নেতানিয়াহুর সাথে দেখা করার আগে আমি ‘ইসতিখারাহ’ করেছি: সুদানের সার্বভৌম কাউন্সিলের প্রধান

নেতানিয়াহুর সাথে দেখা করার আগে আমি ‘ইসতিখারাহ’ করেছি: সুদানের সার্বভৌম কাউন্সিলের প্রধান

আন্তর্জাতিক ডেস্কঃ

সোমবার উগান্ডার এংটেবীতে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সাথে সাক্ষাতের বিস্তারিত প্রকাশ করেছেন সুদানের সার্বভৌম কাউন্সিলের প্রধান আব্দেল ফাত্তাহ আল-বুরহান।

সুদানের টেস্টি নিউজ গণামধ্যমকে দেয়া সাক্ষাতকারে তিনি বলেন, ’বেনিয়ামিন নেতানিয়াহুর সাক্ষাতের উদ্দেশ্যে রওনা দেয়ার কিছু আগে আমি ইখতিখারাহ করেছি।’  ‘প্রতিবার নামাজে আমি দোয়া করেছি, হে আল্লাহ! এতে যদি কল্যাণ থাকে, তুমি আমার জন্য সহজ কর, যদি অকল্যাণ থাকে, আমাকে তা থেকে বিরত রাখ।’

একজন ইহুদীর সাথে হ্যান্ডশ্যাক করার সময় ইতস্তত করেছেন কি না এমন প্রশ্নের উত্তরে ফাত্তাহ আল বুরহান বলেন, ’আমি খুবই স্বাভাবিক ছিলাম, তার সাথে হ্যান্ডশ্যাক করলাম। তারপর কথা বলা শুরু করলাম।’

সুদানের সার্বভৌম কাউন্সিলের প্রধান নিজের পদক্ষেপের ব্যপারে সমর্থন করে বলেন, ‘ ইনশা-আল্লাহ,,, ইনশা-আল্লাহ! আমার এই পদক্ষেপ কল্যাণ বয়ে আনবে।

ইসরাইলের এক বিবৃতিতে বলা হয়েছে, দুই দেশের মধ্যকার সম্পর্ককে স্বাভাবিক করার লক্ষে সহযোগিতা শুরুর বিষয়ে দুই দেশই একমত।এক টুইট বিবৃতিতে নেতানিয়াহু বলেন, আমরা এমন সহযোগিতা শুরু করতে সম্মত হয়েছি যা উভয় দেশের মধ্যকার সম্পর্কের পরিস্থিতি স্বাভাবিক করতে পারে। ইতিহাস!

ফিলিস্তিনি মুক্তি আন্দোলন (পিএলও) এক বিবৃতিতে জানায়, যখন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ও নেতানিয়াহু ফিলিস্তিনকে ডুবানো ষড়যন্ত্রে লিপ্ত, তখন আরব অঞ্চলের শান্তি উদ্যোগ থেকে সরে যাওয়া শিষ্টাচার বহির্ভূত।

সুদানের বিভিন্ন দল সোমবারের বৈঠককে ‘ফিলিস্তিনি জনগণের পিছনে ছুরিকাঘাত’ বলে নিন্দা করেছেন।

বিজ্ঞাপন
আগের সংবাদমালিতে ফরাসি অভিযানে কমপক্ষে ৩০ জন নিহত
পরবর্তি সংবাদবে-দখল মন্দির হিন্দুদের নিকট হস্তান্তর করা শুরু করল পাক সরকার