শিক্ষার্থীদের রাস্তায় দাঁড়িয়ে সংবর্ধনা দেয়া যাবে না

ফাতেহ ডেস্ক:

কোনো ব্যক্তিকে সংবর্ধনা দেয়ার নামে শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করানো যাবে না বলে নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এছাড়াও নতুন শিক্ষাবর্ষের শিক্ষাপ্রতিষ্ঠানে ৭১ দিন ছুটি নির্ধারণ করে বিভিন্ন বিষয়ে আরও কিছু নির্দেশনা দেয়া হয়েছে। সম্প্রতি মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে শিক্ষাপঞ্জি তৈরি করা হয়। এতে দেখা গেছে, পবিত্র রমজান, স্বাধীনতা ও জাতীয় দিবস (২৬ মার্চ), ইস্টার সানডে, বাংলা নববর্ষ, শবে কদর, ঈদুল ফিতর ও গ্রীষ্মকালীন অবকাশের জন্য মোট ২৬ দিন, দুর্গাপূজা, লক্ষ্মী পূজা এবং প্রবারণা পুর্নিমায় পাঁচ দিন, বিজয় দিবস, যিশু খ্রিষ্টের জন্মদিন (বড়দিন) এবং শীতকালীন অবকাশের জন্য ১৩ দিন ছুটি নির্ধারণসহ মোট ৭১ দিন আগামী বছরের জন্য ছুটি নির্ধারণ করা হয়েছে। এক্ষেত্রে চাঁদ দেখার ওপর ভিত্তি করে ঈদুল ফিতর, ঈদুল আজহা, শবে বরাতের ছুটি নির্ধারণ করতে বলা হয়েছে।

এর বাইরে প্রতিষ্ঠান প্রধানের সংরক্ষিত তিন দিন ছুটি নির্ধারিত রয়েছে। অন্যদিকে আগামী বছর একাদশ শ্রেণির ক্লাস পহেলা ফেব্রুয়ারি থেকে শুরু হবে। আগামী ৮ই ডিসেম্বর থেকে ২৬শে জানুয়ারির মধ্যে এ স্তরের ভর্তি কার্যক্রম শেষ করতে বলা হয়েছে। বার্ষিক পরীক্ষা ১৬ই আগস্ট থেকে ৩১শে আগস্টের মধ্যে শেষ করা হবে। দ্বাদশ শেণির নির্বাচনী পরীক্ষা ৩০শে এপ্রিল থেকে ১৫ই মে শেষ হবে। ছুটির দিনপঞ্জিতে আরও বলা হয়েছে, কোনো সরকারি কর্মকর্তার পরিদর্শন উপলক্ষে প্রতিষ্ঠান ছুটি দেয়া যাবে না।

সংর্বধনা/পরিদর্শন উপলক্ষে শিক্ষার্থীদের ক্লাস বন্ধ করা যাবে না। সংবর্ধিত/পরিদর্শনকারী ব্যক্তির প্রতি সম্মান প্রদর্শনের জন্য শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করানো যাবে না। জাতীয়ভাবে গুরুত্বপূর্ণ দিবস ২১শে ফেব্রুয়ারি, ১৭ই মার্চ, ২৬শে মার্চ, ১৫ই আগস্ট ও ১৬ই ডিসেম্বর ক্লাস বন্ধ থাকলেও সংশ্লিষ্ট দিবসের বিষয়ভিত্তিক বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে দিবসটি উদযাপন করতে হবে।
পাঠকের মতামত

আগের সংবাদপশ্চিমা দেশগুলোতে তেল রপ্তানি নিষিদ্ধ করলো পুতিন
পরবর্তি সংবাদবাইশের ধর্মীয় ইস্যু: আলোচিত যত ঘটনা