচনা, সালিশি ও আদালতের মাধ্যমে সংকটের সমাধান করাই হচ্ছে আমাদের নীতি।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, জম্মু ও কাশ্মীর নিয়ে জাতিসংঘের প্রস্তাব থাকা সত্ত্বেও ভারত সেখানে হানা দিয়েছে এবং দখলদারিত্ব কায়েম করেছে। সমস্যার সমাধান করতে ভারতের উচিত পাকিস্তানের সঙ্গে আলোচনা করা। জাতিসংঘকে তুচ্ছ করার মধ্য দিয়ে তা জাতিসংঘ ও আইনের শাসনের প্রতি আরেক ধরনের অবজ্ঞাকরণের দিকে নিয়ে যাবে।

কাশ্মীর সংকট নিরসনে সরকার কী করছে প্রশ্নে মালয়েশিয়ার ওই মন্ত্রী বলেন, পররাষ্ট্রনীতি কাঠামোয় সম্প্রতি নতুন একটি অধ্যায় চালু করা হয়েছে। তাতে জম্মু ও কাশ্মীরসহ নিপীড়িতদের প্রতিনিধি হয়ে লড়াই করে যাওয়ার কথা বলা হয়েছে।