এবার পবিত্র কা’বা শরীফে এ’তেকাফ পালন করতে লাগবে অনুমতি

বিশ্ব মুসলিম উম্মাহর অনেক ধর্মপ্রাণ মুসলমান আল্লাহর নৈকট্য লাভ ও অধিক সাওয়াবের আশায় রমজান মাসে পবিত্র কাবা শরিফে ইতিকাফ করে থাকেন। সৌদি আরবের হারামাইন পরিচালনা কর্তৃপক্ষ এবার সেখানে ইতিকাফকারীদের জন্য নতুন নিয়ম চালু করেছে।

ইতিমধ্যে হারামাইন শরিফাইন পরিচালনা পরিষদের সেক্রেটারি জোনরেল এক প্রজ্ঞাপনের মাধ্যমে রমজানুল মোবারকে পবিত্র মক্কায় ইতিকাফে অংশ গ্রহণ করতে ইচ্ছুকদের থেকে আবেদন পত্র আহ্বান করা হয়েছে। যার সময় সীমা বেধে দিয়েছে ১৫ শাবান তথা ১ মে পর্যন্ত। আগ্রহীদেরকে এ সময়ের মধ্যে আবেদন করতে হবে। হারামাইন শরিফাইন ব্যবস্থাপনা পরিষদের নিজস্ব ওয়েবসাইট থেকে আবেদন করতে পারবে ইতেকাফকারীরা। আগামী ১৫ শাবান পর্যন্ত আবেদন করা যাবে বলে আরব টিভি সূত্রে জানা গেছে।

ঘোষণায় আরো বলা হয়, ‘আগামী ১৬ রমজান থেকে ২০ রমজান পর্যন্ত আবেদনের প্রেক্ষিতে ইতিকাফকারীদেরকে নির্ধারিত কার্ড বিতরণ করা হবে। যারা ১৯ রমজান সুর্যাস্তের পর থেকে শাওয়ালের চাঁদ দেখার পূর্ব পর্যন্ত অর্থাৎ রমজানে শেষ দিন পর্যন্ত ইতিকাফ করবে। হারামাইন শরিফাইনের পরিচালনা পরিষদের কাছে এ আবেদন শুধুমাত্র পুরুষদের জন্য প্রযোজ্য। যারা কাবা শরিফের ১১৯নং গেটের কাছে বিশেষভাবে নির্মিত ই’তিকাফ ক্যাম্পে অবস্থান করবে। সেখানে সরকারি ব্যবস্থাপনায় সব ধরনের সুযোগ-সুবিধা পাবে ই’তিকাফকারীরা।

বিজ্ঞাপন
আগের সংবাদমিসরের নির্বাচন : কয়েকটি বিবেচনা
পরবর্তি সংবাদতুরস্কের আগাম নির্বাচন : সংশয়ের অবসান ঘটলো