‘মুসলিম উম্মাহর ইতিহাস’: কী আছে বইটিতে?

ফাতেহ ডেস্ক:

তারিখে উম্মতে মুসলিমাহ। অনূদিত বইটির নাম—’মুসলিম উম্মাহর ইতিহাস’। চার খণ্ডে প্রায় চার হাজার পৃষ্ঠার ইতিহাস বিষয়ক এ বিশাল গ্রন্থটি প্রকাশ করেছে করাচির ‘আলমানহাল পাবলিশার্স ‘।

উর্দু ভাষায় প্রকাশ হওয়ার পরপরই পাকিস্তান ও উর্দু ভাষাভাষী ইতিহাস-প্রিয় মানুষের কাছে খুবই জনপ্রিয়তা অর্জন করে বইটি। বইটির নির্বাচিত কিছু অংশ পড়ার পর খুবই খুশি প্রকাশ করেছেন শায়খুল ইসলাম মুফতী মুহাম্মদ তাকি উসমানি হাফিজাহুল্লাহ। খুশি হয়ে বইটির ভূমিকাও লিখে দিয়েছেন তিনি। ভূমিকার এক জায়গায় তিনি লিখেছেন, ‘আমি এই কিতাবের হযরত উসমান রাদি. থেকে নিয়ে আব্দুল্লাহ বিন জুবাইর রাদি.-এর সময়কাল পর্যন্ত আদ্যোপান্ত পাঠ করি এবং আমি যারপরনাই আনন্দিত হই যে, আল্লাহ তায়ালার বিশেষ দয়া ও অনুগ্রহ, গ্রন্থকার রেওয়ায়েতসমূহ চুলচেড়া বিশ্লেষণ করে ইসলামি ইতিহাসের এমন স্পর্শকাতর যুগের প্রকৃত তত্ত্ব তুলে ধরেছেন। তাকে সত্যিই আল্লাহ তায়ালা বিশেষ রহমতে আচ্ছাদিত করেছেন।’

সম্প্রতি বাংলা ভাষাভাষী পাঠকদের কথা চিন্তা করে মাকতাবাতুল ইত্তিহাদ এই চার খণ্ডকে দুই কিস্তিতে প্রকাশ করার উদ্যোগ গ্রহণ করেছে। ইতোমধ্যে প্রথম কিস্তির ৬ খণ্ড বাজারে নিয়ে এসেছে।

বইটির নাম ইসলামের ইতিহাস না রেখে মুুসলিম উম্মাহর ইতিহাস রেখে প্রজ্ঞার পরিচয় দিয়েছেন বইটির লেখক। ইসলামের ইতিহাস নামকরণ দ্বারা গোচরে কিংবা অগোচরে এই ধারণা তৈরী হতো যে, ইতিহাসে যা কিছু রয়েছে সবই ইসলামের দাবি। এর ফলে অনেক রাজা-বাদশাহর কর্মকাণ্ডও ইসলামের দিকে সম্বন্ধিত হয়ে যাবে। অপরদিকে মুসলিম উম্মাহর ইতিহাস শিরোনাম দ্বারা এটি পরিষ্কার যে, এটি মুসলমানদের ইতিহাস এবং তাদের সকল কাজ ইসলামের দিকে সম্বন্ধ করা যায় না।

‘মুুসলিম উম্মাহর ইতিহাস’ বইটির লেখক মাওলানা ইসমাইল রেহান। সময়ের অন্যতম প্রসিদ্ধ ও বিশ্বস্ত ইতিহাসবিদ, উম্মাহর দরদ-ব্যাথা অন্তরে প্রবলভাবে লালনকারী, বিজয়ের শতাব্দীতে উম্মাহর সন্তানের পুরোনো সেই সোনালী দিনগুলোতে ফিরিয়ে নিয়ে যেতে যিনি নিজের জীবনকে ওয়াকফ করে দিয়েছেন। লেখকের মূল নাম মুহাম্মদ ইসমাইল। লেখালেখিতে এসে ব্যবহার শুরু করেন মুহাম্মদ ইসমাইল রেহান। পরবর্তীতে এই নামেই প্রসিদ্ধি পান। তাঁর জন্ম ১৯৭১ সালের পহেলা ফেব্রুয়ারী, পাকিস্তানের করাচি শহরে। তার বেড়ে ওঠা সাধারণ এক দ্বীনি পরিবারে। তার প্রাথমিক ও মাধ্যমিক লেখা পড়া স্কুল ও কলেজে। মাধ্যমিকে বিজ্ঞান বিভাগ থেকে ১৯৮৬ সালে উত্তীর্ণ হওয়ার পর ভর্তি হোন মাদরাসায়। মাদরাসায় এসে হিফজ সমাপ্ত করে ১৯৯৫ সালে তাকমীলও সমাপ্ত করেন। ২০১০ সালে করাচীর উর্দু বিশ্ববিদ্যালয় থেকে অর্জন করেন মাস্টার্স ডিগ্রি। দীর্ঘ দুই দশক ধরে নাহু সরফ(আরবী ব্যকরণ) থেকে শুরু করে হাদীসের কিতাব মুসলিম, মিশকাত,আবু দাউদ, কুরআনের তাফসীর, ফারসি ও আরবী সাহিত্যের পাঠদান করছেন একাধারে। করাচীর বিখ্যাত জামেয়াতুর রশিদেও ইতিহাস বিভাগে খণ্ডকালীন অধ্যাপনায় নিয়োজিত আছেন।

