ভিসি হতে তৎপর বাউবি’র ট্রেজারার

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) ভিসি হওয়ারদ চেষ্টা করছেন বিগত সরকারের আমলে নিয়োগপ্রাপ্ত ট্রেজারার বাউবি বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের সাবেক সভাপতি অধ্যাপক মোস্তফা আজাদ কামাল। তিনি শিক্ষা উপদেষ্টা ও দু’জন সচিবের সাথে ব্যক্তিগত সম্পর্কের সূত্রে ওই চেষ্টা করছেন বলে অভিযোগ উঠেছে।

বাউবি সূত্র জানায়, স্বৈরাচার শেখ হাসিনার সরকার পতনের পর বাউবির ভিসি, দুই প্রো-ভিসি এবং সকল ডিন পদত্যাগ করলেও আওয়ামী সরকারের মদদপুষ্ট বাউবি বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের সাবেক সভাপতি অধ্যাপক মোস্তফা আজাদ কামাল পদত্যাগ করেননি। উল্টো ভিসি হওয়ার জন্য নানা অসৎ উপায় অবলম্বন করছেন।

সূত্রে আরো জানা যায়, আন্দোলনকারী ছাত্ররা অধ্যাপক মোস্তফা আজাদ কামালের পদত্যাগের দাবিতে ট্রেজারার দফতরে তালা লাগিয়ে দেয়। কিন্তু তিনি বৃহস্পতিবার সকালে আওয়ামী মদদপুষ্ট কর্মকর্তা-কর্মচারিদের সহায়তায় ওই তালা ভেঙে ফেলেন। এরপর রেজিস্ট্রার মো: খালেকুজ্জামানকে ডেকে তিনি বলেন, তাকে যেন ভিসি চার্জ দেয়ার সুপারিশ করে শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি দেন। তখন রেজিস্ট্রার খালেকুজ্জামান এই কাজ করতে পারবেন না জানিয়ে দিলে রেজিস্ট্রারকে মোস্তফা আজাদ কামাল বলেন, আমার দুই ভায়রা সচিব, আমার বাড়ি কুমিল্লায়, শিক্ষা উপদেষ্টা আমার স্যার। রেজিস্ট্রার বলেন, তবে আপনি সচিব অথবা শিক্ষা উপদেষ্টাকেই বলেন আপনার নাম সুপারিশ করে মন্ত্রণালয়ে চিঠি পাঠাতে। আমি কিভাবে আপনার নাম মন্ত্রণালয়ে পাঠাব? আপনি তো বিগত সরকারের নিয়োগপ্রাপ্ত। ছাত্ররা আপনার বিরুদ্ধে আন্দোলন করছে। আপনার দফতরে আন্দোলনকারী ছাত্ররা হামলার শিকার হয়েছে। তারা আপনার পদত্যাগ চেয়ে আপনার দফতরে তালা দিয়েছে। আমি এমন মুহূর্তে আপনার নাম মন্ত্রণালয়ের পাঠাব কিভাবে।

সূত্রটি জানায়, ট্রেজারার মোস্তফা আজাদ কামালের বিরুদ্ধে বাউবিতে ৩ আগস্ট বৈষম্যবিরোধী আন্দোলনের ছাত্রদেরকে দুষ্কৃতকারী ও রাষ্ট্রদ্রোহী আখ্যা দিয়ে মানববন্ধন কর্মসূচি পালন ও বক্তব্য রাখার প্রমাণ হাতে এসেছে। তার এমন অপকৌশল ও তৎপরতায় বিস্ময় প্রকাশ করেন বৈষম্যবিরোধী আন্দোলনর ছাত্র, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা।

আগের সংবাদএদেশ আমার, এদেশ আপনার: মুফতি ফয়জুল করীম
পরবর্তি সংবাদআহতদের দেখতে হাসপাতালে ড. ইউনূস