অভ্যুত্থানে জড়িত মিয়ানমারের শীর্ষ কর্মকর্তাদের ওপর যুক্তরাষ্ট্র-ইইউর নিষেধাজ্ঞা

Protesters take cover as they clash with riot police officers during a protest against the military coup in Yangon, Myanmar, February 28, 2021. REUTERS/Stringer NO RESALES NO ARCHIVE

আন্তর্জাতিক ডেস্ক:

সামরিক অভ্যুত্থানে জড়িত মিয়ানমারের শীর্ষ কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন। খবর ভয়েস অব আমেরিকার।

মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইংসহ অন্যান্য জ্যেষ্ঠ কর্মকর্তা এবং নির্বাচন কমিশনের প্রধানের ভিসা নিষিদ্ধ ও সম্পদ জব্দের নির্দেশ জারি করেছে ইউরোপীয় ইউনিয়ন। এক বিবৃতিতে এই ব্লকটি জানায়, গণতান্ত্রিকভাবে নির্বাচিত একটি সরকারকে উৎখাত এবং শান্তিপূর্ণ বিক্ষোভে নৃশংস দমনাভিযানের বিরুদ্ধ ইউরোপের জোরালো পদক্ষেপের অংশ হিসেবে এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

এর আগে সোমবার মিয়ানমারের পুলিশপ্রধান, সেনাবাহিনীর বিশেষ অভিযান বিষয়ক একজন কমান্ডারের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন অর্থ মন্ত্রণালয়।

বিক্ষোভকারীদের ওপর প্রাণঘাতী শক্তি ব্যবহারের অভিযোগ আনা হয়েছে তাদের বিরুদ্ধে। এর আগে দক্ষিণপূর্ব এশীয় দেশটির অভ্যুত্থানের নেতৃত্বে থাকা শীর্ষ সেনা কর্মকর্তাদের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

আন্তর্জাতিক সম্প্রদায়ের একের পর এক শাস্তিমূলক পদক্ষেপ নিয়ে মিয়ানমার সেনাবাহিনীর কাছ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

 

আগের সংবাদপ্রকাশ্যে ফায়ারিং স্কোয়াডে ১৪ আসামির মৃত্যুদণ্ড কার্যকরের নির্দেশ
পরবর্তি সংবাদপাকিস্তানে হিজড়াদের জন্য মাদরাসা চালু করলেন রানী খান হিজড়া