ফিলিস্তিনি এমপি পদত্যাগ করলেন ইসরাইলি পার্লামেন্ট থেকে

ফাতেহ ডেস্ক: ইসরাইলের পার্লামেন্ট নেসেটে বর্ণবাদী আইন পাস করার প্রতিবাদে এক ফিলিস্তিনি সংসদ সদস্য পদত্যাগ করেছেন।

সরকারবিরোধী জায়োনিস্ট ইউনিয়ন পার্টির এমপি জুহেইর বহলুল শনিবার এক টেলিভিশন সাক্ষাৎকারে তার পদত্যাগের ঘোষণা দেন।

তিনি বলেন, একটি উগ্র, বর্ণবাদী ও ধ্বংসাত্মক পার্লামেন্টের আইনকে বৈধতা দেয়া আমার পক্ষে সম্ভব নয়। পরিবারের সদস্যদের তীব্র প্রতিবাদের মুখে তিনি পদত্যাগ করছেন।

কারণ সম্প্রতি পার্লামেন্টে পাস হওয়া আইনে ইসরাইলে বসবাসরত আরব নাগরিকদের সমঅধিকার কেড়ে নেয়া হয়েছে। কাজেই আমি আর কাঁটাতারের বেড়ার মধ্যে বসে থাকতে পারি না।

গ্রীষ্মকালীন ছুটি শেষে আগামী সেপ্টেম্বরে পার্লামেন্ট অধিবেশন শুরু হলে তার পদত্যাগ কার্যকর হবে বলে জানান ইসরাইলি পার্লামেন্টের ওই আরব সদস্য। তবে এ সময়ের মধ্যে নিজের সিদ্ধান্ত পরিবর্তন করবেন না বলেও দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

ইসরাইলের পার্লামেন্ট নেসেট গত ১৯ জুলাই গোটা অধিকৃত ফিলিস্তিনকে ইহুদি জাতির রাষ্ট্র বলে ঘোষণা দিয়ে এ ঘোষণাকে আইন হিসেবে অনুমোদন করে। চরম বর্ণবাদী এ আইন অনুযায়ী গোটা ফিলিস্তিন কেবল ইহুদিবাদীদের দেশ হওয়ায় সেখানে ফিলিস্তিনিদের কোনো নাগরিক ও মানবিক-অধিকার বলে কিছু থাকবে না।

আন্তর্জাতিক সংস্থাগুলো ইসরাইলের এই নতুন বর্ণবাদী তাণ্ডব ও উপনিবেশবাদী দাম্ভিকতায় উদ্বেগ প্রকাশ করেছে। হাজার হাজার ইসরাইলি নাগরিকও এই বিল পাসের প্রতিবাদে তেল-আবিবে বিক্ষোভ-মিছিল করেছে।

ইসরাইলি এ আইনে মুসলমানদের প্রথম কিবলার শহর বায়তুল মুকাদ্দাসকে ইসরাইলের রাজধানী হিসেবে ঘোষণার পাশাপাশি ফিলিস্তিনে ইহুদিবাদীদের জন্য নতুন নতুন অবৈধ বসতি গড়ে তোলাকে জাতীয় মূল্যবোধ বলে উল্লেখ করা হয়েছে।

এ আইনে পুরনো অবৈধ ইসরাইলি-বসতিগুলোর বিস্তার ও উন্নয়নের পাশাপাশি কথিত নতুন ইহুদিবসতি গড়ে তোলার কথাও বলা হয়েছে।

বিজ্ঞাপন
আগের সংবাদনাসা প্রতিষ্ঠার ষাট বছর, মুসলিম দেশগুলো মহাকাশ প্রযুক্তি ও প্রতিরক্ষায় পিছিয়ে পড়ছে কেন? 
পরবর্তি সংবাদ৩ সিটিতে ভোটগ্রহণ কাল, প্রস্তুত ইসি