যুক্তরাষ্ট্রের সাম্রাজ্যবাদী আগ্রাসন রুখতে ঐক্যের ডাক রুহানির

ফাতেহ ডেস্ক

মার্কিন আগ্রাসন রুখতে দলমত নির্বিশেষে দেশবাসীকে ঐক্যবদ্ধ হতে বললেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

মার্কিন কঠোর নিষেধাজ্ঞায় থাকা দেশটিকে ১৯৮০ সালের ইরাক যুদ্ধের চেয়েও ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হবে বলে দেশবাসীকে শতর্ক করেন তিনি। খবর ইসনা ও রয়টার্সের।

শনিবার রাতে বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীর সঙ্গে বৈঠকে রুহানি বলেন, ইরানি জনগণের সংস্কৃতি ও ধর্মের সঙ্গে আত্মসমর্পণ শব্দটি বেমানান।

তার দেশের জনগণ আমেরিকার রাজনৈতিক ও অর্থনৈতিক চাপের কাছে কখনই নতিস্বীকার করবে না।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানকে চাপে রাখতে বেশ কিছু অর্থনৈতিক ও সামরিক কর্মসূচি হাতে নিয়েছে। গত বৃহস্পতিবার মধ্যপ্রাচ্যে মার্কিন নৌবাহিনীর ঘাঁটি পরিদর্শনে এসে ইরানকে পারমাণবিক কর্মসূচি বন্ধ করে ওয়াশিংটনের সঙ্গে আলোচনায় বসার আহ্বান জানান।

এ সময় ইরানের নেতাদের তার সঙ্গে ফোনালাপ করারও তাগিদ দেন ট্রাম্প।

মার্কিন যুক্তরাষ্ট্র গত শুক্রবার বলেছে, মধ্যপ্রাচ্যে আক্রমণের কাজে ব্যবহৃত উভয়চর জাহাজ এবং প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্রের বহর মোতায়েন করা হবে।

উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালের ৮ মে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যান। এর পর তিনি কয়েক দফায় ইরানের বিরুদ্ধে বেশ কিছু নিষেধাজ্ঞা আরোপ করেন।

ট্রাম্প প্রশাসন মনে করছে, এভাবে চাপের মধ্যে রাখলে ইরানকে ওয়াশিংটনের দাবি-দাওয়া মেনে নিতে বাধ্য করা যাবে। কিন্তু তেহরান শুরু থেকে বলে এসেছে, হুমকি-ধমকি ও চাপপ্রয়োগের মাধ্যমে ইরানকে কাবু করা যাবে না।

বিজ্ঞাপন
আগের সংবাদভোটকেন্দ্রে ভুল ইভিএম : সব ভোট যাচ্ছে বিজেপিতে
পরবর্তি সংবাদমধ্যপ্রাচ্যে ক্ষেপণাস্ত্র পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র