বে-দখল মন্দির হিন্দুদের নিকট হস্তান্তর করা শুরু করল পাক সরকার

বে-দখল মন্দির হিন্দুদের নিকট হস্তান্তর করা শুরু করল পাক সরকার

আন্তর্জাতিক ডেস্কঃ

দু’শ বছরের পুরনো একটি মন্দির সংখ্যালঘু হিন্দুদের কাছে হস্তান্তর করেছে পাকিস্তান সরকার। শনিবার স্থানীয় ইংরেজী গণমাধ্যম ডন এ তথ্য জানিয়েছে।

খবরে বলা হয়, হস্তান্তর করা ওই মন্দির বেলুচিস্তানের জোহব জেলায় অবস্থিত। ১৯৪৭ সালে ভারত ভাগের পর হিন্দু-মুসলমানরা ভূখণ্ড পরিবর্তন করলে ওই মন্দিরের দখল হারায় হিন্দুরা। গত ৩০ বছর ধরে ওই মন্দির সরকারি স্কুলের পাঠদানের কাজে ব্যবহার করা হয়। গত বছর সেখানে পাঠদান বন্ধ করে স্কুল অন্য স্থানে নিয়ে যাওয়া হয়।

অনুষ্ঠানে জোবার সেন্ট্রাল মসজিদের খতিব ও জমিয়তে উলামায়ে ইসলামের নেতা আল্লাহ দাদ কাকার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে হিন্দু সম্প্রদায়ের নিকট মন্দিরের চাবি তুলে দেন।

মন্দির হস্তান্তরে ৭০ বছর দেরী হওয়াতে বেলুজিস্তানের ডেপুটি কমিশনার সালেম হিন্দু সম্প্রদায়ের নিকট দুঃখ প্রকাশ করেন। এবং পূণর্নিমান করে পূর্বের কাঠামোতে আনার প্রতিশ্রুতি দেন। পাকিস্তান সরকার বে-দখল হওয়া ৪০০ মন্দির হিন্দুদের নিকট ফিরিয়ে দেয়ার পদক্ষেপের অংশ হিসেবেই এটা হস্তান্তর করা হয়।

পাকিস্তানে হিন্দুদের নিকট মন্দির হস্তান্তরের ঘটনা ঠিক এমন সময় হলো, যখন প্রতিবেশী ভারতের সুপ্রীমকোর্ট সংখ্যালঘু মুসলিমদের ঐতিহাসকি বাবরি মসজিদের দখল হিন্দুদের হাতে তুলে দেয়। যে মসজিদ কয়েক দশক আগে বর্তমান ক্ষমতাসীন সরকারের চরমপন্থী অংশের নেতৃত্বে ভাঙ্গা হয়।

পাকিস্তানী সরকারের পদক্ষেপে সেখানে অবস্থানরত হিন্দুরাও খুশি।

বিজ্ঞাপন
আগের সংবাদনেতানিয়াহুর সাথে দেখা করার আগে আমি ‘ইসতিখারাহ’ করেছি: সুদানের সার্বভৌম কাউন্সিলের প্রধান
পরবর্তি সংবাদএতো অহিংস নির্বাচন বোধ হয় আপনারা আর দেখেননি: স্বরাষ্ট্রমন্ত্রী