মসজিদে জুমার খুতবারত অবস্থায় ইমামের মৃত্যু (ভিডিও)

মসজিদে জুমার খুতবারত অবস্থায় ইমামের মৃত্যু (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক :

মসজিদে সমবেত মুসল্লিদের উদ্দেশে জুমার খুতবা প্রদান করছিলেন এই ইমাম, এমন সময়ই আসে মৃত্যুর ডাক। ইমাম খুতবারত অবস্থায়ই কালেমা পড়তে পড়তে সাড়া দেন অমোঘ সেই আহ্বানে। শেষ বিদায় জানান পৃথিবীকে। গত ৩১ জানুয়ারি শুক্রবার মিসরের একটি মসজিদে এমন ঘটনা ঘটেছে। খবর আল জাজিরার।

মৃত্যুবরণকারী ওই খতিবের নাম শায়খ আবুল আজম ত্বহা (৬৪)। তিনি মিসরের ওররাক রাজ্যের গিজায় অবস্থিত মসজিদ আল হাবিবে দীর্ঘদিন যাবত খতিবের দায়িত্ব পালন করে আসছিলেন।

প্রায় চল্লিশ বছর ধরে একজন সফল দাঈ হিসেবে মিসরের বিভিন্ন অঞ্চলে ইসলামের দাওয়াতের কাজের সুবাদে দেশটিতে ব্যাপক জনপ্রিয় ছিলেন এই খতিব।

সামাজিক যোগাযোগ মাধ্যমে তাঁর ইন্তেকালের মূহুর্তের একটি অডিওক্লিপ ভাইরাল হয়েছে। এতে শোনা যায়, কালিমা পড়তে পড়তে হঠাৎ তিনি নির্বাক হয়ে যান।

মুসল্লিরা জানান, এরপরই মসজিদে উপস্থিত মুসল্লিদের সামনে খুতবার মিম্বর থেকে নিচে পড়ে যান তিনি। এবং তৎক্ষণাত ইন্তেকাল করেন।

প্রত্যক্ষদর্শীদের সূত্রে আরও জানা যায়, কালিমা পাঠ করার আগে শায়খ আবুল আজম ত্বহা পবিত্র কুরআনে কারিমের সূরা নিসার ৩৬ নাম্বার আয়াত পাঠ করেন। যার অর্থ: ‘তোমরা আল্লাহর ইবাদত করো, আর তাঁর সঙ্গে কোনো কিছু শরিক করো না’।

এই ঘটনার পরে শুক্রবার আসরের পরে অনুষ্ঠিত তার জানাজার নামাজে অসংখ্য মানুষের সমাগম ঘটে। তাঁকে এক নজর দেখতে দূরদূরান্ত থেকে মানুষজন ছুটে আসেন।

শায়খ আবুল আজম ত্বহার পরিবার জানায়, ওইদিন পর্যন্ত তিনি পরিপূর্ণ সুস্থ ছিলেন। প্রতিদিনের অভ্যাস মতো খুব ভোরে ঘুম থেকে জেগে তাহাজ্জুদ নামাজ আদায় করেন। ফজর আদায় করার পরে তিন পারা কুরআন শরিফ তেলাওয়াত করে পরিবারের সবার সঙ্গে সকালের নাশতা সারেন এবং জুমার প্রস্তুতির জন্য গোসল করে বাসা থেকে মসজিদে আসেন। অতঃপর তার ইন্তেকাল হয়।

وفاة الشيخ "أبو العزم طه" في خطبة الجمعة على المنبر.

الشيخ "أبو العزم طه" خطيب مسجد "الجمعية الشرعية بامبابة" أمضى حياته خطيبًا وداعيًا إلى اللهفكانت خاتمته أن مات على المنبر وآخر قوله "لا إله إلا الله"ويُبعث على ما مات عليه ذاكرًا لله فاللهم اغفر له وارحمه وأسكنه فسيح جناتك وأحسن ختامنا وألحقنا به في الصالحين.

Gepostet von ‎هيثم الحويني – Haitham Alheweny‎ am Freitag, 31. Januar 2020

বিজ্ঞাপন