সৌদি আরবে আরও সেনা পাঠাচ্ছে আমেরিকা

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের সঙ্গে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যেই আমেরিকা নিজেদের আজ্ঞাবহ রাষ্ট্র সৌদি আরবে কয়েকশ’ সেনা পাঠানোর প্রস্তুতি নিচ্ছে। সৌদি রাজধানী রিয়াদের পূর্বাঞ্চলে মরু এলাকায় অবস্থিত প্রিন্স সুলতান বিমান ঘাঁটিতে ৫০০ সেনা শিগগিরই পৌঁছাবে বলে ধারণা করা হচ্ছে। এ খবর দিয়েছে সিএনএন।

খবরে বলা হয়, ওই ঘাঁটিতে ইতিমধ্যেই অল্প কয়েকজন মার্কিন সৈন্য রয়েছেন, যারা সেখানে মোতায়েনকৃত আমেরিকান প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থার দেখভাল, ঘাঁটির রানওয়ে ও এয়ারফিল্ড উন্নয়নের কাজ তদারকিতে নিয়োজিত আছেন।

যুক্তরাষ্ট্র বেশ কিছুদিন ধরেই সেখানে সৈন্য পাঠাতে চাচ্ছিল। বিভিন্ন নিরাপত্তা বিশ্লেষণে দেখা গেছে, এমন দূরবর্তী অঞ্চলে ইরানি ক্ষেপণাস্ত্র পৌঁছাতে পারবে না।

এর আগে গত মাসে ইরানের সঙ্গে উত্তেজনার মধ্যেই মধ্যপ্রাচ্যে অতিরিক্ত ১০০০ সেনা পাঠানোর সিদ্ধান্ত নেয় প্রশাসন। তবে সেবার কোন দেশে এই সৈন্যদের পাঠানো হবে, তা জানানো হয়নি। সেই সিদ্ধান্তের অংশ হিসেবেই সৌদি আরবে ৫০০ সেনা পাঠানো হচ্ছে। এ ব্যাপারে কংগ্রেসকে আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি।

প্রতিরক্ষা কর্মকর্তারা জানিয়েছেন, ওই ঘাঁটি থেকে পঞ্চম প্রজন্মের অত্যাধুনিক স্টেলথ এফ ২২ সহ অন্যান্য যুদ্ধবিমান চালাতে পারবে মার্কিন সেনারা।।