মারকাযুল লুগায় শায়খ শহীদুল্লাহ ফজলুল বারী রহ.-এর জীবন ও কর্ম শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

ফাতেহ ডেস্ক

মারকাযুল লুগাতিল আরাবিয়্যাহ বাংলাদেশ-এর উদ্যোগে শায়খ শহীদুল্লাহ ফজলুল বারী রহ.-এর জীবন ও কর্ম শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে রাজধানীর মোহাম্মদপুরে মারকাযের সেমিনার হলে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

মারকাযুল লুগার পরিচালক আরবি ভাষাপ্রশিক্ষক মাওলানা মুহিউদ্দীন ফারুকীর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জামিয়া রাহমানিয়া আরাবিয়া ঢাকার পরিচালক মাওলানা মুফতি মাহফুজুল হক। তিনি মরহুমের জীবন নিয়ে স্মৃতিচারণমূলক আলোচনা পেশ করেন।

তিনি বলেন, শায়খ শহীল্লাহ ফজলুল বারী বাংলাদেশের একজন আদর্শ আলেম এবং আরবি ভাষার অনন্য ব্যক্তি ছিলেন। আরবিতে তাঁর ঈর্ষণীয় যোগ্যতা ছিল। তিনি সকলকে সহযোগিতা করতে এবং সকলের সাথে মিশে থাকতে পছন্দ করতেন। আমার আব্বাজান শায়খুল হাদিস আল্লামা আজিজুল হক রহ.-এর সরাসরি ছাত্র ছিলেন তিনি। আব্বাজানের বোখারি দরসের পঞ্চাশ বছর পূর্তি উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে মানপত্র পাঠ তিনিই করেছিলেন।

মুফতি মাহফুজুল হক আরও বলেন, ইংরেজিসহ আরও কয়েকটি ভাষায় ভালো যোগ্যতা ছিল মাওলানা শহিদুল্লাহ ফজলুল বারীর। এত যোগ্যতা থাকার পরও তিনি অত্যন্ত বিনয়ী ছিলেন। সকলের সাথে হাসিমুখে কথা বলতেন। তিনি কলমি অঙ্গনে আরবি পাঠ দানের এক অভিনব এবং অন্যন্য পদ্ধতির মাধ্যমে অসামান্য খেদমত আঞ্জাম দিয়ে গেছেন। আজকের অধিকাংশ আদব বিভাগ তাঁর শাগরিদদের দ্বারা পরিচালিত।

শায়খ শহীদুল্লাহ রহ.-এর জীবনী ও তাঁর সাহিত্যকর্ম নিয়ে আলোচনা করেন বিশেষ অতিথি, মাকতাবাতুল মাদীনার ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আমীমুল ইহসান। তিনি বলেন, শায়েখের কিতাগুলো আরবি ভাষা প্রশিক্ষণে এক অনবদ্য সৃষ্টি।

বিশেষ অতিথির আলোচনায় গাজী সানাউল্লাহ রাহমানী বলেন, মরহুম একজন নিপাট ভদ্রলোক ছিলেন এবং ছিলেন সৌন্দর্য-সচেতন আলেম।

অ্যারাবিক মডেল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা আব্দুল্লাহ মোস্তফা বলেন, শায়েখ রহ. অনেক ভাষায় দক্ষ ছিলেন। যে ভাষা বলতেন ভাষাভাষীদের মতো বলতেন। সারাদিন অফিস করার পরও খুব যত্নের সাথে ছাত্রদের পড়াতেন।

শায়খ রহ.-কে নিয়ে আরও বিস্তারিত আলোচনা করেন মারাকায যায়েদ বিন সাবিতের পরিচালক মাওলানা আনওয়ারুল আজীম, জামেয়াতুল উসতাজের মুদীর মাওলানা শফিকুল ইসলাম এমদাদী, মারকাযুল লুগার শিক্ষক মাওলানা মুফতি আব্দুর রহমান বিন নূর।

আরও আলোচনা করেন মাদরাসা আবুদ দারদা রা.-এর মুদীর মাওলানা মুস্তাফিজুর রহসান। একই মাদরাসার শিক্ষক, হুজুরের স্নেহধন্য ছাত্র মাওলানা শহীদুল্লাহ ফজলুল করীম। মারকাযু শাইখিল ইসলাম আল-মাদানীর শিক্ষক মাওলানা মারুফ আদীব।

সেমিনারে বিভিন্ন মাদরাসার শিক্ষক ও ছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন। শায়েখ রহ. এর ইন্তিকালের পর মারকাযুল লুগাহ এমন একটি দরকারি ও সুন্দর আয়োজন করায় সকল অতিথিবৃন্দ মারকাযকে ধন্যবাদ জানান। সবশেষে শায়খ শহীদুল্লাহ ফজলুল বারী রহ.-এর জন্য এবং তার পরিবারে জন্য দুআর মাধ্যমে সেমিনার সমাপ্ত হয়।