সংখ্যালঘু মুসলমানদের স্বার্থরক্ষার জন্য নরেন্দ্র মোদিকে মাওলানা মাহমুদ মাদানির চিঠি

আন্তর্জাতিক ডেস্ক

ভারতীয় মুসলমানদের সর্ববৃহৎ সামাজিক সংগঠন জমিয়তে উলামা হিন্দের জেনারেল সেক্রেটারি মাওলানা সাইয়্যিদ মাহমুদ মাদানি অভিনন্দন জানিয়ে চিঠি লিখেছেন টানা দ্বিতীয় বারের মতো নির্বাচিত দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বরাবর।

ভারতের পার্লামেন্ট নির্বাচনে ভূমিধস জয় লাভ করায় চরম হিন্দুত্ববাদী উগ্র দল বিজেপির শীর্ষ এ নেতাকে এমন অভিনন্দন-চিঠি লিখেন মাওলানা মাদানি। চিঠিতে শিক্ষা, স্বাস্থ্য এবং কর্মসংস্থানের ক্ষেত্রে ধর্মীয় ভেদাভেদ ভুলে সব নাগরিকদের এক দৃষ্টিতে দেখার জন্য নরেন্দ্র মোদির প্রতি আহ্বান জানানো হয়।

রোববার ভারতীয় বিভিন্ন গণমাধ্যমে মাওলানা মাহমুদ মাদানির ওই চিঠি প্রকাশিত হয়। জাতি ও ধর্মের ভিত্তিতে কোনো ভেদাভেদ করা হবে না, নির্বাচনে জয়ের মোদির এমন বক্তব্যকে স্বাগত জানিয়ে চিঠিতে বলা হয়, আপনার সাম্প্রতিক বক্তব্য থেকে আমরা জানতে পেরেছি, সংখ্যালঘুদের ভোটব্যাংক হিসেবে ব্যবহার করার পরিবর্তে তাদের শিক্ষা,স্বাস্থ্য এবং কর্মসংস্থানের ব্যাপারে বিশেষ মনোযোগী হবেন। আমাদের দৃঢ় বিশ্বাস আপনার এ কথাগুলো বাস্তবায়িত হবে।

ধর্মীয় উগ্রতার বিষয়ে লক্ষ্য রাখার আহ্বান জানিয়ে মোদিকে মাওলানা মাদানি বলেন, আমরা আশা করছি আপনি ভারতের সংখ্যালঘু মুসলমানদের দিকে বিশেষ দৃষ্টি রাখবেন। যাতে মুসলমানরা ভারতে শান্তিতে বসবাস করতে পারে এবং সাম্প্রদায়িক দাঙ্গা ও ধর্মীয় উগ্রতার কারণে মুসলমানরা ভীতসন্ত্রস্ত না হয়।

প্রসঙ্গত, জমিয়তে উলামায়ে হিন্দ ভারতীয় মুসলমানদের সর্ববৃহৎ পুরোনো প্লাটফর্ম। ব্রিটিশবিরোধী আন্দোলন থেকে এ সংগঠনটির জন্ম। উপমহাদেশের স্বাধীনতা সংগ্রামে এ দলটির ব্যাপক অবদান রয়েছে।

মাওলানা মাহমুদ মাদানি ব্রিটিশবিরোধী সংগ্রামের প্রাণপুরুষ সাইয়্যেদ হুসাইন আহমদ মাদানির দৌহিত্র ও সাইয়্যেদ আসআদ মাদানীর ছেলে।