মানবিজও আসছে তুরস্কের নিয়ন্ত্রণে

তুরস্ক ও আমেরিকা শুক্রবার সন্ধায় এক যৌথ বিবৃতিতে বলেছে যে, উভয় দেশের কর্মকর্তাগণ আজ মিলিত হয়েছেন এবং সহযোগিতার রোডম্যাপ নির্ধারণ করতে সক্ষম হয়েছেন, যার মধ্য দিয়ে সিরিয়ার কুর্দি গোষ্ঠী নিয়ন্ত্রিত মানবিজের শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত হবে।

‘তুরস্ক ও আমেরিকান পররাষ্ট্রমন্ত্রীদ্বয় আগামী মাসে বিস্তারিত প্রস্তাবনা নিয়ে আলোচনায় বসবেন।’ তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় ও আমেরিকান দূতাবাসের যৌথ বিবৃতি জানায়।

প্রসঙ্গত আমেরিকা আইএস বিরোধী যুদ্ধে কুর্দি যোদ্ধাদের সহযোগিতা করছিল, যাতে তুরস্ক সন্তুষ্ট ছিলোনা। তুরস্ক মনে করে,এই কুর্দি যোদ্ধারা সন্ত্রাসী গোষ্ঠী পিকেকের সহযোগী অংশ।

আল জাজিরা কয়েক সূত্রে মার্চেই জানতে পারে যে, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী  রেক্স টিলারসনের সাথে মানবিজ প্রসঙ্গে নিরাপত্তা বোঝাপড়ায় পৌছেছেন, যাতে কুর্দি গোষ্ঠীর প্রস্থানের বিনিময়ে তুরস্ক ও মার্কিন যৌথ বাহিনীর অভিযানের প্রস্তাব দেওয়া হয়েছে।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তইয়েব এরদোগান গত বৃহস্পতিবার বলেছেন যে,তারা সিরিয়ায় নতুন অভিযান পরিচালনা করবেন। তুরস্কের সীমান্ত ঘেষে থাকা  যে কোন সন্ত্রাসী গোষ্ঠী আসলেই তারা তাকে নির্মূল করবেন।

আল জাজিরা

বিজ্ঞাপন
আগের সংবাদআমেরিকায় ইসলাম বিদ্বেষ, বন্দীদের ইফতারে শুকরের গোশত
পরবর্তি সংবাদমাদকের ডন যে দলের হোক কেউই ছাড় পাবে না : ওবায়দুল কাদের