ঘানায় সমকাম বিষয়ক বিল, মুসলিমদের কঠোর বিরোধিতা

আন্তর্জাতিক ডেস্ক:

সংসদ সদস্যদের (এমপিদের) কোনো বাহ্যিক চাপের কাছে নতি স্বীকার না করে দেশের সামাজিক ও নৈতিক মূল্যবোধকে সমুন্নত রাখার জন্য সমকামী কার্যকলাপের বিরুদ্ধে মুসলিম সম্প্রদায়কে দৃঢ় থাকার আহ্বান জানিয়েছেন ঘানার জাতীয় প্রধান ইমামের কার্যালয়ের মুখপাত্র শেখ শাইবু। শুক্রবার ডেইলি গ্রাফিকের সাথে একটি সাক্ষাৎকারে তিনি আহ্বান জানান।

অ্যান্টি-এলজিবিটিকিউ+ বিল নামে পরিচিত সমকামবিরোধী একটি বিল সম্প্রতি ঘানার সংসদে তোলা হয়েছে। বিলটি দেশজুড়ে তৈরী করেছে বিতর্ক। তারই প্রেক্ষিতে শেখ শাইবু এ আহ্বান জানান।

শেখ শাইবু বলেন, সমকামের পক্ষের ধারণাটি পশ্চিমের আধিপত্যবাদী শক্তি থেকে আসছে। আমাদের বিদ্যমান আইনগুলি ইতিমধ্যেই এলজিবিটিকিউ+ বিরোধী। তবে আমাদের দেশে সেই সমস্ত ক্রিয়াকলাপগুলিকে যে শক্তি দিয়ে প্রচার করা হচ্ছে তার কারণে এই আইনগুলিকে আরও কঠোর করার সময় এসেছে৷

এদিকে ঘানার মুসলিম কাউন্সিলের ফেডারেশন (এফএমসি) সাংবিধানিক, আইনী ও সংসদীয় বিষয়ক সংসদীয় নির্বাচন কমিটির সামনে এলজিবিটিকিউ+ বিরোধী এবং ঘানার পারিবারিক মূল্যবোধ বিলকে সমর্থন দিয়েছে।

কাউন্সিলের সাধারণ সম্পাদক মুহাম্মদ আমির আদ্দো স্বাক্ষরিত একটি বিবৃতিতে বলা হয়েছে, স্পিকারের আশ্বাসে কেবল বিলটি দ্রুত পাস করাই নয়, বিলটির উপর জনসমক্ষে বৈঠক ও ভোটদান পরিচালনা করতে হবে। স্পিকার এবং সংসদের সকল সদস্যদের প্রতি স্পষ্ট আহ্বান, আমাদের পূর্বপুরুষদের থেকে প্রাপ্ত আমাদের সাংস্কৃতিক, ধর্মীয় এবং নৈতিক অধিকারগুলিকে সমুন্নত রাখতে এবং ঘানাকে বিপর্যয়ের হাত থেকে বাঁচাতে বিলটি পাস করার জন্য দৃঢ় সংকল্পবদ্ধ থাকতে হবে।

এফএমসি ইতোমধ্যেই সাংবিধানিক, আইনী এবং সংসদীয় বিষয়ক সংসদীয় নির্বাচন কমিটির কাছে সমকামবিরোধী একটি স্মারকলিপি জমা দিয়েছে।

সূত্র: অল আফ্রিকা

আগের সংবাদমসজিদে কুরআনের দরস চালুর অনুমতি দিল কুয়েত
পরবর্তি সংবাদ‘জ্বালানি তেলের দাম বৃদ্ধি গণবিরোধী ও অগণতান্ত্রিক’