আমিরাতের কাছে সুয়েজ খাল বিক্রি করে দিচ্ছে মিসর?

ফাতেহ ডেস্ক :  লোহিত সাগর ও ভূমধ্যসাগরের মধ্যে সংযোগ স্থাপনকারী গুরুত্বপূর্ণ নৌপথ সুয়েজ খালের শিল্প এলাকার ৪৯ শতাংশ শেয়ার সংযুক্ত আরব আমিরাতের মালিকানাধীন দুবাই পোর্টস ওয়ার্ল্ডের কাছে বিক্রির ঘোষণা দিয়েছে মিসর সরকার। আর এই ঘোষণার বিরুদ্ধে সামাজিক যোগাযোগমাধ্যমে ক্ষোভ জানাচ্ছেন মিসরীয়বাসী।

শেয়ার বিক্রির সিদ্ধান্তের জন্য মিসরের সামরিক বাহিনীকে অভিযুক্ত করছেন মিসরের জনসাধারণ। মিসরের প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত করে ২০১৩ সালে দেশের ক্ষমতা সংহত করে সামরিক বাহিনী।

মিসরীয়রা অভিযোগ করছেন সুয়েজ খালের শেয়ার বিক্রি করে সংযুক্ত আরব আমিরাতের সমর্থনের বিনিময়ে মিসরের সার্বভৌমত্ব বিক্রি করে দিচ্ছে সামরিক বাহিনী। মিসরীয়রা আরও বলছেন, যে সময় কৌশলগত বন্দরের ওপর অতিরিক্ত নিয়ন্ত্রনের কারণে আঞ্চলিক দেশগুলো দুবাই পোর্ট ওয়ার্ল্ডের সঙ্গে সম্পর্ক ছিন্ন করছে সেই মুহূর্তে ওই প্রতিষ্ঠানটির কাছেই শেয়ার বিক্রি করছে মিসর।

সম্প্রতি গত মার্চেই দুবাই পোর্ট ওয়ার্ল্ডের সঙ্গে চুক্তি বাতিল করে সোমালিয়া। এছাড়াও সেখানে কার্যক্রম চালানোর ওপরও প্রতিষ্ঠানটিকে নিষিদ্ধ করা হয়েছে।

দুবাই পোর্ট ওয়ার্ল্ড ও মিসর এখনও শেয়ার বিক্রির চুক্তি স্বাক্ষর করেনি। তবে মিসর সরকারের মুখপাত্র বলেছেন, চুক্তি স্বাক্ষরের আলোচনা চূড়ান্ত পর্যায়ে রয়েছে।