মারকাযুল লুগার দশদিনব্যাপী ৮ম আরবি ভাষা কোর্সের সমাপ্তি

ফাতেহ ডেস্ক

মারকাযুল লুগাতিল আরাবিয়্যার পৃষ্ঠপোষকতা ও তত্বাবধানে পরিচালিত দশদিনব্যাপী আরবি ভাষা প্রশিক্ষণ কোর্স ১লা মে ২০১৯ রোজ বুধবার বিকেলে সমাপ্ত হয়। কোর্সটি ২২/৪/২০১৯ রোজ সোমবার থেকে শুরু হয়।

এবারের এই কোর্সে রাজধানীসহ প্রায় ৪০ টি জেলার বিভিন্ন মাদরাসা থেকে ৯৪ জন ছাত্র অংশগ্রহণ করে।সবাই যেন পরিপূর্ণ উপকৃত হতে পারে সে লক্ষ্যে অংশকারীদেরকে প্রাথমিক ও মাধ্যমিক দুই স্তরে বিভক্ত করা হয়। এর মধ্যে অধিকাংশই ছিল মাধ্যমিক স্তরের।

মাররকাযের প্রতিষ্ঠাতা পরিচালক শায়খ মুহিউদ্দীন ফারুকী বিরামহীনভাবে পরিপূর্ণ দশদিন প্রশিক্ষর্থীদের আরবি ভাষা চারটি দক্ষতা শিক্ষাদানের সাথে সাথে আত্মোন্নয়ন, জীবনের সফলতা এবং আদব আদব আখলাক বিষয়ে বিশেষ মুহাদরা পেশ করেন। তার সাথে পাঠদানে সহযোগী হিসেবে ছিলেন মারকাযুল লুগার শিক্ষক মাওলানা মুফতি আব্দুর রহমান বিন নুর এবং উচ্চতর ডিপ্লোমার চার শিক্ষার্থী।

এই কোর্সে বিশেষ গুরুত্বের সাথে ছাত্রদেরকে হাদিছ হিফয করানো হয়। এছাড়া আরবি কথোপকথন, পঠন, শব্দভান্ডার মুখস্ত করন, আরবি সুন্দর তাবীর, প্রবাদ-প্রবচন, আরবি বানানরীতি, কাওয়ায়েদ, বক্তৃতা প্রদান, উপস্থাপনা শিক্ষাদান করা হয়। এছাড়া প্রজেক্টরের মাধ্যমে বক্তৃতা শোনার বিশেষ ব্যবস্থা ছিল।

সমাপনী অনুষ্ঠানে ছাত্রতরা তাদের অভিব্যক্তি প্রকাশ পর্বে বলে যে আমরা আরবি ভাষা শেখার সাথে সাথে এই ভাষা সবসময় চর্চার একটি স্পৃহা নিয়ে যাচ্ছি। এবিষয়ে শায়েখের নির্দেশিকাগুলো আমাদের জীবনে আরবি শেখার পথকে সহজ করবে বলে আমরা আশাবাদি। আমরা শায়েখ ফারুকী হাফিজাহুল্লাহর নিকট আরবি শেখার পাশাপাশি ইলম অর্জনে আদব এবং আসলাফদের প্রতি শ্রদ্ধার শিক্ষা পেয়েছি। অন্যের সাথে সুন্দর আচরণ এবং ভালো ব্যবহারের দীক্ষা পেয়েছি।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এরাবিক মডেল মাদরাসার পরিচালক মাওলানা মুফতি আব্দুল্লাহ মুস্তফা হাফিজাহুল্লাহ এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়নগঞ্জ মাহমুদিয়া মাদরাসার শিক্ষক মাওলানা যয়নুল আবিদীন। উল্লেখ্য, মারকাযের পরবর্তি কোর্স ১লা রমজান থেকে শুরু হবে এবং শেষ হবে ১৫ই রমজান।