মুসলিম উম্মাহর ইতিহাস বইটিতে হযরত আদম আ. থেকে শুরু করে পরবর্তী সকল নবী-রাসুল, নববী জীবন, খোলাফায়ে রাশেদিন, খেলাফতে বনু উমাইয়া, খেলাফতে বনু আব্বাস ও পরবর্তী কালের মুসলিম রাজত্বের ইতিহাস সম্পর্কে চমৎকার বিন্যাসে আলোচনা করেছেন তিনি। পাশাপাশি এই দীর্ঘ সময়ে সংঘটিত মুসলিম উম্মাহর আর্থ-সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক তাবৎ প্রেক্ষাপট, ইতিহাসের অজস্র পট-পরিবর্তনের দৃশ্যচিত্র অত্যন্ত কুশলী ও সুনিপুণ বুননে উপস্থাপন করেছেন।

বইয়ের মূল আলোচনায় প্রবেশের আগে লেখক ‘ইতিহাস কী’ নামে আলাদা একটি অধ্যায় রচনা করে সেখানে ইতিহাস শাস্ত্রের পরিচয়, ইতিহাসের প্রাথমিক কথা, ইতিহাসের ইসলামি যুগ, ইসলামি ইতিহাস এবং অন্যান্য ইতিহাসের মাঝে পার্থক্য, ইতিহাসশাস্ত্রের গুরুত্ব এবং উপকারিতাসহ ইতিহাসের নানা বিষয় নিয়ে ১৪৮ পৃষ্ঠা আলোচনা করেছেন। যে কোনো ইতিহাস পাঠ করার আগে একজন সাধারণ পাঠকের জন্য এই বিষয়গুলো জানা থাকলে ইতিহাস পাঠ অনেকটাই সহজ হয়।

বইটির দ্বিতীয় অংশে ইতিহাস-গবেষণা এবং পরিমার্জন -নীতি বিষয়ে আলোচনা করেছেন বিস্তারিত।

প্রথম কিস্তির এই ছয় খণ্ড উর্দু থেকে অনুবাদ করেছেন বর্তমান সময়ের উদীয়মান তরুণ লেখক, অনুবাদক নাজিবুল্লাহ সিদ্দিকী, মুজাহিদুল ইসলাম মাইমুন, মুহাম্মদ নুরুয যামান ও আম্মার আব্দুল্লাহ।

মাকতাবাতুল ইত্তিহাদ এ বইটি অনুবাদের ক্ষেত্রে এমন একটি কাজ করেছে যা খুবই প্রশংসার দাবি রাখে। তারা বাংলা ভাষাভাষী পাঠকের কাছে বইটি পৌঁছে দিতে মূল লেখক ইসমাইল রেহানের কাছ থেকে লিখিত অনুমতি নিয়েছে। এছাড়াও বইটির মূল প্রকাশনী করাচীর ‘আল মানহালের’ সাথেও আর্থিকভাবেও চুক্তিবদ্ধ হয়েছে মাকতাবাতুল ইত্তিহাদ। যা খুবই প্রশংসনীয়।

বইটির প্রচ্ছদ করেছেন বর্তমান সময়ের নন্দিত প্রচ্ছদশিল্পী হামীম কেফায়েত।
প্রকাশক: মাওলানা মুফতী ইসহাক।
মাকতাবাতুল ইত্তিহাদ, ইসলামী টাওয়ার, বাংলা বাজার,ঢাকা-১১০০। বইটি পাওয়া যাবে দেশের যে কোনো প্রান্তের ইসলামী বই বিক্রির লাইব্রেরীতে। এছাড়াও ঘরে বসে পাওয়া যাবে রকমারি.কমের ১৬২৯৭ নাম্বারে ফোন করে।

সংক্ষিপ্ত তথ্য:
বই : মুসলিম উম্মাহর ইতিহাস (১-৬)
লেখক : ইসমাইল রেহান
প্রকাশক : মাকতাবাতুল ইত্তিহাদ
পৃষ্ঠা সংখ্যা : ২৫০০
মুদ্রিত মূল্য : ৩৪০০/-
বিক্রয় মূল্য : ১৭০০/-

বিজ্ঞাপন