আফগান থেকে ৫ হাজার মার্কিন সেনা প্রত্যাহার হচ্ছে

ফাতেহ ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তানে থাকা ১৪ হাজার মার্কিন সেনাসদস্য থেকে পাঁচ হাজারকে প্রত্যাহার করে নেয়ার পরিকল্পনার কথা ভাবছেন। বৃহস্পতিবার মার্কিন কর্মকর্তাদের বরাতে বার্তা সংস্থা রয়টার্স এমন তথ্য জানিয়েছে।

বিদেশের মাটিতে মার্কিন হস্তক্ষেপ ও দীর্ঘস্থায়ী যুদ্ধ নিয়ে ডোনাল্ড ট্রাম্পের ধৈর্য কমে আসার সর্বশেষ দৃষ্টান্তই আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার। গত বুধবার শীর্ষ উপদেষ্টাদের মত উপেক্ষা করেই সিরিয়া থেকে সব সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। এর পরেই ট্রাম্পের সঙ্গে বড় ধরনের নীতিগত পার্থক্যের কারণে বৃহস্পতিবার নিজ পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, ইতিমধ্যে সিদ্ধান্ত নেয়া হয়েছে। সেখান থেকে সেনা প্রত্যাহারের পরিকল্পনা তৈরির মৌখিক নির্দেশনা ইতিমধ্যে দেয়া হয়েছে। সময়সীমা নিয়ে আলোচনা চলছে। তবে এটি আগামী কয়েক সপ্তাহ কিংবা মাসের মধ্যেই শেষ হয়ে যাচ্ছে না।

কূটনৈতিক শান্তি প্রচেষ্টা জোরদার করতে আফগানিস্তানে মার্কিন সামরিক উপস্থিতির পক্ষে জোরালো যুক্তি দিয়েছিলেন ম্যাটিস। আফগানিস্তান থেকে সেনা কমিয়ে আনতে মার্কিন প্রেসিডেন্টের নির্দেশ দেয়ার সম্ভাবনা তৈরি হওয়ার পরেই নিজের পদ থেকে সরে দাঁড়ালেন তিনি।

সিরিয়া থেকে সেনা প্রত্যাহারে মার্কিন সিদ্ধান্তে হতভম্ব হয়ে পড়েছে দেশটির মিত্র দেশগুলো। কংগ্রেসে রিপাবলিকানদের কাছ থেকে তীব্র প্রতিক্রিয়া এসেছে।

এদিকে আফগানিস্তান সংকট নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি পেন্টাগন।

বিজ্ঞাপন
আগের সংবাদকারাগার থেকে নির্বাচন করবেন ধানের শীষের যেসব প্রার্থী
পরবর্তি সংবাদআবারও বিয়ে করছেন পুতিন